বিএনপি না এলেও ভোট হবে: নাসিম

দশম সংসদ নির্বাচন বর্জনকারী বিএনপির আগামী ভোটে আসা-না আসা নিয়ে কোনো ‘ভাবনা নেই’ ক্ষমতাসীন আওয়ামী লীগের।

নিজস্ব প্রতিবেদকবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 19 April 2017, 11:35 AM
Updated : 19 April 2017, 11:35 AM

দলের সভাপতিমণ্ডলীর সদস্য ও ১৪ দলীয় জোটের সমন্বয়ক মোহাম্মদ নাসিম বলেছেন, “আমাদের সংবিধান অনুসারে নির্বাচন হবে এবং শেখ হাসিনাই নির্বাচনের সময় প্রধানমন্ত্রীর দায়িত্বে থাকবেন।

“বিএনপি না আসলেও নির্বাচন হয়ে যাবে। জনগণ আগের নির্বাচনে ভোট দিয়েছিল, সেভাবে ভোট দেবে। কে আসল-না আসল ,সেটা নিয়ে আমরা চিন্তা করি না।”

বুধবার জাতীয় প্রেস ক্লাবে আওয়ামী লীগের জোটসঙ্গী জাতীয় সমাজতান্ত্রিক দল (জাসদ) আয়োজিত এক আলোচনা অনুষ্ঠানে তিনি একথা বলেন।

নির্দলীয় সরকারের অধীনে না হওয়ায় দশম সংসদ নির্বাচন বর্জন করে বিএনপি। ওই নির্বাচনে জিতে টানা দ্বিতীয় মেয়াদে ক্ষমতায় আওয়ামী লীগ।

একাদশ জাতীয় সংসদ নির্বাচনও অন্তর্বর্তীকালীন সরকারের অধীনে করার দাবি বিএনপির রয়েছে। তবে তাতে আওয়ামী লীগের গা নেই।

নাসিম বলেন, “কোনো দল যদি (ভোটে) না আসে তারা নিশ্চিহ্ন হয়ে যাবে। বিএনপি আসুক বা না আসুক নির্বাচন হবেই। এটা ছাড়া আমাদের কোনো পথ নেই।

“আমরা ১৪দল ঐক্যবদ্ধভাবে নির্বাচনে অংশ নেব। জনগণ যদি চায় আমরা আবার সরকার গঠন করব। সেজন্য আমাদের মধ্যে দ্বিধাদ্বন্দ্ব রাখা যাবে না।”

আগামী নির্বাচনকে গুরুত্বের সঙ্গে নিতে দলের নেতা-কর্মীদের আহ্বান জানিয়ে স্বাস্থ্যমন্ত্রী নাসিম বলেন, “জয়ী না হতে পারলে কেবল আমাদের অর্জনগুলোই ধ্বংস হবে না, তারা দেশকে অন্ধকারের দিকে নিয়ে যাবে।”

সুবিধাবাদীদের বিরুদ্ধে ব্যবস্থা নেওয়া প্রসঙ্গে তিনি বলেন, “দীর্ঘদিন ক্ষমতায় থাকলে কিছু লোক সুবিধাবাদী তৈরি হবেই, এদের বিষয়ে আমরা ব্যবস্থা নিচ্ছি। আমি নিজেও বলেছি, যারা ব্যক্তিগতভাবে জনপ্রিয়, এলাকাবাসী চায় তাদেরকে মনোনয়ন দেওয়া হবে।”

১৪ দলের ঐক্য অটুট রাখার উপরও জোর দেন জোটের সমন্বয়ক নাসিম।

জাসদের বিরোধ প্রসঙ্গে তিনি বলেন, “জাসদ নিজেরা নিজেরা ঐক্যবদ্ধ হয়ে গেলেই হয়। অন্য কেউ কথা বলার দরকার নাই।”

তথ্যমন্ত্রী হাসানুল হক ইনু নেতৃত্বাধীন জাসদের আলোচনা সভায় বক্তব্য রাখেন নাসিম। শরীফ নুরুল আম্বিয়া নেতৃত্বাধীন জাসদের অন্য অংশও ১৪ দলের রয়েছে।

‘জঙ্গিবাদবিরোধী লড়াইয়ে ক্ষতিগ্রস্ত-উন্নয়ন সাফল্যকে ম্লানকারী দুর্নীতি-দলবাজি-দখলবাজি-অন্তর্কলহ ও অরাজনৈতিক কর্মকাণ্ড প্রতিহত করুন' শীর্ষক ধারণপত্র উস্থাপন করেন দলের সাধারণ সম্পাদক শিরীন আখতার।

ইনু বলেন, “জঙ্গিবাদ আমরা পুরোপুরি দমন করতে পারিনি। তারা কিছুটা পিছু হটে আবার নতুন করে যুদ্ধ করে। এটা এত সহজ যুদ্ধ নয়। জঙ্গিদের আমরা আরও আগে শেষ করে দিতে পারতাম, যদি জঙ্গীসঙ্গী বেগম জিয়া তাদের আশ্রয়-প্রশ্রয় না দিতেন।”

দুর্নীতিবাজদের সতর্ক হওয়ার আহ্বান জানিয়ে জাসদ সভাপতি বলেন, “অতীতে যারা দুর্নীতি করেছেন তারা শেখ হাসিনার কাছে ছাড় পাননি, ভবিষ্যতেও পাবেন না। সুতরাং সাবধান হয়ে যান।”

সাম্যবাদী দলের সাধারণ সম্পাদক দিলীপ বড়ুয়া বলেন, “আওয়ামী লীগ সাধারণ সম্পাদক ওবায়দুল কাদেরের বক্তব্যের সূত্র ধরে বলতে চাই, কাউয়া ও ফার্মের মুরগিরা দেশটাকে চেপেপুটে খাচ্ছে। চাটার দলের এই চাটা বন্ধ করে শেখ হাসিনার হাততে শক্তিশালী করতে হবে।”

অনুষ্ঠানে অন্যদের মধ্যে জাসদের স্থায়ী কমিটির সদস্য মীর হোসেন আকতার, জাতীয় পার্টি-জেপির সাধারণ সম্পাদক শেখ শহিদুল ইসলাম বক্তব্য দেন।