একাদশ সংসদ নির্বাচন ‘একদলীয়’ হতে দেওয়া হবে না: মওদুদ

একাদশ জাতীয় সংসদ নির্বাচন কোনোভাবেই ‘একদলীয়’ হতে দেওয়া হবে না বলে মন্তব্য করেছেন বিএনপির স্থায়ী কমিটির সদস্য মওদুদ আহমদ।

জ্যেষ্ঠ প্রতিবেদকবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 18 March 2017, 01:50 PM
Updated : 18 March 2017, 02:56 PM

শনিবার বিকালে রাজধানীতে এক আলোচনা সভায় তিনি বলেন, “আমরা দৃঢ়তার সাথে বলতে চাই, এবার আর একদলীয় কোনো নির্বাচন করতে দেওয়া হবে না। সকল রাজনৈতিক দলের অংশগ্রহণের মাধ্যমে আগামী নির্বাচন হবে।

“সেই নির্বাচন একটি সহায়ক সরকার বলেন, নির্দলীয় সরকার বলেন আর নিরপেক্ষ সরকার বলেন, এমন একটি সরকারের অধীনে হবে, যে সরকারের কোনো রাজনৈতিক স্বার্থ থাকবে না।”

জিয়াউর রহমান স্মরণে ‘নতুন তারা’ সাংস্কৃতিক পদক বিতরণ উপলক্ষে জাতীয় প্রেস ক্লাবের ভিআইপি লাউঞ্জে এ আলোচনা সভার আয়োজন করে জিয়া সাংস্কৃতিক সংগঠন-জিসাস।

অনুষ্ঠানের আলোচনা পর্ব শেষে বিভিন্ন প্রতিযোগিতায় বিজয়ী শিশু-কিশোরদের মধ্যে ক্রেস্ট বিতরণ করেন বিএনপি নেতা মওদুদ।

এক সময় জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের আইনজীবী হিসেবে কাজ করা মওদুদ অনুষ্ঠানে তার বর্তমান দলের প্রতিষ্ঠাতা জিয়াউর রহমানকে ‘স্বাধীনতার ঘোষক’ হিসেবে দাবি করেন।

বিএনপি আমলের সাবেক এই আইনমন্ত্রী বলেন, “যে যাই বলুক না কেন, শহীদ জিয়াই সর্বপ্রথম স্বাধীনতার ঘোষণা দিয়েছিলেন। যারা এ নিয়ে বির্তক তুলতে চান বা বির্তক তুলতে পারেন; কিন্তু ইতিহাসের সত্য কথা হল- শহীদ জিয়াই স্বাধীনতার ঘোষণা দিয়েছিলেন।

“ওই সময়ে আমরা কারোর কন্ঠে কারোর কথা শুনতে পাই নাই। একমাত্র মেজর জিয়ার কন্ঠেই আমরা স্বাধীনতার ঘোষণা শুনেছি। যেজন্য তাকে আমরা শ্রদ্ধার সঙ্গে স্মরণ করছি।”

বর্তমানে দেশে ‘একদলীয় শাসনব্যবস্থা’ প্রচলিত রয়েছে মন্তব্য করে মওদুদ বলেন, “বর্তমানে দেশে যে একদলীয় শাসনব্যবস্থা প্রচলন আছে এটা মুক্তিযুদ্ধ, গণতন্ত্রের মূল চেতনা বা স্বাধীনতা-সার্বভৌমত্বের পরিপন্থি। আওয়ামী লীগ আসলে স্বাধীনতার চেতনায় বিশ্বাস করেন না।

“আজকে আমরা গণতন্ত্র হারিয়ে ফেলেছি। এখন আমাদের দায়িত্ব হবে, এই গণতন্ত্রকে ফিরিয়ে আনা। সেটা করতে হবে জনগণের শক্তিকে ঐক্যবদ্ধ করে বেগম খালেদা জিয়ার নেতৃত্বেই।”

সাম্প্রতিক সময়ের জঙ্গি আটকের ঘটনায় উদ্বেগ প্রকাশ করে জঙ্গিবাদ দমনে সব রাজনৈতিক দলকে নিয়ে সরকারকে জাতীয় ঐক্য গড়ে তোলার আহ্বান জানান মওদুদ।

জিসাস সভাপতি আবুল হাশেম রানার সভাপতিত্বে আলোচনায় সংগঠনটির কেন্দ্রীয় নেতারা বক্তব্য রাখেন।