জঙ্গিবাদকে মূলধন করছে আওয়ামী লীগ: আমীর খসরু

জঙ্গি তৎপরতার জন্য যখন মন্ত্রীরা বিএনপিকে দায়ী করছেন, তখন পাল্টা অভিযোগে দলটির নেতা আমীর খসরু মাহমুদ চৌধুরী জঙ্গিবাদকে ক্ষমতায় থাকার হাতিয়ার করার অভিযোগ করেছেন আওয়ামী লীগের বিরুদ্ধে।

জ্যেষ্ঠ প্রতিবেদকবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 18 March 2017, 10:16 AM
Updated : 18 March 2017, 10:16 AM

জঙ্গি আস্তানায় অভিযান ও আত্মঘাতী হামলার মধ্যে বিএনপিকে দায়ী করে মন্ত্রী ও আওয়ামী লীগ সাধারণ সম্পাদক ওবায়দুল কাদেরের বক্তব্যের পাল্টায় শনিবার ঢাকায় এক আলোচনা সভায় বক্তব্যে এই অভিযোগ করেন তিনি।

আমীর খসরু বলেন, “সরকার জনগণ থেকে বিচ্ছিন্ন, সেই কারণে তাদেরকে সেই জায়গাটাতে থাকার জন্য অনেকগুলো গণবিরোধী কাজ করতে হচ্ছে। সেই অনেকগুলো কাজের মধ্যে একটা হচ্ছে জঙ্গিবাদকে ব্যবহার।

“জঙ্গিবাদকে ব্যবহার করে তারা (সরকার) রাজনৈতিক ফায়দা উসুল করছে, জঙ্গিবাদকে রাজনৈতিক মূলধন হিসেবে ব্যবহার করছে।”

সেই কারণে জঙ্গিবাদ প্রতিরোধে খালেদা জিয়ার আলোচনার ডাকে সরকার সাড়া দিচ্ছে না বলে মনে করেন বিএনপির স্থায়ী কমিটির সদস্য আমীর খসরু।

গত বছরের মাঝামাঝিতে গুলশান হামলার পর বিএনপি চেয়ারপারসন খালেদা জিয়া ‘জাতীয় ঐকমত্য’ সৃষ্টিতে আলোচনার প্রস্তাব দিলেও আওয়ামী লীগ নেতারা দেশে জঙ্গিবাদের মদদ দেওয়ার জন্য তাকে দায়ী করে তার আহ্বান নাকচ করেন।

ওই হামলার পর টানা অভিযানে জঙ্গিদের প্রকাশ্য তৎপরতা কমে এলেও গত কয়েকদিনে তারা আবার মাথাচাড়া দিয়ে ওঠার ইঙ্গিত দিচ্ছে।

চট্টগ্রামের সীতাকুণ্ডে অভিযানের পরপরই শুক্রবার ঢাকার আশকোনায় র‌্যাবের ব্যারাকে আত্মঘাতী হামলা হয়। তার ২৪ ঘণ্টা না গড়াতেই খিলগাঁওয়ে র‌্যাবের তল্লাশি চৌকিতে গুলিতে সন্দেহভাজন আরেক আত্মঘাতী জঙ্গি নিহত হন।

শুক্রবারের হামলার পর জঙ্গি মদদের জন্য বিএনপিকে দায়ী করেছিলেন আওয়ামী লীগের সাধারণ সম্পাদক কাদের। শনিবারের হামলার পর তিনি বলেন, এভাবে হামলা চললে তা আগামী নির্বাচন আয়োজনের অন্তরায় হবে।

জঙ্গি দমনের নামে সরকার বিভ্রান্তি তৈরি করছে বলে দাবি করে বিএনপির জ্যেষ্ঠ যুগ্ম মহাসচিব রুহুল রিজভী।

শনিবার তিনি জাতীয় প্রেস ক্লাবে সাংবাদিকদের প্রশ্নের জবাবে বলেন, “আমরা মনে করছি, সরকার এটিকে জিইয়ে রাখার চেষ্টা করছেন, টিকিয়ে রাখার চেষ্টা করছেন।”

পুরানা পল্টনে বাংলাদেশ ফটো জার্নালিস্ট অ্যাসোসিয়েশন মিলনায়তনে জাতীয়তাবাদী সমাজ-কল্যাণ দলের আলোচনা সভায় বক্তব্যে আমীর খসরু প্রধানমন্ত্রীর ভারত সফরের আগে এই ধরনের হামলার উদ্দেশ্য নিয়ে সন্দেহ প্রকাশ করেন।

আমীর খসরু চৌধুরী (ফাইল ছবি)

“যখন কোনো একটা বিশেষ ইস্যু চলে আসে, সরকারকে জবাবদিহি হতে হয়, তখন জঙ্গিবাদ সামনে চলে আসে। এখন মাননীয় প্রধানমন্ত্রী ভারত সফরে যাবেন, তখন আমরা জঙ্গিবাদের কথা শুনছি নতুন করে। এসব ঘটনাবলির প্রতি জাতির কোনো বিশ্বাস নেই।”

একই সন্দেহ প্রকাশ করে রিজভী বলেন, “ভারত বাংলাদেশকে প্রতিরক্ষা চুক্তি করার চাপ দিচ্ছে, ঠিক সেই সময়ে হঠাৎ করে বিভিন্ন জায়গায় জঙ্গি হামলা বেড়ে যাচ্ছে। এটা নিয়ে জনমনে নানা প্রশ্ন দেখা দিয়েছে।”

জঙ্গিবাদকে ব্যবহার না করে তার মূলোৎপাটনে সব দলকে সঙ্গে নিয়ে কাজ করতে সরকারকে আহ্বান জানান বিএনপি নেতা আমীর খসরু। একটি নিরপেক্ষ সরকারের অধীনে আগামী নির্বাচনের দাবিও জানান তিনি।

সংগঠনের সভাপতি সাইফুল ইসলাম রাশেদের সভাপতিত্বে আলোচনা সভায় বিএনপি চেয়ারপারসনের উপদেষ্টা পরিষদের সদস্য হাবিবুর রহমান হাবিব, তথ্য বিষয়ক সহ সম্পাদক কাদের গনি চৌধুরী, কাজী মনিরুজ্জামান উপস্থিত ছিলেন।