পেট্রোল বোমার ধারাবাহিকতায় আশকোনার ‘আত্মঘাতী’ বিস্ফোরণ: কাদের

দশম জাতীয় সংসদ নির্বাচনের পর বিএনপির ডাকা অবরোধের মধ্যে দেশজুড়ে পেট্রোল বোমা ছুড়ে মানুষ হত্যার ঘটনাগুলোর সঙ্গে আশকোনায় র‌্যাবের ক্যাম্পে ‘আত্মঘাতী’ বিস্ফোরণের যোগাযোগ দেখতে পাচ্ছেন আওয়ামী লীগের সাধারণ সম্পাদক ওবায়দুল কাদের।

নিজস্ব প্রতিবেদকবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 17 March 2017, 01:42 PM
Updated : 17 March 2017, 04:49 PM

জাতির জনক বঙ্গবন্ধুর ৯৭তম জন্মবার্ষিকী উপলক্ষে ঢাকা বিশ্ববিদ্যালয়ের চারুকলা অনুষদে শুক্রবার এক আলোচনা সভায় এসব ঘটনার জন্য খালেদা জিয়াকে দায়ী করেছেন তিনি।

ওবায়দুল কাদের বলেন, “আমাদের নেত্রী প্রধানমন্ত্রী শেখ হাসিনার ডাকে আপনি সাড়া দেননি। গত নির্বাচনের আগে আপনাকে আমন্ত্রণ করেছিলেন আলোচনায় বসতে, আপনি আসেননি।

“তখন যদি প্রধানমন্ত্রীর ডাকে সাড়া দিতেন, তাহলে পেট্রোল বোমা দিয়ে মানুষ হত্যা করা এবং এর ধারাবাহিকতায় আজকে আশকোনায় ‘আত্মঘাতী’ বিস্ফোরণের প্রয়োজন হতো না।”

বিএনপিকে বাংলাদেশে ‘জঙ্গিবাদের প্রধান পৃষ্ঠপোষক’ আখ্যা দিয়ে আওয়ামী লীগ সাধারণ সম্পাদক বলেন,“আমরা এখনো হলি আর্টিজান-শোলাকিয়া থেকে বের হতে পারিনি। আজকে আশকোনায় যা হয়েছে, সেটা আরও ভয়াবহ।”

শুক্রবার জুমার নামাজের ঠিক আগে আগে উত্তরার আশকোনায় র‌্যাব ক্যাম্পে ‘আত্মঘাতী’ বিস্ফোরণে একজন নিহত হন। নিহত ব্যক্তি কোনো জঙ্গি দলের সদস্য হয়ে থাকতে পারে বলে প্রাথমিকভাবে ধারণা করছেন র‌্যাব কর্মকর্তারা।

এঘটনার পর দেশের সব বিমানবন্দর ও কারাগারে সতর্কতা জারি করা হয়েছে।

বিএনপি বাংলাদেশের রাজনীতির পরিবেশ নষ্ট করেছে অভিযোগ করে কাদের বলেন, “এসব নেতিবাচক রাজনীতির ধারা পরিহার করে ইতিবাচক রাজনীতিতে আসুন। সামনের নির্বাচনের জন্য প্রস্তুতি নিন।”

আগামী নির্বাচনে বিএনপির ভরাডুবি হবে দাবি করে কাদের বলেন, “আলোচনা সংলাপের জন্য চিৎকার করে কোনো লাভ হবে না। তারা (বিএনপি) বুঝতে পেরেছে, আগামী নির্বাচনেও কোনো সুবিধা করতে পারবে না। তাই তারা এক এক সময় এক এক কথা বলছেন।

“তারা এখন ভারতে কী চুক্তি হবে সেটা নিয়ে এতো কথা বলছেন। ভারত সফরে যত চুক্তি হবে সব প্রকাশ্যে হবে। দেশের স্বার্থে, জাতির স্বার্থে এসব চুক্তি সাক্ষর হবে। দেশের সার্বভৌমত্ব ঠিক রেখে হবে।”

বাঙালী সাংস্কৃতিক জোটের সভাপতি চয়ন ইসলামের সভাপতিত্বে আরও উপস্থিত ছিলেন জাতীয় বিশ্ববিদ্যালয়ের উপাচার্য হারুন-অর-রশিদ ও সংগঠনের সাধারণ সম্পাদক শামীম আহমেদ।