সাজা হলেও খালেদার ভোট করা আটকাবে না: মওদুদ

‘মিথ্যা’ মামলায় বিচারিক আদালতের রায়ে খালেদা জিয়ার সাজা হলেও তা তার আগামী নির্বাচনে অংশ নেওয়ার ক্ষেত্রে বাধা হয়ে দাঁড়াবে না বলে আশা করছেন বিএনপির স্থায়ী কমিটির সদস‌্য মওদুদ আহমেদ।

জ্যেষ্ঠ প্রতিবেদকবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 25 Feb 2017, 10:35 AM
Updated : 25 Feb 2017, 10:52 AM

খালেদা জিয়াকে নির্বাচনে অযোগ‌্য করার উদ্দেশ‌্যে তাকে বিভিন্ন মামলায় তাকে সাজা দেওয়ার সরকারি ষড়যন্ত্র চলছে বলে দলীয় নেতাদের অভিযোগের মধ‌্যে এই আশাবাদ প্রকাশ করেছেন সুপ্রিম কোর্টের আইনজীবী মওদুদ।

বিএনপি চেয়ারপারসনের বিরুদ্ধে দুর্নীতির দুটি মামলার বিচার এগিয়ে চলছে। ফৌজদারি মামলায় দণ্ডিত হলে নির্বাচনে অংশ নেওয়ার জন‌্য সাময়িক অযোগ‌্য হয় বলে এতে সরকারের ষড়যন্ত্র দেখছেন বিএনপি মহাসচিবসহ নেতারা।

শনিবার এক আলোচনা সভায় মামলার সাজা হলে ভবিষ‌্যৎ করণীয় নিয়ে আইনি দিকগুলো তুলে ধরেন সাবেক আইনমন্ত্রী মওদুদ।

তিনি বলেন, “ধরে নিলাম মিথ্যা মামলায় তার (খালেদা জিয়া) সাজা হয়ে গেল। তখন আমরা আপিল ফাইল করব, তখন আমরা তার জন্য ইনশাল্লাহ জামিন নেব। বেগম খালেদা জিয়া সরাসরি নির্বাচনে অংশগ্রহণ করতে পারবেন।

“উনি যদি সাজাপ্রাপ্ত হয়ে যান, তাহলে উনি আগামী ৩ বছর বা ৭ বছর জেলখানায় থাকবেন, এটা হয় না। আপিল ফাইল করার পরপরই আমরা জামিনের জন্য দরখাস্ত করব। তিন বছর সাজা হলে জামিন এমনিতেই হয়, আর ৭ বছরের শাস্তি হলে আমাদেরকে হয়ত অল্প কিছু দিন ব্যবধানে আবার জামিন নিশ্চিত হবে।”

“শুধু (নির্বাচনে) প্রতিদ্বন্দ্বিতাই শুধু নয়, তিনি আমাদের দলের নেতৃত্ব দিতে পারবেন, জোটের নেতৃত্ব দিতে পারবেন- এটাই হল কথা। সুতরাং এটা নিয়ে নানা রকমের জল্পনা-কল্পনা, নানা-রকমের কথা বার্তা হচ্ছে-এগুলো অপ্রাসঙ্গিক,” বলেন খালেদার দলের নীতি-নির্ধারণী ফোরামের এই সদস‌্য।

খালেদা জিয়াকে এখন কিছু দিন পরপরই এভাবে আদালতে হাজিরা দিতে হচ্ছে

মওদুদ সেইসঙ্গে এটাও মনে করেন, মামলায় যদি খালেদা জিয়ার সাজা হয়, তা তার জনপ্রিয়তা আরও বাড়িয়ে দেবে।

পাশাপাশি খালেদা জিয়াকে বাইরে রেখে নির্বাচন করার কোনো চেষ্টাও সফল হবে না বলে সরকারকে হুঁশিয়ার করেন তিনি।

“একদলীয় কোনো নির্বাচন বাংলাদেশের মাটিতে আর হবে না। সেটা যদি কেউ চিন্তা করে থাকেন, সেই ধরনের কেউ যদি পরিকল্পনা করে থাকেন, আমার মনে হয়, তারা বাস্তব যে অবস্থা, সেই অবস্থা থেকে অনেক বিচ্ছিন্ন আছেন।”

বিএনপি আন্দোলনের সঙ্গে নির্বাচনের প্রস্তুতি নিচ্ছে বলেও জানান মওদুদ। তিনি বলেন, খালেদা জিয়ার নেতৃত্বে সব রাজনৈতিক দলকে ঐক্যবদ্ধ করে নির্বাচনের পরিবেশ সৃষ্টির আন্দোলন গড়ে তুলতে হবে।

সরকার সংলাপে না এলে বিএনপির সামনে আন্দোলন ছাড়া কোনো বিকল্প থাকবে না বলে হুঁশিয়ার করেন তিনি।

মওদুদ বলেন, অবাধ ও সুষ্ঠু নির্বাচনের পরিবেশ নিশ্চিত করতে বিএনপির নেতা-কর্মীদের বিরুদ্ধে দায়ের করা মামলাগুলো প্রত্যাহার করতে হবে।

মওদুদ আহমেদ (ফাইল ছবি)

 

“লেভেল প্লেইং ফিল্ড শুধু কি নির্বাচনের একমাসের জন্য? লেভেল প্লেইং ফিল্ড সর্বত্র থাকতে হবে, এখনই থাকতে হবে। এখন থেকেই সেই ব্যবস্থা করতে হবে। তাহলে বুঝব দেশে একটা অবাধ, সুষ্ঠু নির্বাচনের পরিবেশের সম্ভাবনা আছে।”

সেগুন বাগিচায় ঢাকা রিপোর্টার্স ইউনিটিতে ২০ দলীয় জোট শরিক লেবার পার্টির উদ্যোগে ‘পিলখানা ট্র্যাজেডি : সার্বভৌমত্ব ও জাতীয় নিরাপত্তা’ শীর্ষক আলোচনা সভায় বক্তব‌্য রাখেন মওদুদ।

পিলখানায় হত্যাকাণ্ডের বিচার হলেও যারা এই হত্যাকাণ্ডের পেছনে ছিলেন তাদের বিচার এখনও হয়নি বলে মনে করেনইতনি।

“কারা এর পেছনে ছিল, কী উদ্দেশ্য ছিল, কী ষড়যন্ত্র ছিল- এটা উদঘাটন করা এবং এটা জাতিকে জানানো আমাদের সকলের কর্তব্য। এই দায়িত্ব আমরা কেউ এড়াতে পারব না।”

লেবার পার্টির চেয়ারম্যান মোস্তাফিজুর রহমান ইরানের সভাপতিত্বে আলোচনা সভায় ন্যাশনাল পিপলস পার্টির চেয়ারম্যান ফরিদুজ্জামান ফরহাদ, বিএনপির জ্যেষ্ঠ যুগ্ম মহাসচিব রুহুল কবির রিজভী, যুগ্ম মহাসচিব খায়রুল কবির খোকন, লেবার পার্টির ভাইস চেয়ারম্যান ফারুক রহমান, এমদাদুল হক চৌধুরী, আমিনুল ইসলাম রাজু, কেন্দ্রীয় নেতা আহবান হাবিব, আনোয়ার হোসেন, আবদুল্লাহ আল মামুন বক্তব্য রাখেন।