আগামী নির্বাচন নিয়ে ‘বহুমুখী প্রকল্প’ ক্ষমতাসীনদের: খসরু

যে কোনোভাবে আগামী জাতীয় সংসদ নির্বাচনে জয়ী হতে ক্ষমতাসীন আওয়ামী লীগ ‘বহুমুখী প্রকল্প’ হাতে নিয়েছে অভিযোগ করে বিএনপি নেতা আমীর খসরু মাহমুদ চৌধুরী বলেছেন, গণতন্ত্রকামী জনগণ তা সফল হতে দেবে না।

জ্যে ষ্ঠ প্রতিবেদকবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 17 Feb 2017, 01:35 PM
Updated : 17 Feb 2017, 02:06 PM

শুক্রবার রাজধানীতে এক আলোচনা সভায় বিএনপির স্থায়ী কমিটির এই সদস্য বলেন, “আজকে যারা সরকারে আছেন, তারা জনগণকে বাইরে রেখে নির্বাচনী বহুমুখী প্রকল্প করেছে। এই বহুমুখী প্রকল্পটা হচ্ছে, একটি দলীয় নির্বাচন কমিশন গঠন, দলীয় সরকারের অধীনে দলীয় লোকজনের মারফতে নির্বাচন পরিচালনা করা।

“বহুমুখী প্রকল্পটা হচ্ছে পুলিশ-র্যা ব, তাদের নিজস্ব বাহিনী, নিজস্ব লোকজনকে দিয়ে এবং সরকারের বিভিন্ন যে প্রশাসনিক টাস্কগুলো আছে, সেখানে তাদের দলীয় লোকজনকে বসিয়ে নির্বাচনকে নিয়ন্ত্রণে রাখা।”

এই ‘প্রকল্পের’ মধ্যের বিএনপি চেয়ারপারসন খালেদা জিয়াকে ‘মিথ্যা’ মামলায় জড়িয়ে নির্বাচন থেকে বাইরে রাখার চেষ্টা, জ্যেষ্ঠ ভাইস চেয়ারম্যান তারেক রহমানকে ‘মিথ্যা মামলায় সাজা দিয়ে’ নির্বাচনের প্রক্রিয়া থেকে বাইরে রাখা, নির্বাচনের বাইরে রাখতে বিএনপির জনপ্রিয় নেতাদের কোণঠাসা করে রাখার পরিকল্পনা রয়েছে বলেও অভিযোগ করেন তিনি।

তবে এই ‘বহুমুখী প্রকল্প’ সফল হবে না মন্তব্য করে আমীর খসরু বলেন, “আপনারা যে বহুমুখী প্রকল্প করেছেন, তা সফল হওয়ার কোনো সুযোগ নেই। দেশে মানুষ সজাগ হয়েছে, আগামী নির্বাচনে দেশের মানুষ তাদের ভোটাধিকার প্রয়োগ করবে। আপনাদের প্রতি আমাদের আবারও অনুরোধ থাকবে, জনগণের পথে ফিরে আসুন, গণতন্ত্রের পথে ফিরে আসুন।

“এবার দেশের মানুষ জেগে উঠবে গণতন্ত্রের পক্ষে, তাদের ভোটাধিকারের পক্ষে, তাদের মানবাধিকারের পক্ষে, আইনের শাসনের পক্ষে, গণমাধ্যমের স্বাধীনতার পক্ষে। এটা কোনোভাবে রোধ করা সম্ভব হবে না।”

জাতীয় প্রেস ক্লাবের ভিআইপি লাউঞ্জে বাংলাদেশ ডেমোক্রেটিক কাউন্সিলের উদ্যোগে ‘নতুন নির্বাচন কমিশন ও আগামী জাতীয় সংসদ নির্বাচন’ শিরোনামে এই আলোচনা সভা হয়।

‘দলীয় শাসনে’ দেশের নির্বাচনী ব্যবস্থা ভেঙে ফেলা হয়েছে মন্তব্য করে আমীর খসরু মাহমুদ চৌধুরী বলেন, “নির্বাচনকে নিয়ে তারা ছিনিমিনি খেলছে। এই নির্বাচনের ওপর জনগণের আস্থা নাই।

“শুধু তাই নয়, আজকে সরকার সংবিধান ব্যবহার করছে জনগণের অধিকার কেড়ে নেওয়ার জন্য। এই জাতি গণতন্ত্রকামী জাতি, মুক্তিকামী জাতি। তাদের আর চেপে রাখা সম্ভব নয়।”

অবাধ, সুষ্ঠু নির্বাচনের জন্য বিএনপি আগামীতে নির্বাচনকালীন সহায়ক সরকারের প্রস্তাব দেবে জানিয়ে আমীর খসরু বলেন, “যেভাবে নির্বাচন কমিশন পুনর্গঠনের ব্যাপারে, শক্তিশালীকরণের ব্যাপারে যে প্রস্তাবনা রেখেছিলাম, মুক্ত আলোচনার ক্ষেত্র সৃষ্টি করেছিলাম, জাতীয় ঐক্যের সৃষ্টি করেছিলাম; ঠিক একইভাবে আমরা নির্বাচনকালীন সরকারের ব্যাপারে আমাদের পক্ষ থেকে মুক্ত আলোচনার জন্য ক্ষেত্র প্রস্তুত করা হবে, প্রস্তাবনা দেওয়া হবে, সমঝোতার ক্ষেত্র সৃষ্টি করা হবে- আমরা সেই পথে চলব।”

“আগামী দিনে নির্বাচন পর্যন্ত আমাদের পথ চলা হবে গণতান্ত্রিক পথ, আমাদের পথ চলা হবে নিয়মতান্ত্রিক রাজনীতির পথ। বাংলাদেশের মানুষের প্রত্যাশা পূরণের পথ।”

নেতা-কর্মীদের উদ্দেশ্যে তিনি বলেন, “আপনাদের সব ধরনের প্রস্তুতি নিতে হবে। ইনশাল্লাহ, তাদের বহুমুখী প্রকল্প আমাদের পজিটিভ রাজনীতি দিয়ে তাদের নেগেটিভ রাজনীতিকে পরাজিত করব।”

সংগঠনের সভাপতি এম এ হালিমের সভাপতিত্বে আলোচনা সভায় অন্যদের মধ্যে বিএনপির ভাইস চেয়ারম্যান আহমেদ আজম খান, প্রচার সম্পাদক শহীদউদ্দিন চৌধুরী এ্যানি, জাতীয় গণতান্ত্রিক মঞ্চের প্রধান ইসমাইল হোসেন তালুকদার খোকন, গণসংস্কৃতি দলের সভাপতি এস আলম মামুন, এনডিপির প্রেসিডিয়াম সদস্য মঞ্জুর হোসেন ঈসা, কাজী মুনিরুজ্জামান উপস্থিত ছিলেন।