নতুন ইসি: প্রতিক্রিয়া জানাতে সময় নিল বিএনপি

নতুন নির্বাচন কমিশন নিয়ে দৃশ‌্যত হতাশ বিএনপি প্রতিক্রিয়া জানাতে একদিন সময় নিয়েছে।

জ্যেষ্ঠ প্রতিবেদকবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 6 Feb 2017, 05:32 PM
Updated : 6 Feb 2017, 05:59 PM

সার্চ কমিটির তৎপরতার মধ‌্যে যাদের নাম আলোচনা ভাসছিল, তার মধ‌্যে সেভাবে উঠে না আসা কে এম নূরুল হুদাকে পরবর্তী প্রধান নির্বাচন কমিশনার হিসেবে সোমবার রাতে নিয়োগ দেন রাষ্ট্রপতি মো. আবদুল হামিদ।

সার্চ কমিটি নিয়ে হতাশ হলেও রাষ্ট্রপতির কাছে গ্রহণযোগ‌্য ও নিরপেক্ষ ইসির প্রত‌্যাশা রেখে আসা বিএনপির নেতারা নতুন ইসি নিয়ে তাৎক্ষণিক প্রতিক্রিয়া দিতে রাজি হননি।

সোমবার রাতে দলীয় চেয়ারপারসন খালেদা জিয়ার সভাপতিত্বে বিএনপির স্থায়ী কমিটির বৈঠক হলেও নতুন ইসি নিয়ে কোনো প্রতিক্রিয়া জানানো হয়নি।

নতুন ইসি গঠনের সংবাদ সম্মেলনের পর রাত সাড়ে ৯টায় খালেদা জিয়ার সভাপতিত্বে স্থায়ী কমিটির বৈঠকে নতুন ইসির সদস্যদের নিয়ে নিয়ে আলোচনা হয় বলে বিএনপি নেতারা জানিয়েছেন।

বৈঠকে দলের মহাসচিব মির্জা ফখরুল ইসলাম আলমগীর ছাড়াও খন্দকার মোশাররফ হোসেন, মওদুদ আহমদ, জমিরউদ্দিন সরকার, মাহবুবুর রহমান, মির্জা আব্বাস, গয়েশ্বর চন্দ্র রায়, আবদুল মঈন খান, নজরুল ইসলাম খান উপস্থিত ছিলেন।

তবে তাদের কেউ সাংবাদিকদের কাছে মুখ খোলেননি। মহাসচিব মির্জা ফখরুল ইসলাম আলমগীরও সাংবাদিকদের সামনে আসেননি।

মহাসচিবের বরাত দিয়ে বিএনপি চেয়ারপারসনের প্রেস উইংয়ের সদস্য শায়রুল কবির খান বিডিনিউজ টোয়েন্টিফোর ডটকমকে বলেন, “মহাসচিব জানিয়েছেন, মঙ্গলবার রাত সাড়ে ৮টায় ২০ দলীয় জোটের জরুরি বৈঠক ডাকা হয়েছে। এরপর নতুন নির্বাচন কমিশনের বিষয়ে গুলশান কার্যালয়ে আনুষ্ঠানিক প্রতিক্রিয়া জানাবেন মহাসচিব।”

বিএনপিসহ রাজনৈতিক দলগুলোর সঙ্গে সংলাপের পর রাষ্ট্রপতি আবদুল হামিদ ইসি নিয়োগে সার্চ কমিটি গঠন করেন।

ওই সার্চ কমিটি নিরপেক্ষ হয়নি দাবি করে হতাশা জানালেও তাদের আহ্বানে সাড়া দিয়ে নামের প্রস্তাব দিয়েছিল বিএনপি।

সার্চ কমিটি সোমবার সন্ধ‌্যায় ১০টি নামের সুপারিশ জানানোর পর রাতেই পাঁচ সদস্যের নতুন ইসি গঠন করেন রাষ্ট্রপতি।

সাবেক সচিব নূরুল হুদার সঙ্গে কমিশনার পদে নিয়োগ পেয়েছেন সাবেক অতিরিক্ত সচিব মাহবুব তালুকদার, সাবেক সচিব রফিকুল ইসলাম, অবসরপ্রাপ্ত জেলা জজ কবিতা খানম ও অবসরপ্রাপ্ত ব্রিগেডিয়ার জেনারেল শাহাদৎ হোসেন চৌধুরী।

মুক্তিযোদ্ধা কর্মকর্তা নূরুল হুদা বিএনপির শাসনামলে ওএসডি থাকা অবস্থায় ২০০৬ সালে সচিব হিসেবে অবসরে গিয়েছিলেন।

বিএনপির প্রস্তাব করা পাঁচটি নাম থেকে গল্পকার মাহবুব তালুকদার নির্বাচন কমিশনার হিসেবে নিয়োগ পেয়েছেন বলে মন্ত্রিপরিষদ বিভাগের সচিব মোহাম্মদ শফিউল আলম জানান।

তিনি সংবাদ সম্মেলনে বলেন, মাহবুব তালুকদারের পাশাপাশি বিএনপি প্রস্তাবিত অধ‌্যাপক তোফায়েল আহমেদের নাম সার্চ কমিটির ১০ জনের তালিকায় এসেছিল। তার মধ‌্য থেকে একজন পেয়েছেন রাষ্ট্রপতির মনোনয়ন।

নতুন কমিশনারদের মধ‌্যে বিচারক কবিতা খানমের নাম ক্ষমতাসীন আওয়ামী লীগের কাছ থেকে এসেছিল বলে শফিউল আলম জানান।

দশম সংসদ নির্বাচন বর্জনকারী বিএনপি কাজী রকিবউদ্দীন আহমদ নেতৃত্বাধীন ইসিকে নিয়ে ছিল সমালোচনামুখর। পরবর্তী ইসিও ‘সরকারের আজ্ঞাবহ’ হলে তা মেনে নেওয়া হবে না বলে হুঁশিয়ারি দিয়ে আসছে তারা।

এদিকে নতুন সিইসি নূরুল হুদা তাৎক্ষণিক প্রতিক্রিয়ায় বিডিনিউজ টোয়েন্টিফোর ডটকমকে বলেছেন, সাংবিধানিক দায়িত্বটি তিনি নিরপেক্ষভাবে সংবিধান ও আইন মেনে পালন করবেন।