জাতীয় নির্বাচনও ‘ফ্রি অ্যান্ড ফেয়ার’ হবে: কাদের

নারায়ণগঞ্জে ভোটের পরিবেশ নিয়ে বিরোধীদের সন্তোষের প্রেক্ষাপটে আওয়ামী লীগ নেতা ওবায়দুল কাদের বলেছেন, বিএনপি এলে আগামী জাতীয় সংসদ নির্বাচনও অবাধ, সুষ্ঠু, নিরপেক্ষ ও উৎসবমুখর করার ব্যবস্থা করবেন তারা।

নিজস্ব প্রতিবেদকবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 22 Dec 2016, 03:40 PM
Updated : 22 Dec 2016, 03:40 PM

তত্ত্বাবধায়ক সরকারের অধীনে ভোটের দাবিতে দশম সংসদ নির্বাচন বর্জনকারী বিএনপি গত বছর থেকে নির্বাচনের সময় নির্দলীয় সরকারের দাবি জানিয়ে আসছে।

অন্যদিকে সংবিধান সংশোধনে তত্ত্বাবধায়ক বাতিল হয়ে নির্বাচিত সরকারের অধীনে যেভাবে ২০১৪ সালের ৫ জানুয়ারির ভোট হয়েছে সেভাবে আগামী নির্বাচন হবে বলে আওয়ামী লীগ নেতারা বলে আসছেন।

গত মাসে নতুন নির্বাচন কমিশন গঠন নিয়ে ১৩ দফা প্রস্তাব জানিয়ে বিএনপি চেয়ারপারসন খালেদা জিয়া নির্বাচনকালে নির্দলীয় সরকারের দাবি পুনর্ব্যক্ত করেন।

এরইমধ্যে বিএনপির চোখে ‘সরকারের আজ্ঞাবহ’ কাজী রকিবউদ্দীন আহমদ নেতৃত্বাধীন বর্তমান নির্বাচন কমিশনের অধীনে বৃহস্পতিবার নারায়ণগঞ্জ সিটি করপোরেশনে ভোট হল। ভোটের পরিবেশ নিয়ে বিএনপি প্রার্থীর পাশাপাশি দলটির কেন্দ্রীয় নেতারাও সন্তোষ প্রকাশ করেছেন।

সন্ধ্যায় রাজধানীর ওসমানী স্মৃতি মিলনায়তনে ঢাকা বিশ্ববিদ্যালয়ের আইবিএ’র সুবর্ণ জয়ন্তি উদযাপনের উদ্বোধনী অনুষ্ঠানে বক্তব্যে এ প্রসঙ্গে কথা বলেন ওবায়দুল কাদের।

আওয়ামী লীগ সাধারণ সম্পাদক বলেন, “আজ শুধু নারায়ণগঞ্জ সিটি করপোরেশন নির্বাচন নিয়ে মানুষের মধ্যে আলোচনা। এই নির্বাচন খুবই সুন্দরভাবে সম্পন্ন হয়েছে। বাংলাদেশের ইতিহাসে শান্তিপূর্ণ নির্বাচনের এটা একটা রেকর্ড হয়েছে।

“আমি কথা দিচ্ছি আগামী জাতীয় সংসদ নির্বাচনও নারায়ণগঞ্জ সিটি করপোরেশন নির্বাচনের মতো  ‘ফ্রি অ্যান্ড ফেয়ার’ করার ব্যবস্থা করব।”

বিএনপি নেত্রীকে উদ্দেশ্য করে তিনি বলেন, “কিন্তু  আপনি (খালেদা) যদি নির্বাচনে না আসেন তাহলে কার জন্য ফ্রি অ্যান্ড ফেয়ার নির্বাচন করব?”

নারায়ণগঞ্জে শান্তিপূর্ণ পরিবেশে ভোট হওয়ার কৃতিত্ব প্রধানমন্ত্রী শেখ হাসিনার-মন্তব্য করে ওবায়দুল কাদের বলেন, “তিনি আমাদের বার বার বলেছিলেন, সবাইকে বলে দাও নারায়ণগঞ্জ সিটি করপোরেশন নির্বাচন অবাধ ও নিরপেক্ষ হবে। এই নির্বাচন সেভাবেই হয়েছে। এটা গণতন্ত্রের জন্য বিজয় হয়েছে।

“নাসিক নির্বাচনের মতো হবে আগামী জাতীয় নির্বাচন। এর জন্য আমরা সবার সহযোগিতা চাই।”

ঢাকা বিশ্ববিদ্যালয়ের উপাচার্য আ আ ম স আরেফিন সিদ্দিকের সভাপতিত্বে অনুষ্ঠানে অন্যদের মধ্যে উপ-উপাচার্য নাসরিন আহমেদ, আইবিএ’র পরিচালক অধ্যাপক এ কে এম সাইফুল মজিদ, আইবিএ’র অ্যালামনাই অ্যাসোসিয়েশনের সভাপতি নাজমুল হাসান পাপন বক্তব্য রাখেন।