আইভীর জন‌্য নয়, ‘নৌকার জন‌্য’ কাজ করবেন তারা

ব‌্যক্তি সেলিনা হায়াৎ আইভীর জন‌্য নয়, ভোটে নৌকা প্রতীকের প্রার্থীকে জেতাতে কাজ করবেন বলে জানিয়েছেন নারায়ণগঞ্জ আওয়ামী লীগ পদধারী নেতারা।

মুজিবুল হক পলাশ, নারায়ণগঞ্জ প্রতিনিধিবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 23 Nov 2016, 03:53 PM
Updated : 23 Nov 2016, 03:59 PM

এদের মধ‌্যে রয়েছেন নারায়ণগঞ্জ নগর কমিটির সভাপতি আনোয়ার হোসেন, সিদ্ধিরগঞ্জ থানা কমিটির সভাপতি মজিবুর রহমান, বন্দর থানা কমিটির সভাপতি এম এ রশীদ।

নারায়ণগঞ্জ সিটি করপোরেশনে মেয়র পদে প্রার্থী হিসেবে এই তিনজনের নাম কেন্দ্রে প্রস্তাব গিয়েছিল তৃণমূল থেকে।

সংসদ সদস‌্য এ কে এম শামীম ওসমানের ইন্ধনে এই প্রস্তাব যায় অভিযোগ তুলে বর্তমান মেয়র আইভী নিজ থেকে দলের মনোনয়ন বোর্ডে প্রার্থিতার আবেদন করেন।

পরে ক্ষমতাসীন আওয়ামী লীগ নারায়ণগঞ্জে ২২ ডিসেম্বর অনুষ্ঠেয় নির্বাচনে নৌকা প্রতীকের প্রার্থী হিসেবে আইভীকেই বেছে নেয়।

বিএনপির বর্জনের মধ‌্যে গতবার শামীম ওসমানকে হারিয়েই মেয়র পদে জয়ী হয়েছিলেন আইভী। তারপর দুজনের পুরনো দ্বন্দ্ব আরও চরমে ওঠে পাল্টাপাল্টি বিষোদগারের মধ‌্য দিয়ে।

এই অবস্থায় মঙ্গলবার গণভবনে আইভী ও শামীমসহ নারায়ণগঞ্জের এই নেতাদের বৈঠকে ডেকে বিভেদ ভুলে দলীয় প্রার্থীকে জেতাতে কাজ করার নির্দেশ দেন আওয়ামী লীগ সভানেত্রী ও প্রধানমন্ত্রী শেখ হাসিনা।

ভোটে অংশ নিতে বিধান অনুযায়ী বুধবার মেয়রের দায়িত্ব থেকে পদত‌্যাগ করে সাংবাদিকদের সামনে আসেন আইভী। তবে এসময় দলের কাউকে তার পাশে দেখা যায়নি।

মেয়রের চেয়ারে এই মেয়াদের শেষ দিন আইভী

এপ্রসঙ্গে আইভী বলেন, “সিটি করপোরেশনে আমি আজ সরকারি দায়িত্ব পালন করেছি। তাই দলীয় নেতাকর্মীরা এখানে আসেনি। তবে নির্বাচনের মাঠে সবাইকে ঐক্যবদ্ধভাবে দেখা যাবে।”

“নেত্রী আমাদের সকলকে নির্দেশ দিয়েছেন মিলেমিশে নৌকার জন্য কাজ করতে,” বলেন তিনি।

মহানগর সভাপতি আনোয়ার বিডিনিউজ টোয়েন্টিফোর ডটকমকে বলেন, “আইভীর জন্য নয়, দলীয় প্রার্থীর জন্য কাজ করব।”

আনোয়ার গত নির্বাচনে আইভীর পক্ষে থেকে তার প্রধান নির্বাচন সমন্বয়কারীর দায়িত্ব পালন করেছিলেন। তবে এখন তার অবস্থান আইভীর প্রতিপক্ষ শামীমের শিবিরে বলে দলীয় নেতারা জানিয়েছেন।

সিদ্ধিরঞ্জ থানা আওয়ামী লীগের সভাপতি মজিবুর বলেন, “আমাদের নেত্রী শেখ হাসিনা। উনি (শেখ হাসিনা) সর্বময় ক্ষমতার অধিকারী। আমরা মনোনয়ন চেয়েছি, উনি আমাদেরকে দেননি। আইভীকে মনোনয়ন দিয়েছেন।

“উনি আমাদের সবাইকে নির্দেশ দিয়েছেন আইভীর পক্ষে কাজ করার জন্য। আমরা সবাই দলীয় প্রার্থী হিসেবে আইভীর পক্ষে কাজ করব।”

শুক্রবার সিদ্ধিরগঞ্জে বর্ধিত সভা ডাকা হয়েছে জানিয়ে মজিবুর বলেন, ওই সভায় আওয়ামী লীগের কাউন্সিলর প্রার্থীর নাম ঘোষণা করা হবে। ওই দিনই নৌকার পক্ষে কাজ করার আহ্বান জানানো হবে।

বন্দর থানা আওয়ামী লীগের সভাপতি রশিদ বলেন, “উনি (শেখ হাসিনা) আমাদেরকে ডাকছেন। দলের কথাটাই জানতে চাইলেন। উনি আমাদেরকে বুঝিয়েছেন, দলকে শক্তিশালী করতে হবে। আমরা নৌকার পক্ষে ঐক্যবদ্ধভাবে কাজ করব।”

আওয়ামী লীগ প্রতিষ্ঠায় ভূমিকা রাখা ওসমান পরিবারের ছেলে শামীমের প্রভাবাধীন নারায়ণগঞ্জ আওয়ামী লীগে আইভীর পক্ষে সক্রিয় পদধারী নেতার সংখ‌্যা নগন‌্য।

গণভবনে মঙ্গলবারের বৈঠকে শেখ হাসিনার সঙ্গে নারায়ণগঞ্জের নেতারা

শামীমের বিরুদ্ধে আইভী সন্ত্রাসে মদদ দেওয়ার অভিযোগ করে আসার বিপরীতে শামীম সমর্থকরা আইভীর বিরুদ্ধে দুর্নীতি ও দলের বিরুদ্ধে কাজ করার অভিযোগ করে আসছেন।   

শামীম ওসমানের ঘনিষ্ঠ হিসেবে পরিচিত মহানগর আওয়ামী লীগের সাধারণ সম্পাদক খোকন সাহাও ব‌্যক্তি আইভী নয়, নৌকা প্রতীকের পক্ষে কাজ করার কথা বলেছেন।

তিনি বিডিনিউজ টোয়েন্টিফোর ডটকমকে বলেন, “যেহেতু দলীয় সভানেত্রী তাকে মনোনয়ন দিয়েছেন, আমরা তার পক্ষে কাজ করব। গণভবনে দলীয় সভানেত্রীও আমাদেরকে দলীয় প্রার্থীকে বিজয়ী করার জন্য নির্দেশনা দিয়েছে। আমরা ঐক্যবদ্ধ হয়ে দলের প্রার্থীকে জয়ী করব।”

নারায়ণগঞ্জ-৪ আসনের আওয়ামী লীগ দলীয় সংসদ সদস্য শামীম ওসমানের সঙ্গে কথা বলতে একাধিবার তার মোবাইলে কল করা হলেও ফোন ধরেননি তিনি।

আইভী বিডিনিউজ টোয়েন্টিফোর ডটকমকে বলেন, নির্বাচনের মাঠে দলীয় নেতাকর্মীরা তার পক্ষে ঐক্যবদ্ধ হয়ে কাজ করবেন বলেই তিনি আশাবাদী।