আইভীকে নির্বাচনে জেতাতে ‘নামবেন’ শামীম ওসমান

শেখ হাসিনার সঙ্গে বৈঠকে নারায়ণগঞ্জ সিটি করপোরেশন নির্বাচনে মেয়র প্রার্থী সেলিনা হায়াৎ আইভীর পক্ষে কাজ করার ‘প্রতিশ্রুতি দিয়েছেন’ এ কে এম শামীম ওসমান।

নিজস্ব প্রতিবেদকও নারায়ণগঞ্জ প্রতিনিধিবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 22 Nov 2016, 04:50 PM
Updated : 22 Nov 2016, 07:17 PM

ভোটের আগে কোন্দল মেটাতে দলের মধ‌্যে বিবদমান এই দুই নেতাসহ নারায়ণগঞ্জের স্থানীয় নেতাদের সঙ্গে মঙ্গলবার রাতে গণভবনে বৈঠক করেন প্রধানমন্ত্রী ও আওয়ামী লীগ সভানেত্রী শেখ হাসিনা।

বৈঠক শেষে আওয়ামী লীগের সাধারণ সম্পাদক ওবায়দুল কাদের সাংবাদিকদের বলেন, ‍“আজকে আমাদের পার্টির মনোনীত প্রার্থী আইভী ও নারায়ণগঞ্জের আওয়ামী লীগের নেতাদের সঙ্গে বৈঠক হয়, শামীম ওসমানও তাতে ছিলেন।

“আমরা একমত হয়েছি যে, আমাদের দলীয় প্রার্থীকে নির্বাচনে জেতানোর জন্য সবাই ঐক্যবদ্ধ হয়ে কাজ করে যাব। এ ব্যাপারে কোনো দ্বিমত নেই।”

আগামী ২২ ডিসেম্বর অনুষ্ঠেয় নারায়ণগঞ্জ সিটি কর্পোরেশন নির্বাচনে আওয়ামী লীগ প্রার্থী করেছে বর্তমান মেয়র আইভীকে।

নির্দলীয়ভাবে অনুষ্ঠিত গত নির্বাচনে শামীম ওসমানকে এক লাখের বেশি ভোটে হারিয়ে নারায়ণগঞ্জ সিটি করপোরেশনের এবং দেশের প্রথম নারী মেয়র নির্বাচিত হন আইভী।

নারায়ণগঞ্জের সংসদ সদস‌্য শামীম ওসমান ও মেয়র আইভী বরাবরই স্থানীয় রাজনীতিতে পরস্পরের প্রতিপক্ষ। দুই পরিবারের রাজনৈতিক টানাপড়েনের উত্তরাধিকার বহন করছেন তারা দুজন।

আওয়ামী লীগের প্রতিষ্ঠায় ভূমিকা রাখা ওসমান পরিবারের বিপক্ষ শিবিরে থেকে নারায়ণগঞ্জ পৌরসভার চেয়ারম‌্যান হয়েছিলেন আইভীর বাবা একই দলের নেতা আলী আহমদ চুনকা।

আইভী ও শামীম প্রকাশ‌্যে সমাবেশে একে অন‌্যের বিষোদগারের পাশাপাশি টিভি অনুষ্ঠানে তুমুল তর্কাতর্কিতেও একাধিকবার জড়ান। সেসব তর্কে ব‌্যক্তিগত বিষয়ও টেনে আনতে দেখা যায় তাদের।

আইভী-শামীমের সম্পর্ক ভালো না হলেও ভোটে তার প্রভাব পড়বে না বলে মনে করেন ওবায়দুল কাদের।

সাংবাদিকদের এক প্রশ্নের উত্তরে তিনি বলেন, “ভালো (সম্পর্ক) ছিল না। আওয়ামী লীগ একটা বিশাল পরিবার। ভাইয়ে ভাইয়েও ঝগড়া থাকে।

“তবে এখানে মৌলিক বিষয় নির্বাচন, এখানে ভেদাভেদের সুযোগ নেই। নির্বাচনের বিষয়ে সবাই এক।”

সভানেত্রী সবাইকে এক হয়ে কাজ করার নির্দেশ দিয়েছেন জানিয়ে তিনি বলেন, “দল করলে শৃঙ্খলা মানতে হবে। শৃঙ্খলার বাইরে যাওয়ার কোনো সুযোগ নেই। যারা দলীয় শৃঙ্খলা মানবে না তাদের নিয়ে দল ভাববে।”

সেলিনা হায়াৎ আইভী

গতবার নির্দলীয়ভাবে হলেও স্থানীয় সরকার আইন সংশোধনের পর এবার দলীয় প্রতীকে ভোট হওয়ায় নারায়ণগঞ্জ আওয়ামী লীগ থেকে তিনজনের নাম কেন্দ্রে প্রস্তাব করা হয়, তবে তার মধ‌্যে আইভীর নাম ছিল না। আইভীর অভিযোগ, শামীমের ইঙ্গিতে স্থানীয় নেতারা এই পদক্ষেপ নেন।

তৃণমূল থেকে নাম আসা তিনজনের একজন সিদ্ধিরগঞ্জ থানা আওয়ামী লীগের সভাপতি মুজিবুর রহমানও মঙ্গলবার গণভবনের বৈঠকে ছিলেন।

বৈঠকের আলোচনার বিষয়ে তিনি বিডিনিউজ টোয়েন্টিফোর ডটকমকে বলেন, দলীয় সভানেত্রী সবাইকে একসঙ্গে কাজ করার নির্দেশ দিয়েছেন।

“দলীয় নেত্রীর ইচ্ছার বিরুদ্ধে আমাদের কোনো কিছু করার নেই,” বলেন তিনি।

আইভীর বিরুদ্ধে যেসব অভিযোগ করে আসছেন, বৈঠকে তা তোলা হয় বলে জানান নারায়ণগঞ্জে শামীম সমর্থক হিসেবে পরিচিত এই আওয়ামী লীগ নেতা।  

“নেত্রী আইভীকে বলেছেন- ‘তুমি ক্ষমা চাও, ভোট চাও’। আমাদের বলেছেন- ‘পাস করিয়ে নিয়ে আসেন, বাকিটা আমি দেখব’।”

ওবায়দুল কাদের সাংবাদিকদের বলেন, “একে অপরের সঙ্গে মনোমালিন্য থাকতে পারে, তবে নির্বাচনে দলীয় প্রার্থীকে সবাই মিলেই পাস করাতে হবে। এখানে বিভেদের কোনো সুযোগ নেই।”

সন্ধ্যায় গণভবনে ঢোকেন আইভী, শামীম ওসমানসহ নারায়ণগঞ্জের আরও তিন নেতা। রাত ১০টার পর তারা গণভবন থেকে বেরিয়ে যান। এ সময় সাংবাদিকরা কথা বলার জন্য এগিয়ে গেলেও এড়িয়ে যান দুজনই।

বিএনপি নির্বাচনে আসায় চ্যালেঞ্জ মনে করছেন কি না- এ প্রশ্নের উত্তরে আওয়ামী লীগের সাধারণ সম্পাদক বলেন, “চ্যালেঞ্জ জেনেই আমরা নির্বাচনে প্রার্থী দিয়েছি। সবাই ঐক্যবদ্ধভাবে কাজ করে এই চ্যালেঞ্জ মোকাবেলা করবে।”

বিএনপি গত নির্বাচন শেষ মুহূর্তে বর্জন করলেও এবার অংশ নেওয়ার সিদ্ধান্ত নিয়েছে। দলটি মেয়র পদে প্রার্থী করেছে জেলা আইনজীবী সমিতির সাবেক সভাপতি সাখাওয়াত হোসেন খানকে।