সিলেটের ঘটনা ঢাকতে গাজীপুরের অভিযান: বিএনপি

গাজীপুরে একদিনে দুটি জঙ্গি আস্তানায় পুলিশ ও র‌্যাবের অভিযান নিয়ে সন্দেহ প্রকাশ করেছে বিএনপি।

জ্যেষ্ঠ প্রতিবেদকবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 9 Oct 2016, 12:50 PM
Updated : 9 Oct 2016, 12:50 PM

সিলেটে কলেজছাত্রী খাদিজা বেগম নার্গিসের উপর শাহজালাল বিশ্ববিদ‌্যালয়ের ছাত্রলীগ নেতা বদরুল আলমের হামলার ঘটনাটিকে ‘আড়াল’ করতে এ অভিযান ‘সাজানো’ হয়েছে বলে দাবি করছে দলটি।

বিএনপির মুখপাত্রের দায়িত্ব পালনকারী ভাইস চেয়ারম‌্যান শামসুজ্জামান দুদু রোববার ঢাকায় এক আলোচনা সভায় বলেন, “জঙ্গিতত্ত্বের নামে আজ দেশে যা হচ্ছে!

“এখন যদি কেউ বলে, আপনারা (সরকার) ছাত্রলীগের ওই বদ বদরুলের হত্যাকাণ্ডের চেষ্টা আড়াল করার জন্য এই ঘটনা সামনে নিয়ে এনেছেন। তাহলে কী জবাব হবে আপনাদের?”

সিলেটের কলেজছাত্রী খাদিজাকে বিশ্ববিদ‌্যালয় ছাত্র বদরুল কুপিয়ে আহত করার পর তার প্রতিবাদ চলছে দেশজুড়ে। ছাত্রলীগ নেতা বদরুলকে ইতোমধ‌্যে গ্রেপ্তার করা হয়েছে।

গাজীপুরের এই বাড়িতে পুলিশের অভিযানে নিহত হন ৭ জন

এদিকে শনিবার র‌্যাব ও পুলিশের আলাদা অভিযানে গাজীপুরে সন্দেহভাজন নয় জঙ্গি নিহত হন। টাঙ্গাইলে র‌্যাবের আলাদা অভিযানে নিহত হন দুজন।

এসব ঘটনাকে বিচার-বহির্ভূত হত‌্যাকাণ্ড দাবি করে বিএনপি নেতারা বলছেন, জঙ্গিদের মুখ বন্ধ করতে তাদের ধরে ধরে হত‌্যা করা হয়েছে।

শামসুজ্জামান দুদু বলেন, “জঙ্গিদের আইনের আওতায় না এনে গুলি করে বাসসকে (রাষ্ট্রীয় বার্তা সংস্থা) দিয়ে একই সংবাদ বার বার সংবাদপত্রে প্রকাশ করে আপনারা কোন মেসেজ (বার্তা) দিচ্ছেন?

“খুনি-ডাকাত-হত্যাকারীর প্রমাণ করবে বিচারালয়, সাজা দেবে বিচারালয়। পুলিশ তাদের গ্রেপ্তার করার ক্ষমতা রাখে। কিন্তু জঙ্গিতত্ত্বের নামে দেশে যা হচ্ছে।”

জঙ্গিদের মদদ দেওয়ার জন‌্য বিএনপিকে আওয়ামী লীগের দায়ী করার প্রতিক্রিয়ায় শামসুজ্জামান দুদু বলেন, “বিএনপি জঙ্গিবাদের শুধু বিরুদ্ধেই নয়, দেশনেত্রী বেগম খালেদা জিয়া তাদের বিচারের আওতায় এনে রায় কার্যকরের প্রক্রিয়া করেছিলেন।”

সিলেটের কলেজছাত্রী খাদিজার উপর হামলার বিচার নিয়েও সন্দেহ প্রকাশ করেন বিএনপির এই ভাইস চেয়ারম‌্যান।

শামসুজ্জামান দুদু (ফাইল ছবি)

“কোনো ঘটনারই বিচার হয়নি। কুমিল্লার তনু হত্যার বিচার সরকার করেনি। সাংবাদিক দম্পতি সাগর-রুনি হত্যার বিচারে আমাদের সাংবাদিক বন্ধুরা অনেকে রাস্তায় নেমেছিলেন। আমি সমালোচনা করছি না, কিন্তু প্রশ্ন তো করতে পারি সেসব নেতৃবৃন্দের কাছে- কী করলেন? সরকারি কৃপায় না অন্য কোন চেষ্টায় আপনরা ঘরে ফিরে গেলেন।”

জাতীয় প্রেস ক্লাবে জাতীয়তাবাদী নাগরিক ফোরামের উদ্যোগে বিএনপি চেয়ারপারসন খালেদা জিয়া ও জ‌্যেষ্ঠ ভাইস চেয়ারম্যান তারেক রহমানের বিরুদ্ধে ‘মিথ্যা’ মামলা দায়েরের প্রতিবাদে এই আলোচনা সভায় বক্তব‌্য রাখেন শামসুজ্জামান দুদু।

বিরোধী দলের নেতা-কর্মীদের মামলা দিয়ে ‘হয়রানির করার নীতি’ পরিহার করে সরকারকে জনপ্রিয়তা যাচাইয়ে একটি ‘সুষ্ঠু ও নিরপেক্ষ’ নির্বাচন দেওয়ার আহ্বান জানান তিনি।

জাতীয়তাবাদী নাগরিক দলের শাহজাদা সৈয়দ মোহাম্মদ ওমর ফারুকের সভাপতিত্বে আলোচনা সভায় জাতীয় পার্টির (কাজী জাফর) সভাপতিমণ্ডলীর সদস‌্য আহসান হাবিব লিংকন, বিএনপির যুগ্ম মহাসচিব খায়রুল কবির খোকন, কেন্দ্রীয় নেতা আবু নাসের মো. রহমাতুল্লাহ, ফরিদা ইয়াসমীন, এনডিপির সভাপতিমণ্ডলীর সদস্য মঞ্জুর হোসেন ঈসা, নাগরিক দলের সাধারণ সম্পাদক জাবেদ ইকবাল বক্তব্য রাখেন।