চট্টগ্রাম মহানগর বিএনপির নতুন কমিটি

চট্টগ্রাম মহানগর বিএনপির সভাপতি আমীর খসরু মাহমুদ চৌধুরী দলের সর্বোচ্চ নীতি-নির্ধারণী ফোরাম জাতীয় স্থায়ী কমিটিতে স্থান পাওয়ায় মহানগরে নতুন কমিটি ঘোষণা করা হয়েছে।

জ্যেষ্ঠ প্রতিবেদকবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 6 August 2016, 08:20 AM
Updated : 6 August 2016, 10:35 AM

তিন সদসে্যের কমিটিতে সভাপতির দায়িত্ব পেয়েছেন বর্তমান সাধারণ সম্পাদক ও বিএনপির নতুন কেন্দ্রীয় কমিটির সাংগঠনিক সম্পাদক শাহাদাত হোসেন।

শনিবার দুপুরে রাজধানীর নয়া পল্টনে এক সংবাদ সম্মেলনে বিএনপি মহাসচিব মির্জা ফখরুল ইসলাম আলমগীর এই কমিটি ঘোষণা করেন।

নতুন কমিটিতে আবু সুফিয়ানকে সহ-সভাপতি এবং আবুল হাশেম বকরকে সাধারণ সম্পাদক করা হয়েছে।

মির্জা ফখরুল বলেন, “সাহাদাত হোসেন সাংগঠনিক সম্পাদক থেকে পদত্যাগ করেছেন। নতুন কমিটির তিনজনের নাম ঘোষণা করা হল। সভাপতি হয়েছেন সাহাদাত হোসেন।

“গঠনতন্ত্রের বিধি মোতাবেক তারা পূর্ণাঙ্গ কমিটি গঠন করে কেন্দ্রকে জানাবেন।”

সাবেক বাণিজ্যমন্ত্রী আমীর খসরু মাহমুদ চৌধুরী চট্টগ্রাম মহানগর বিএনপির সভাপতির পাশাপাশি বিএনপি চেয়ারপারসনের উপদেষ্টা পরিষদেও ছিলেন।

সংবাদ সম্মেলনে দলীয় চেয়ারপারসন খালেদা জিয়ার পক্ষে বিএনপি মহাসচিব মির্জা ফখরুল বিএনপির নতুন স্থায়ী কমিটির সদস্যদের নাম প্রকাশ করেন।

২০০৯ সালের পঞ্চম জাতীয় কাউন্সিলে গঠনতন্ত্র সংশোধন ১৩ সদস্যের স্থায়ী কমিটির সদস্য সংখ্যা ১৯ এ উন্নীত করা হয়।

গত ১৯ মার্চ ঢাকায় ইঞ্জিনিয়ার্স ইনস্টিটিউশন প্রাঙ্গণে দলের ষষ্ঠ জাতীয় কাউন্সিল অনুষ্ঠানের চার মাস ১৬ দিন পর শনিবার স্থায়ী কমিটির সঙ্গে চেয়ারপারসনের উপদেষ্টা পরিষদ এবং জাতীয় নির্বাহী কমিটির সদস্যদের নামও ঘোষণা করা হয়।

শনিবারের সংবাদ সম্মেলনে চেয়ারপারসনের উপদেষ্টা পরিষদের ৭৩ জন এবং ৫০২ সদস্যের পূর্ণাঙ্গ জাতীয় নির্বাহী কমিটির ৪৯৮  জনের নাম জানান ফখরুল।

জাতীয় নির্বাহী কমিটিতে নতুন মুখ ১১৩ জন।

কাউন্সিলের ১০ দিন পর মহাসচিব মির্জা ফখরুল, জ্যেষ্ঠ যুগ্ম মহাসচিব রুহুল কবির রিজভী ও কোষাধ্যক্ষ মিজানুর রহমান সিনহার নাম ঘোষণা করা হয়।

এরপর তিন দফায় যুগ্ম মহাসচিব, সাংগঠনিক সম্পাদক ও সহ-সাংগঠনিক সম্পাদক নিয়ে কমিটির ৪২ জনের নাম ঘোষণা করা হয়।