জঙ্গিদের গ্রেপ্তার না করে মারছেন কেন: রিজভী

রাজধানীর কল্যাণপুরে জঙ্গি আস্তানায় পুলিশের অভিযানের নিহতের ঘটনাটি নিয়ে সন্দেহ প্রকাশ করেছেন বিএনপির জ্যেষ্ঠ যুগ্ম মহাসচিব রুহুল কবির রিজভী।

জ্যেষ্ঠ প্রতিবেদকবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 27 July 2016, 05:33 PM
Updated : 27 July 2016, 05:33 PM

রাজধানীর ওই এলাকার একটি বাড়িতে অভিযান চালিয়ে সন্দেহভাজন নয় জঙ্গিকে হত্যার পরদিন বুধবার এক সংবাদ সম্মেলনে তিনি এই সন্দেহের কথা প্রকাশ করেন।  

রিজভী বলেন, “জঙ্গিবাদ দমনের নামে সরকারের কর্মকাণ্ড আমরা দেখতে পারছি। দেশব্যাপী এক ধরনের সন্দেহ-সংশয় সৃষ্টি হয়েছে, আসলে সরকার কী করছে?

“আমরা বারবার বলেছি, কোথায় জঙ্গিবাদের আস্তানা, কোথায় উগ্রবাদের আস্তানা, সেটা জাতি জানতে চায়। আপনারা (সরকার) আস্তানা চিহ্নিত না করে, সেই জঙ্গিদের গ্রেপ্তার করে জিজ্ঞাসাবাদ না করে একের পর এক যে কর্মকাণ্ড চালাচ্ছেন, এজন্য তো সংশয়-সন্দেহের মাত্রা বৃদ্ধি পেয়েছে।”

সাম্প্রতিক জঙ্গি তৎপরতায় পেছনে বিএনপি-জামায়াত জোটের মদদ রয়েছে বলে ক্ষমতাসীন আওয়ামী লীগ নেতাদের অভিযোগের পাল্টায় তাদেরই দায়ী করছে বিএনপি।

এর আগে সন্দেহভাজন কয়েকজন জঙ্গির আইন-শৃঙ্খলা বাহিনীর কথিত বন্দুকযুদ্ধ নিয়েও প্রশ্ন তুলে বিএনপি নেতারা বলেছিল, তাদের মুখ খুলতে না দিয়ে সরকার প্রকৃত ঘটনাটি আড়ালের চেষ্টা চালাচ্ছে।

রিজভী বলেন, “আপনারা (সরকার) যদি তাদেরকে জিজ্ঞাসাবাদের মধ্য দিয়ে কোথায় কোথায় তাদের ঘাঁটি, কোথায় তাদের গুপ্ত আস্তানা, তা চিহ্নিত করতে পারতেন, তাহলে আজকে জঙ্গিবাদ যে বিষাক্ত ছোবল দিচ্ছে, সেই অশুভ শক্তিকে রোধ করা যেত।”

বর্তমান ‘অনির্বাচিত’ সরকারের ‘নিয়ন্ত্রণের মধ্যে’ থাকায় সরকারের সমালোচনা করলেও তা ‘সঠিকভাবে’ গণমাধ্যমে আসছে না বলে দাবি করেন বিএনপি নেতা।

রুহুল কবির রিজভী (ফাইল ছবি)

তারেক রহমানের সাজার প্রতিবাদে বিএনপির বিক্ষোভ কর্মসূচিতে নেতা-কর্মীদের উপর হামলার তথ্য তুলে ধরতে গুলশানে খালেদা জিয়ার কার্যালয়ে আয়োজিত সংবাদ সম্মেলনে জঙ্গিবাদ নিয়ে কথা বলেন রিজভী।

মুদ্রা পাচার মামলায় তারেকের সাজার প্রতিবাদে বুধবার সারাদেশে বিক্ষোভ সমাবেশ ও মিছিলের কর্মসূচি ছিল বিএনপির।

রিজভী বলেন, নোয়াখালীর সেনবাগ, কুমিল্লার দেবীদ্বার, রাজধানীর শাহজাহানপুর, গাজীপুরের টঙ্গীসহ বিভিন্ন স্থানে আইনশৃঙ্খলা বাহিনী বিএনপি নেতা-কর্মীদের উপর হামলা চালিয়েছে।

তিনি বলেন, “সেনবাগে সংসদে বিরোধীদলের সাবেক চিফ হুইপ জয়নাল আবেদিন ফারুকের মিছিলে হামলা চালানো হয়েছে। কুমিল্লার সাংগঠনিক সম্পাদক আনোয়ারুল আজীমের গাড়ি ভাংচুর করেছে। এটা করেছে পুলিশ ও স্থানীয় আওয়ামী লীগের সন্ত্রাসীরা। আমরা এ ঘটনার নিন্দা ও প্রতিবাদ জানাচ্ছি।”

সংবাদ সম্মেলনে বিএনপির যুগ্ম মহাসচিব মাহবুবউদ্দিন খোকন, সহ সাংগঠনিক সম্পাদক আবদুস সালাম আজাদ, যুবদলের সহসভাপতি সাইফুল ইসলাম উপস্থিত ছিলেন।