জঙ্গি ইস্যুতে আগে অবস্থান পরিষ্কার করুন: বিএনপিকে ইনু

গুলশানের ক্যাফেতে জঙ্গি হামলার প্রেক্ষাপটে বিএনপি চেয়ারপারসন খালেদা জিয়ার ‘সন্ত্রাসের বিরুদ্ধে জাতীয় ঐক্য’ গড়ার এবং জঙ্গি ইস্যুতে ‘কাদা ছোড়াছুড়ি বন্ধের’ আহ্বানের প্রতিক্রিয়ায় তথ্যমন্ত্রী হাসানুল হক ইনু বলেছেন, আগে দলটিকে সে বিষয়ে অবস্থান পরিষ্কার করতে হবে।

নিজস্ব প্রতিবেদকবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 6 July 2016, 05:14 PM
Updated : 31 July 2016, 07:25 PM

বুধবার রাজধানীর হেয়ার রোডের সরকারি বাসভবনে এক সংবাদ সম্মেলনে ক্ষমতাসীন ১৪ দলের শরিক জাসদের এই নেতা বলেন, “গুলশান হত্যাকাণ্ডের সূত্র ধরে বিএনপিনেত্রী জঙ্গি দমন নিয়ে কাদা ছোড়াছুড়ি বন্ধ করতে বলেছেন। সরকার কোনো কাদা ছোড়াছুড়ি করছে না। খালেদা জিয়া নিজেই নিজের গায়ে কাদা লাগাচ্ছেন।

“তিনি জঙ্গি ইস্যুতে জাতীয় সংলাপের কথা বলেছেন। কিন্তু সশস্ত্র জঙ্গি জামায়াত, সাম্প্রদায়িক গোষ্ঠী ও যুদ্ধাপরাধীদের পাশে নিয়ে কীভাবে তিনি জঙ্গি দমন করবেন? আর বিএনপির আমলেই এটার উত্থান ঘটেছিল। আগে এই বিষয়ে বিএনপিকে নিজের অবস্থান পরিষ্কার করতে হবে।”

গত শুক্রবার গুলশানের হোলি আর্টিজান বেকারিতে হানা দিয়ে ১৭ বিদেশিসহ ২০ জনকে হত্যা করে জঙ্গিরা।

পরদিন শনিবার এক বিবৃতিতে ওই ঘটনাকে সরকারের ‘দুঃশাসনের বহিঃপ্রকাশ’ বললেও রোববার সংবাদ সম্মেলনে দল-মত-নির্বিশেষে সন্ত্রাসবিরোধী ঐক্যের ডাক দেন খালেদা জিয়া।

জঙ্গি দমনে জাতীয় ঐক্য গড়তে ক্ষমতাসীন আওয়ামী লীগের একাধিক নেতা খালেদা জিয়াকে ক্ষমা চাওয়ার ও জামায়াত ছাড়ার শর্ত দিয়েছেন।

বুধবার এক সংবাদ সম্মেলনে বিএনপির জ্যেষ্ঠ যুগ্ম মহাসচিব রুহুল কবির রিজভী বলেন,“আমরা বলতে চাই, শর্ত দিয়ে জাতীয় ঐক্য হয় না। কারণ কারা কী ঘটাচ্ছে, না ঘটাচ্ছে, এই অশুভ শক্তির তৎপরতা বন্ধ করতে হলে জাতীয় ঐক্যের প্রয়োজন। শর্ত দেওয়ার কথা-বার্তা বলে আসলে বিভাজনটাকেই তারা (ক্ষমতাসীন দল) রক্ষা করছে, তারা বিভেদের পথেই হাটছে।”

এর আগে মঙ্গলবার এক সংবাদ সম্মেলনে বিএনপি মহাসচিব মির্জা ফখরুল ইসলাম আলমগীরও উগ্রবাদ ও সন্ত্রাসী হামলার হুমকি মোকাবেলায় ‘দলীয় সংকীর্ণতার’ ঊর্ধ্বে উঠে সরকারকে ‘জাতীয় ঐক্য সৃষ্টির’ তাগিদ দেন।

তৌফিক ইমরোজ খালিদী
প্রধান সম্পাদক ও প্রকাশক