জামায়াত নিষিদ্ধ জুনে: মন্ত্রী মোজাম্মেল

দাবি থাকলেও দৃশ্যমাণ কোনো প্রক্রিয়া না থাকার মধ্যেই মুক্তিযুদ্ধ বিষয়কমন্ত্রী আ ক ম মোজাম্মেল হক বলেছেন, আগামী জুন মাসে নিষিদ্ধ হচ্ছে ‘যুদ্ধাপরাধী দল’ জামায়াতে ইসলামী।

নিজস্ব প্রতিবেদকবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 16 May 2016, 12:45 PM
Updated : 16 May 2016, 12:45 PM

সোমবার রাজধানীতে এক আলোচনা সভায় তিনি বলেন, “আগামী পহেলা জুন আমাদের বাজেট অধিবেশন শুরু হচ্ছে, ওই অধিবেশনেই যুদ্ধাপরাধীর দল হিসেবে জামায়াত ইসলামীর রাজনীতি নিষিদ্ধ হবে।”

যুদ্ধাপরাধের বিচার প্রক্রিয়ায় জামায়াতকে ‘ক্রিমিনাল দল’ হিসেবে আদালত আখ্যা দেওয়ার পর বাংলাদেশের স্বাধীনতার বিরোধিতাকারী দলটি নিষিদ্ধের দাবি জোরাল হয়ে ওঠে।

হাই কোর্টের এক রায়ে জামায়াত ইসির নিবন্ধন হারানোয় ভোটে অংশ নিতে পারলেও রাজনৈতিক দল হিসেবে তার তৎপরতা চালানোয় কোনো বাধা নেই।

যুদ্ধাপরাধী দল হিসেবে জামায়াতকে নিষিদ্ধ করার দাবি গণজাগরণ মঞ্চসহ আন্দোলনকারীদের। তবে দল হিসেবে কারও বিচার করতে আন্তর্জাতিক অপরাধ আইন সংশোধন করতে হবে। সেই আইনের খসড়া হওয়ার কথা জানালেও তা এখনও আলোর মুখ দেখেনি।

এই আইনে বিচারেই একাত্তরের মানবতাবিরোধী অপরাধের জন্য শাস্তি হয়েছে জামায়াতের শীর্ষনেতা গোলাম আযম, মতিউর রহমান নিজামী, আলী আহসান মো. মুজাহিদ, আব্দুল কাদের মোল্লা, মো. কামরুজ্জামানের।

শেখ হাসিনার স্বদেশ প্রত্যাবর্তন দিবস উপলক্ষে সেগুন বাগিচার ঢাকা রিপোর্টার্স ইউনিটিতে এই আলোচনা সভায় মন্ত্রী যুদ্ধাপরাধীদের সম্পত্তি বাজেয়াপ্তের কথাও বলেন।

মোজাম্মেল বলেন, “অন্যান্য দেশে যুদ্ধাপরাধীদের সম্পত্তি বাজেয়াপ্তের নজির রয়েছে। সেটা দেখে এবং মুক্তিযোদ্ধাদের দাবি মেনে বাংলাদেশেও যুদ্ধাপরাধীদের সম্পত্তি বাজেয়াপ্তের প্রক্রিয়া চলছে।”

শেখ হাসিনার সরকারকে উৎখাতে বিএনপি ইসরায়েলি গোয়েন্দা সংস্থা মোসাদকে নিয়ে ষড়যন্ত্র করছে বলেও দাবি করেন তিনি।

“এজন্যই আসলাম চৌধুরীকে যুগ্ম-মহাসচিব বানানো হয়েছে। বিএনপি মনে করেছিল, ইসরায়েলকে দিয়ে সরকার পতনে তার ব্যাপক ভূমিকা থাকবে।”

বিএনপি নেতা আসলাম সম্প্রতি ভারতে ইসরায়েলের ক্ষমতাসীন লিকুদ পাটির সদস্য মেন্দি এন সাফাদির সঙ্গে বৈঠক করেন বলে গণমাধ্যমে খবর আসে।

আসলামকে রোববার পুলিশ গ্রেপ্তার করে সোমবার জিজ্ঞাসাবাদের জন্য হেফাজতে নিয়েছে।

বঙ্গবন্ধু সাংস্কৃতিক জোট আয়োজিত এই আলোচনা সভায় সংগঠনের সভাপতি অভিনেতা ফারুক, সাধারণ সম্পাদক ফাল্গুনী হামিদ, ঢাকা মহানগর আওয়ামী লীগের সাবেক সহ সভাপতি ফয়েজ উদ্দিন আহমেদ বক্তব্য রাখেন।