আইনজীবী সমিতির নেতৃত্ব নির্বাচনের ভোট ২৩ ও ২৪ মার্চ

সুপ্রিম কোর্ট আইনজীবী সমিতির নতুন নেতৃত্ব নির্বাচনে দুই দিনের ভোট শুরু হচ্ছে বুধবার।

জ্যেষ্ঠ প্রতিবেদকবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 22 March 2016, 11:16 AM
Updated : 22 March 2016, 11:16 AM

ঘোষিত তফসিল অনুযায়ী, ২৩ ও ২৪ মার্চ সকাল ১০টা থেকে বিকাল ৫টা পর্যন্ত ভোটগ্রহণ চলবে; মাঝে বেলা ১টা থেকে থাকবে এক ঘণ্টার বিরতি।

প্রতিবারের মতো এবারও আওয়ামী লীগ নেতৃত্বাধীন আইনজীবীদের মোর্চা সম্মিলিত আইনজীবী সমন্বয় পরিষদ (সাদা প্যানেল) ও বিএনপি-জামায়াতপন্থি জাতীয়তাবাদী আইনজীবী ঐক্য প্যানেলের (নীল প্যানেল) প্রার্থীদের মধ্যে মূল প্রতিদ্বন্দ্বিতা হবে বলে ধারণা সাধারণ আইনজীবীদের।

সভাপতি পদে সাদা প্যানেল থেকে ইউসুফ হোসেন হুমায়ুন ও নীল প্যানেল থেকে জয়নুল আবেদীন প্রতিদ্বন্দ্বিতা করছেন।

আইনজীবী ইউসুফ হোসেন হুমায়ুন আওয়ামী লীগের উপদেষ্টা মণ্ডলীর সদস্য; আর জয়নুল আবেদীন বিএনপি চেয়ারপারসন খালেদা জিয়ার উপদেষ্টা। রাজনৈতিক মতাদর্শে পার্থক্য থাকলেও দুজনেরই বাড়ি বরিশাল।   

নির্বাচন পরিচালনার জন্য জ্যেষ্ঠ আইনজীবী মো. হারুনর রশীদকে আহ্বায়ক করে সাত সদস্যের উপ-কমিটি গঠন করা হয়েছে।

হারুনর রশীদ জানান, সভাপতি, দুই সহ-সভাপতি, সম্পাদক, কোষাধ্যক্ষ, দুই সহ-সম্পাদক এবং সাতজন সদস্যসহ মোট ১৪টি পদে নির্বাচন হবে। ২০১৬-২০১৭ মেয়াদে সমিতির নেতৃত্ব নির্বাচনে ভোট দেবেন পাঁচ হাজার ৩৪ জন।

নির্বাচন উপ কমিটির আহ্বায়ক মো. হারুনর রশীদ মঙ্গলবার বিকেলে বিডিনিউজ টোয়েন্টিফোর ডটকমকে বলেন, “ভোটের যাবতীয় প্রস্তুতি শেষ। ১৪টি পদে এবার মোট ৩২ জন প্রার্থী হয়েছেন।”

বিএনপি-জামায়াত জোট সমর্থকরা গত বেশ কয়েকবছর ধরেই সুপ্রিম কোর্ট বারের নেতৃত্বে।

গতবার সভাপতি-সম্পাদকসহ মোট নয়টি পদে জাতীয়তাবাদী আইনজীবী ঐক্য প্যানেলের প্রার্থীরা জয়ী হন। সাদা প্যানেলের প্রার্থীরা জয় পান পাঁচটি পদে।

বিএনপি চেয়ারপারসনের উপদেষ্টা খন্দকার মাহবুব হোসেন ১৭৯ ভোটে ইউসুফ হোসেন হুমায়ুনকে পরাজিত করে টানা দ্বিতীয় মেয়াদের মতো সমিতির সভাপতি হন গতবার। আর সাবেক সংসদ সদস্য ও বিএনপির যুগ্ম মহাসচিব মাহবুবউদ্দিন খোকন ৪০৮ ভোটে আওয়ামী লীগের কেন্দ্রীয় কমিটির সদস্য মোমতাজ উদ্দিন আহমেদ মেহেদিকে হারিয়ে হন সম্পাদক।

সমন্বয় পরিষদের একাধিক আইনজীবী বলেছেন, টানা কয়েকবার হারের পর এবার সমিতির নেতৃত্ব নিতে তারা ভেদাভেদ ভুলে একাট্টা হয়েছেন।

অন্যদিকে ঐক্য প্যানেলের আইনজীবীরা বলছেন, জয়ের ধারাবাহিকতা রাখতে তারা আশাবাদী।

সাদা প্যানেলে প্রার্থী যারা

সভাপতি: ইউসুফ হোসেন হুমায়ুন

সম্পাদক: মো. আজাহার উল্লাহ ভুঁইয়া

সহ-সভাপতি: মো. তাহেরুল ইসলাম ও সুরাইয়া বেগম

কোষাধ্যক্ষ: রমজান আলী শিকদার

সহ-সম্পাদক: এ কে এম রবিউল হাসান সুমন ও শেখ সিরাজুল ইসলাম সেরাজ

সদস্য: কুমার দেবুল দে, খান মোহাম্মদ শামীম আজিজ, মো. আব্দুল আজিজ মিয়া মিন্টু, মো.হাবিবুর রহমা হাবিব, এম আশরাফুল ইসলাম, নাসরীন সিদ্দিকা লিনা ও শাহানা পারভীন।

নীল প্যানেলে প্রার্থী যারা

সভাপতি: জয়নুল আবেদীন

সম্পাদক: এ এম মাহবুব উদ্দিন খোকন

সহ-সভাপতি: ফাহিমা নাসরীন মুন্নী ও মো. গোলাম মোস্তফা

কোষাধ্যক্ষ: নাসরীন আকতার

সহ সম্পাদক: মো. শাহিদুজ্জামান ও মো. ইউসুফ আলী

সদস্য: মমতাজ বেগম বিউটি, মো. কামাল হোসেন, মো. নাসির উদ্দিন খান সম্রাট, নাসির উদ্দিন আহমেদ অসীম, নাসরিন ফেরদৌস, রেজাউল করিম রেজা ও এস কে তাহসীন আলী।