খালেদা জিয়ার ‘থ্রি জি’

পুনরায় ক্ষমতায় গেলে তিনটি ‘ভালো’র সমন্বয় ঘটাতে চান বলে জানিয়েছেন সাবেক প্রধানমন্ত্রী খালেদা জিয়া।

জ্যেষ্ঠ প্রতিবেদকবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 19 March 2016, 12:41 PM
Updated : 19 March 2016, 12:46 PM

“আমরা তিনটি ‘গুড’ বা ‘সু’ অর্থাৎ থ্রি জি-এর সমন্বয় ঘটাতে চাই। এই থ্রি জি হল- গুড পলিসি, গুড গভার্নেন্স ও গুড গভর্নমেন্ট। সুনীতি, সুশাসন ও সুসরকার।”

শনিবার রাজধানীর ইঞ্জিনিয়ার্স ইনস্টিটিউশনে বিএনপির ষষ্ঠ কাউন্সিলে বক্তব্যে  দেশ পরিচালনার রূপরেখা ‘ভিশন ২০৩০’ ঘোষণার সময় একথা বলেন তিনি।

বিএনপি আওয়ামী লীগ নেতৃত্বাধীন সরকারকে ‘দুর্নীতিগ্রস্ত’ বলে আসছে। অন্যদিকে আওয়ামী লীগ নেতারা বিএনপির শাসনকালের দুর্নীতি তুলে ধরতে গিয়ে খালেদার বিরুদ্ধে দুর্নীতির মামলার কথাও বলেন।

খালেদা বলেন, জনগণের ক্ষমতা তাদের হাতে ফিরিয়ে দিতে ‘ভিশন-২০৩০’ প্রণয়ন করেছেন তারা। এর ভিত্তিতে আগামী নির্বাচনের ইশতেহার তৈরি করবেন তারা।   

প্রধানমন্ত্রী শেখ হাসিনার বিরুদ্ধে স্বৈরাচারী কায়দায় দেশ পরিচালনার অভিযোগ এনে সরকার প্রধানের দায়িত্ব ভারসাম্যপূর্ণ করার কথা বলেন তিনি।

“সাম্প্রতিক বছরগুলোর অভিজ্ঞতায় দেশবাসী গভীরভাবে উপলব্ধি করছে যে, প্রধানমন্ত্রী একক নির্বাহী ক্ষমতা সংসদীয় সরকারের আবরণে একটি স্বৈরাচারী এক নায়কতান্ত্রিক শাসনের জন্ম দিয়েছে। এই অবস্থার অবসানকল্পে প্রজতন্ত্রের নির্বাহী ক্ষমতার ক্ষেত্রে ভারসাম্য আনা হবে।”

রাষ্ট্রের এককেন্দ্রিক চরিত্র অক্ষুণ্ন রেখে বিদ্যমান সংসদীয় ব্যবস্থা সংস্কার করে সংসদকে দ্বি-কক্ষবিশিষ্ট করার উদ্যোগ নেবেন বলেও বিএনপি চেয়ারপারসন জানান।

গণভোট চালুর প্রতিশ্রুতি দিয়ে তিনি বলেন, “রেফারেন্ডাম বা গণভোট হচ্ছে জাতীয় গুরুত্বপূর্ণ বিষয়ে জনগণের সম্মতি গ্রহণের পন্থা। এটা এই সরকার বাতিল করেছে। আমরা সংবিধানে শহীদ জিয়াউর রহমানের প্রবর্তিত গণভোট ব্যবস্থা পুনঃপ্রবর্তন করে জনগণের গণতান্ত্রিক অধিকার পুনঃপ্রতিষ্ঠা করব।”