সেই গণতন্ত্র তিরোহিত: ফখরুল

যে গণতন্ত্রের জন্য মুক্তিযুদ্ধ হয়েছিল, সেই গণতন্ত্র আজ তিরোহিত হয়েছে মন্তব্য করেছেন বিএনপির ভারপ্রাপ্ত মহাসচিব মির্জা ফখরুল ইসলাম আলমগীর।

জ্যেষ্ঠ প্রতিবেদকবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 16 Dec 2015, 08:23 AM
Updated : 16 Dec 2015, 08:35 AM

বুধবার বিজয় দিবসে বিএনপির প্রতিষ্ঠাতা সাবেক রাষ্ট্রপতি জিয়াউর রহমানের সমাধিতে খালেদা জিয়ার নেতৃত্বে শ্রদ্ধা নিবেদনের পর সাংবাদিকদের তিনি বলেন, “বিএনপি জনগণকে সঙ্গে নিয়ে নিয়মতান্ত্রিক আন্দোলনের মাধ্যমেই দেশে গণতন্ত্র ফিরিয়ে আনবে।”

বেলা ১২টায় শেরে বাংলা নগরে দলের প্রতিষ্ঠাতা মুক্তিযুদ্ধের সেক্টর কমান্ডার জিয়াউর রহমানের সমাধিতে পুস্পমাল্য অর্পণ করেন বিএনপি চেয়ারপারসন। সেখানে প্রয়াত নেতার আত্মার মাগফেরাত কামনা করে মোনাজাতে অংশ নেন তিনি।

এর আগে সকালে খালেদা জিয়া মুক্তিযোদ্ধা ও জ্যেষ্ঠ নেতাদের নিয়ে সাভার জাতীয় স্মৃতিসৌধে ফুল দিয়ে শহীদদের প্রতি শ্রদ্ধা জানান।

মির্জা ফখরুল বলেন, “দেশে আজ গণতন্ত্র অনুপস্থিত। আমরা মুক্তিযুদ্ধের মাধ্যমে যে গণতন্ত্র অর্জন করেছিলাম, সেই গণতন্ত্র আজ তিরোহিত হয়েছে।

সেই গণতন্ত্রকে ফিরিয়ে আনতে জনগণ যে আন্দোলন করছে, নিঃসন্দেহে তা লক্ষ্যে পৌঁছাবে এবং জনগণ তাদের অধিকার ফিরে পাবে। আমরা দৃঢ়তার সঙ্গে বলতে চাই, জনগণকে সঙ্গে নিয়ে নিয়মতান্ত্রিক ও গণতান্ত্রিক আন্দোলনের মাধ্যমে গণতন্ত্রকে ফিরিয়ে আনব।”

ভারপ্রাপ্ত মহাসচিব মির্জা ফখরুল ছাড়াও দলের জ্যেষ্ঠ নেতা আ স ম হান্নান শাহ, শাহজাহান ওমর, ওসমান ফারুক, এজেডএম জাহিদ হোসেন, মাহবুব উদ্দিন খোকন, রুহুল কবির রিজভী, ফজলুল হক মিলন, খায়রুল কবির খোকন, সৈয়দ মোয়াজ্জেম হোসেন আলাল, নুরী আরা সাফা, শিরিন সুলতানাসহ কেন্দ্রীয় ও অঙ্গসংগঠনের নেতারা এসময় উপস্থিত ছিলেন।

মহানগর বিএনপি, জাতীয়তাবাদী মুক্তিযোদ্ধা দল, যুবদল, স্বেচ্ছাসেবক দল, কৃষকদল, মহিলাদল, তাঁতীদল, মৎস্যজীবী দল, ছাত্রদল, জাসাস, ডক্টরস অ্যাসোসিয়েশন, ইঞ্জিনিয়ার্স অ্র্যাসোসিয়েশন, এগ্রিকালরিস্ট অ্যাসোসিয়েশন, জিয়া পরিষদ, জাতীয়তাবাদী মুক্তিযুদ্ধের প্রজন্ম, জিয়া সাংস্কৃতিক সংগঠনসহ বিভিন্ন সামাজিক সংগঠনের পক্ষ থেকেও জিয়ার সমাধিতে শ্রদ্ধা নিবেদন করা হয়।

বিজয় দিবসের ভোরে নয়া পল্টনের কেন্দ্রীয় কার্যালয় ও গুলশানে চেয়ারপারসনের কার্যালয়ে জাতীয় ও দলীয় পতাকা উত্তোলন করা হয়।