শ্রীলঙ্কায় ফের জরুরি অবস্থা জারি

অর্থনৈতিক ও রাজনৈতিক সংকটে টালমাটাল শ্রীলঙ্কাজুড়ে ফের জরুরি অবস্থা জারি করেছেন দেশটির ভারপ্রাপ্ত প্রেসিডেন্ট রনিল বিক্রমাসিংহে।

নিউজ ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 18 July 2022, 07:22 AM
Updated : 18 July 2022, 07:22 AM

রোববার রাতে প্রকাশিত এক সরকারি নোটিশে এ ঘোষণা দেওয়া হয়, জানিয়েছে বার্তা সংস্থা রয়টার্স।

অর্থনৈতিক সংকট সামাল দেওয়া ও বিরাজমান অস্থির পরিস্থিতি নিয়ন্ত্রণের লক্ষ্যে দ্বীপ দেশটির ভারপ্রাপ্ত প্রেসিডেন্ট এ পদক্ষেপ গ্রহণ করেছেন বলে ধারণা করা হচ্ছে।

গভীর হতে থাকা অর্থনৈতিক সংকট ও নিত্য প্রয়োজনীয় পণ্যের ক্রমাগত ঘাটতির জন্য সরকারের ব্যর্থতাকে দায়ী করে জনতা রাস্তায় নেমে আসার পর এপ্রিল থেকে বেশ কয়েকবার জরুরি অবস্থা জারি করেছে শ্রীলঙ্কার বিপর্যস্ত নেতারা।

“জনগণের প্রয়োজনীয় সেবা ও সরবরাহ বজায় রাখা, জনশৃঙ্খলা রক্ষা এবং জননিরাপত্তার স্বার্থে এটি যুক্তিযুক্ত, তাই এ পদক্ষেপ নেওয়া হয়েছে,” নোটিশে এমনটি বলা হয়েছে।

গত সপ্তাহে গণঅভ্যুত্থানের রোষ থেকে বাঁচতে প্রেসিডেন্ট গোটাবায়া রাজাপাকসে দেশ ছেড়ে পালিয়ে যাওয়ার পরও বিক্রমাসিংহে জরুরি অবস্থা ঘোষণা করেছিলেন। ওই আদেশ তুলে নেওয়া হয়েছে না তামাদি হয়ে গেছে নাকি ভারপ্রাপ্ত প্রেসিডেন্ট হিসেবে শপথ নেওয়ার পর নিজ ক্ষমতাবলে বিক্রমাসিংহে পুনরায় আদেশ জারি করেছেন তা পরিষ্কার হয়নি। এ বিষয়ে বিক্রমাসিংহের দপ্তরের একজন মুখপাত্রকে মন্তব্যের জন্য অনুরোধ করা হলেও তিনি সাড়া দেননি বলে জানিয়েছে রয়টার্স।   

দেশটির সরকার সর্বশেষ এ জরুরি অবস্থার সুনির্দিষ্ট আইনি বিধান এখনও ঘোষণা করেনি। তবে আগের জারি করা জরুরি অবস্থাগুলোর মধ্যে পুলিশ ও সামরিক বাহিনীকে লোকজনকে আটক ও গ্রেপ্তার করার, ব্যক্তিগত সম্পত্তিতে তল্লাশি চালানোর ও জনবিক্ষোভ দমনের ক্ষমতা দেওয়া হয়েছিল। 

তৌফিক ইমরোজ খালিদী
প্রধান সম্পাদক ও প্রকাশক