জম্মু ও কাশ্মীরে ৬ দিনে ৯ ভারতীয় সৈন্য নিহত

ভারতের কেন্দ্রশাসিত অঞ্চল জম্মু ও কাশ্মীরে সাম্প্রতিক সময়ে বিচ্ছিন্নতাবাদীদের সঙ্গে একক একটি গোলাগুলির ঘটনায় সবচেয়ে বেশি ভারতীয় সৈন্য নিহত হয়েছে।

নিউজ ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 16 Oct 2021, 05:34 PM
Updated : 16 Oct 2021, 05:34 PM

গত সোমবার থেকে অঞ্চলটির পুঞ্চ জেলায় ভারতীয় নিরাপত্তা বাহিনীর সঙ্গে বিচ্ছিন্নতাবাদীদের গোলাগুলি চলছে, এতে এ পর্যন্ত নয় ভারতীয় সৈন্য নিহত হলেও বিচ্ছিন্নতাবাদীদের কেউ নিহত হয়নি বলে জানিয়েছে ভারতীয় গণমাধ্যম।

পুঞ্চের ডেরা কি গলি এলাকায় বিচ্ছিন্নতাবাদীরা লুকিয়ে আছে, গোয়েন্দা সূত্রে এমন খবর পেয়ে সেখানে অভিযান শুরু করে ভারতীয় সেনাবাহিনী। দুই পক্ষের মধ্যে গোলাগুলি শুরু হওয়ার পরপরই বিচ্ছিন্নতাবাদীদের গুলিতে ভারতীয় সেনাবাহিনীর একজন জুনিয়র কমিশন্ড অফিসার (জেসিও) ও চার সৈন্য নিহত হয়।

এরপর ভারতীয় সেনাবাহিনী শক্তি আরও বাড়িয়ে বিচ্ছিন্নতাবাদীদের বিরুদ্ধে অন্যতম দীর্ঘ অভিযান শুরু করে।

এর চার দিন পর পুঞ্চ-রাজৌরি বন এলাকায় দুই পক্ষের গোলাগুলিতে ভারতীয় সেনাবাহিনীর আরও দুই সৈন্য নিহত হন। আগের পাঁচ সৈন্যও এই একই এলাকায় নিহত হয়েছিলেন।  

বৃহস্পতিবার সন্ধ্যায় দুই পক্ষের মধ্যে তীব্র লড়াই চলার সময় আরেকজন জুনিয়র কমিশন্ড অফিসারসহ (জেসিও) দুই সৈন্য নিখোঁজ হন। পরবর্তী ৪৮ ঘণ্টা ধরে ওই এলাকায় চিরুনি অভিযান চালিয়ে শনিবার তাদের মৃতদেহ উদ্ধার করে ভারতীয় বাহিনী। 

এই দুই জনকে নিয়ে এ অভিযানে নিহত ভারতীয় সৈন্যের সংখ্যা নয় জনে দাঁড়িয়েছে। জম্মু ও কাশ্মীরে বিচ্ছিন্নতাবাদীদের বিরুদ্ধে একক অভিযানে সরকারি পক্ষে সবচেয়ে বেশি মৃত্যুর ঘটনা এটি।

এনডিটিভির প্রতিবেদনে বলা হয়েছে, বৃহস্পতিবার সন্ধ্যায় বিচ্ছিন্নতাবাদীরা ভারতীয় সেনাবাহিনীর ওপর ব্যাপক গুলিবর্ষণ শুরু করার পর ওই জেসিও ও সৈন্য নিখোঁজ হন।

শনিবার এক বিবৃতিতে ভারতীয় সেনাবাহিনী বলেছে, “পুঞ্চের মেনডার এলাকার নার খাস বনের ঘন জঙ্গল আচ্ছাদিত একটি স্থানে তল্লাশি অভিযান চালানোর সময় সুবেদার অজয় সিং ও নায়েক হারেন্দ্র সিং নিহত হন।” 

বৃহস্পতিবার সন্ধ্যায় সেনাবাহিনীর সঙ্গে এই জেসিওর যোগাযোগ বিচ্ছিন্ন হয়ে গিয়েছিল বলে ভারতীয় এক সেনা কর্মকর্তা জানিয়েছেন।

শনিবার সকাল থেকে নার খাস বন এলাকায় ফের বড় ধরনের অভিযান শুরু করেছে ভারতীয় বাহিনী। বিচ্ছিন্নতাবাদীরা ঘন জঙ্গলে লুকিয়ে আছে বলে বিশ্বাস তাদের। বিচ্ছিন্নতাবাদীদের খোলা জায়গায় বের করে আনার চেষ্টা করছে তারা। 

লড়াই চলার মধ্যেই ওই এলাকা থেকে ব্যাপক গোলাগুলি ও বিস্ফোরণের শব্দ শোনা যাচ্ছে বলে প্রত্যক্ষদশীরা জানিয়েছেন। নিরাপত্তার জন্য বৃহস্পতিবার সন্ধ্যা থেকে পুঞ্চ-জম্মু মহাসড়ক বন্ধ রাখা হয়েছে।