কোভিড-১৯: ভারতে ৪ মাসের মধ্যে সর্বনিম্ন দৈনিক শনাক্ত

করোনাভাইরাসের তৃতীয় ঢেউ নিয়ে চিকিৎসক মহলের শঙ্কার মধ্যেই ভারতে ১২৫ দিনের মধ্যে সর্বনিম্ন দৈনিক শনাক্ত পাওয়া গেছে।

নিউজ ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 20 July 2021, 05:38 AM
Updated : 20 July 2021, 05:47 AM

দেশটির স্বাস্থ্য মন্ত্রণালয়ের দেওয়া তথ্যে দেখা গেছে, মঙ্গলবার সকালের আগের ২৪ ঘণ্টায় সেখানে ৩০ হাজার ৯৩ জন নতুন রোগী শনাক্ত হয়েছে আর একই সময় মৃত্যু হয়েছে ৩৭৪ জনের।

মৃত্যুর এ সংখ্যাও ৩১ মার্চের পর থেকে সবচেয়ে কম। জানুয়ারিতে মহামারী শুরু হওয়ার পর থেকে এ পর্যন্ত দেশটিতে চার লাখ ১৪ হাজার ১০৮ জন রোগীর মৃত্যু হয়েছে। মৃতের সংখ্যায় যুক্তরাষ্ট্র ও ব্রাজিলের পর বিশ্বে তৃতীয় স্থানে আছে ভারত।

নতুন আক্রান্তদের নিয়ে ভারতে মোট শনাক্ত রোগীদের সংখ্যা তিন কোটি ১১ লাখ ৪৪ হাজার ২২৯ জনে দাঁড়িয়েছে। দেশটি শনাক্ত রোগীর সংখ্যায় যুক্তরাষ্ট্রের পর দ্বিতীয় স্থানে আছে।

গত ২৪ ঘণ্টায় ভারতজুড়ে ৪৫ হাজার ২৫৪ জন কোভিড-১৯ রোগী সুস্থ হয়েছেন। এতে দেশটিতে সক্রিয় রোগীর সংখ্যা ১১৭ দিনের মধ্যে সর্বনিম্ন পর্যায়ে এসে চার লাখ ছয় হাজার ১৩০ জন হয়েছে।

প্রতি ১০০ জনে শনাক্ত রোগীর সংখ্যা টানা ২৯ দিন ধরে তিন শতাংশের নিচে রয়েছে।

দেশটির সরকারি তথ্যে দেখা গেছে, জানুয়ারিতে দেশজুড়ে টিকাদান কর্মসূচী শুরু হওয়ার পর থেকে এ পর্যন্ত ৪১ কোটি ১৮ লাখেরও বেশি মানুষ টিকার অন্তত একটি ডোজ পেয়েছেন। গত ২৪ ঘণ্টায় ৫২ লাখ ৬৭ হাজার ৩০৯ জনকে টিকা দেওয়া হয়েছে।

সিকিম থেকে জিনোম সিকোয়েন্সিংয়ের জন্য পাঠানোর নমুনার মধ্যে প্রায় ৯৯ শতাংশ ডেল্টা ভ্যারিয়েন্ট পাওয়া গেছে বলে রাজ্যটির সরকার জানিয়েছে।