কোভিড-১৯: ভারতে দৈনিক শনাক্ত ৪১৫০৬, ৮৯৫ মৃত্যু

করোনাভাইরাস সংক্রমণের দ্বিতীয় ঢেউয়ের অন্তিম পর্যায়ে থাকা ভারতে একদিনের ব্যবধানে কমেছে দৈনিক শনাক্ত ও মৃত্যুর সংখ্যা।

নিউজ ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 11 July 2021, 07:24 AM
Updated : 11 July 2021, 07:24 AM

দেশটির স্বাস্থ্য মন্ত্রণালয়ের দেওয়া তথ্যে দেখা গেছে, রোববার সকালের আগের ২৪ ঘণ্টায় সেখানে ৪১ হাজার ৫০৬ জন নতুন রোগী শনাক্ত হয়েছে আর একই সময় মৃত্যু হয়েছে ৮৯৫ জনের।

শনাক্ত এ রোগী ও মৃত্যুর সংখ্যা আগের দিনের চেয়ে কিছুটা কম। শনিবার বেশ কিছুদিন পর দেশটিতে মৃত্যুর সংখ্যা হাজার ছাড়িয়েছিল।

নতুন আক্রান্তদের নিয়ে ভারতে শনাক্ত রোগীর সংখ্যা তিন কোটি আট লাখ ৩৭ হাজার ২২২ জনে দাঁড়িয়েছে। বিশ্বে শনাক্ত রোগীর সংখ্যায় শীর্ষে থাকা যুক্তরাষ্ট্রের পরই আছে ভারত।

চলতি মহামারীতে মৃতের সংখ্যায় যুক্তরাষ্ট্র ও ব্রাজিলের পেছনে থাকা ভারত এ পর্যন্ত চার লাখ আট হাজার ৪০ জন রোগীর মৃত্যু দেখেছে। 

দেশটিকে বিপর্যস্ত করে দেওয়া সংক্রমণের প্রাণঘাতী দ্বিতীয় ঢেউ স্তিমিত হয়ে আসায় এখন সক্রিয় রোগীর সংখ্যা কমে চার লাখ ৫৪ হাজার জনে দাঁড়িয়েছে। এতে সক্রিয় রোগীর হার শনাক্ত মোট রোগীর এক দশমিক ৪৭ শতাংশে নেমে এসেছে।

শেষ ২৪ ঘণ্টায় সুস্থ হওয়া রোগীর সংখ্যা ৪১ হাজারেরও বেশি ছিল। দেশটিতে এ পর্যন্ত দুই কোটি ৯৯ লাখেরও বেশি লোক রোগ মুক্ত হয়েছেন।

গত কিছুদিন ধরে দেশটিতে শনাক্ত নতুন রোগীর সংখ্যা কমতে থাকায় বেশ কয়েকটি রাজ্য ভ্রমণসহ বিভিন্ন ক্ষেত্রে আরোপিত নিষেধাজ্ঞা শিথিল করা শুরু করেছে। এটি সংক্রমণের দ্বিতীয় ঢেউ শেষ হওয়ার ইঙ্গিত বলে ধরে নেওয়া হচ্ছে। 

কিন্তু দেশটির সরকারি কোভিড টাস্ক ফোর্সের শীর্ষ এক কর্মকর্তা দ্বিতীয় ঢেউ এখনও শেষ হয়নি জানিয়ে সতর্কতা শিথিল না করতে জনগণের প্রতি আহ্বান জানিয়েছেন।

করোনাভাইরাস বিধিনিষেধ না মানলে ভারতজুড়ে মারাত্মক তৃতীয় ঢেউ শুরু হতে পারে বলে সতর্ক করেছেন দেশটির স্বাস্থ্য বিশেষজ্ঞরা।