করোনাভাইরাস টিকা পেয়েছেন কারাবন্দি সু চি

মিয়ানমারের ক্ষমতাচ্যুত কারাবন্দি নেত্রী অং সান সু চির করোনাভাইরাস টিকা নেওয়া সম্পন্ন হয়েছে বলে তার আইনজীবী নিশ্চিত করেছেন।

নিউজ ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 7 July 2021, 06:55 AM
Updated : 7 July 2021, 07:42 AM

সু চির আইনজীবী বিবিসি বার্মিজকে একথা জানালেও ৭৬ বছর বয়সী এ নেত্রী কবে টিকার ডোজগুলো নিয়েছেন ও তাকে কোন টিকা দেওয়া হয়েছে তা পরিষ্কার হয়নি।

মিয়ানমারজুড়ে করোনাভাইরাসের প্রাদুর্ভাব বৃদ্ধির মধ্যেই দেশটির গণতন্ত্রপন্থি নেত্রীকে টিকা দেওয়া সম্পন্ন করল দেশটির ক্ষমতাসীন সামরিক জান্তা।

ফেব্রুয়ারিতে সামরিক অভ্যুত্থানের পর থেকেই প্রতিবাদে দেশটির স্বাস্থ্য কর্মীরা ধর্মঘট শুরু করে, এতে সেখানকার চিকিৎসা ব্যবস্থা অনেকটা অকার্যকর হয়ে আছে।

মিয়ানমারের পাঁচ কোটি ৪০ লাখ জনসংখ্যার মধ্যে মাত্র দুই দশমিক আট শতাংশ পুরোপুরি টিকার আওতায় এসেছেন। দেশটিতে এ পর্যন্ত ৩৫ লাখ ডোজের মতো করোনাভাইরাস টিকা বিতরণ করা হয়েছে।

এ পর্যন্ত প্রতিবেশী ভারত ও চীন থেকে যথাক্রমে ১৫ লাখ ও পাঁচ লাখ করোনাভাইরাস টিকা পেয়েছে মিয়ানমার। দেশটি আরও টিকা পাওয়ার চেষ্টায় আছে।

মঙ্গলবার দেশটিতে রেকর্ড ৩৬০২ জন নতুন রোগী শনাক্ত হয়েছে। মিয়ানমারের সংক্রমণ সীমান্ত পেরিয়ে প্রতিবেশী দেশ চীনের রুইলি শহরেও ছড়িয়েছে, একইদিন সেখানে ১৫ জন নতুন রোগী শনাক্ত হয়েছে।

সংক্রমণ বাড়ায় দেশটির রাজধানী নেপিডোতে সোমবার থেকে রেস্তোরাঁয় পানাহারের ওপর নিষেধাজ্ঞা জারি করা হয়েছে। এখানে আরও বিধিনিষেধ জারি করা হবে বলে ধারণা করা হচ্ছে।

সোমবার থেকে রুইলিতেও লকডাউন জারি করা হয়েছে। এই নিয়ে মিয়ানমার থেকে সীমান্ত পেরিয়ে সংক্রমণ ছড়ানোর ঘটনায় শহরটিতে চার মাসের মধ্যে দ্বিতীয়বারের মতো লকডাউন দেওয়া হল। প্রাদুর্ভাব থামাতে শহরটির দুই লাখ ১০ হাজার বাসিন্দার সবার করোনাভাইরাস পরীক্ষা শুরু করা হয়েছে।