আফগান সীমান্তে জঙ্গি হামলায় পাকিস্তানের ৩ সেনা নিহত

আফগানিস্তান সীমান্তের কাছে উত্তর ওয়াজিরিস্তানের সংখ্যালঘু জাতি অধ্যুষিত অঞ্চলে জঙ্গিরা তিন পাকিস্তানি সৈন্যকে হত্যা করেছে।

নিউজ ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 5 July 2021, 11:05 AM
Updated : 5 July 2021, 11:05 AM

এই অঞ্চলটিতে পাকিস্তানি তালেবান যোদ্ধারা সামরিক বাহিনীর ওপর নিয়মিত হামলা করে চলছে বলে দেশটির নিরাপত্তা সূত্রগুলো বার্তা সংস্থা রয়টার্সকে জানিয়েছে।

উত্তর ওয়াজিরিস্তানে জঙ্গিরা নিরাপত্তা বাহিনী, সরকারি কর্মকর্তা ও তাদের সন্দেহভাজন সহযোগীদের ওপর একের পর এক হামলা চালাচ্ছে। তারই ধারাবাহিকতায় এবার তারা স্পিনওয়াম জেলার একটি চেকপোস্টে গুলিবর্ষণ করেছে।

পাকিস্তানের সামরিক বাহিনী জানিয়েছেন, তারা ঘটনার বিষয়ে খোঁজখবর নিচ্ছে।

যুক্তরাষ্ট্র তাড়াহুড়া করে আফগানিস্তান থেকে সৈন্য প্রত্যাহার করার মধ্যেই কাবুলে সরকারের বিরুদ্ধে হামলা জোরদার করেছে আফগান তালেবান। একই সময় পাকিস্তানের সংখ্যালঘু জাতি অধ্যুষিত অঞ্চলগুলোতেও সহিংসতা বৃদ্ধি পেয়েছে।  

গোপনে আফগান তালেবানকে সমর্থন দেওয়ার জন্য পাকিস্তানের সামরিক বাহিনীকে নিয়মিত অভিযুক্ত করে আসছে আফগানিস্তান সরকার, অপরদিকে পাকিস্তান সরকার এসব অভিযোগ অস্বীকার করে আসছে।

পাকিস্তান সরকার বলছে, পশ্চিমা বাহিনীগুলোর প্রত্যাহারের পর আফগান তালেবানের সঙ্গে কোনো শান্তি চুক্তি হলে তাতে পাকিস্তান তালেবানের মতো গোষ্ঠীগুলো আফগানিস্তানকে নিরাপদ আস্তানা হিসেবে ব্যবহার করবে না, এমন নিশ্চয়তা থাকা দরকার। 

৩০ জুন আফগানিস্তান সীমান্তের ভেতর থেকে জঙ্গিরা গুলিবর্ষণ করে উত্তর ওয়াজিরিস্তানের দোয়াতোই জেলায় তাদের দুই সৈন্যকে হত্যা করেছে বলে পাকিস্তান সামরিক বাহিনী জানিয়েছে। 

এর আগে ২০ জুন স্পিনওয়াম জেলার আরেক হামলায় পাকিস্তানের এক সৈন্য নিহত হয়।

মে মাসে বেলুচিস্তানের বিতর্কিত সীমান্ত এলাকায় বেড়া দেওয়ায় নিয়োজিত পাকিস্তানি সৈন্যদের ওপর চোরাগোপ্তা হামলা চালিয়ে জঙ্গিরা চার সৈন্যকে হত্যা করেছিল।