কোভিড-১৯: ভারতে দৈনিক শনাক্ত ৫০০৪০, মৃত্যু ১২৫৮

ভারতের কয়েকটি রাজ্যে করোনাভাইরাসের ডেল্টা ভ্যারিয়েন্টের অতি অতিসংক্রামক আরেকটি ধরন শনাক্ত হওয়ার পর উদ্বেগ বাড়ছে।

নিউজ ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 27 June 2021, 10:31 AM
Updated : 27 June 2021, 10:31 AM

এরমধ্যে দেশটির স্বাস্থ্য মন্ত্রণালয় তথ্যে দেখা গেছে, রোববার সকালের আগের ২৪ ঘণ্টায় সেখানে ৫০ হাজার ৪০ নতুন রোগী শনাক্ত হয়েছেন আর একই সময় মৃত্যু হয়েছে ১২৫৮ জনের।

আক্রান্তের এ সংখ্যা আগের দিনের চেয়ে কয়েক হাজার বেশি। নতুন আক্রান্তদের নিয়ে দেশটিতে শনাক্ত রোগীর মোট সংখ্যা দাঁড়িয়েছে তিন কোটি দুই লাখ ৩৩ হাজার ১৮৩ জনে। শনাক্ত রোগীর সংখ্যায় যুক্তরাষ্ট্রের পর বিশ্বে দ্বিতীয় স্থানে আছে ভারত। 

যুক্তরাষ্ট্র ও ব্রাজিলের পর মৃতের সংখ্যায় তৃতীয় স্থানে থাকা ভারতে এ পর্যন্ত মোট মৃত্যু হয়েছে তিন লাখ ৯৫ হাজার ৭৫১ জনের।

কিন্তু বিশেষজ্ঞরা ও বিশ্ব স্বাস্থ্য সংস্থাসহ আন্তর্জাতিক স্বাস্থ্য সংস্থাগুলো ভারতে করোনাভাইরাস মহামারীতে প্রকৃত মৃত্যুর সংখ্যা আরও অনেক বেশি হবে বলে বিশ্বাস করে। 

বিশ্বের দ্বিতীয় জনবহুল দেশটির অর্ধেকেরও বেশি মানুষ এখনও টিকার আওতার বাইরে থাকায় করোনাভাইরাসের নতুন ধরন ভারতজুড়ে উদ্বেগ সৃষ্টি করেছে। দেশটির ৯৫ কোটি প্রাপ্তবয়স্ক লোকদের মধ্যে ছয় শতাংশেরও কম টিকার দুটি ডোজ পেয়েছেন।

জানুয়ারিতে দেশজুড়ে টিকাদান কর্মসূচী শুরু হওয়ার পর থেকে এ পর্যন্ত প্রায় ৩২ কোটি ১৭ লাখ লোক অন্তত টিকার একটি ডোজ পেয়েছেন।

এ পর্যন্ত ডেল্টা প্লাস বলে চিহ্নিত অতি সংক্রামক ধরনটিতে আক্রান্ত অন্তত ৪০ জন রোগী পাওয়া গেছে বলে দেশটির স্বাস্থ্য মন্ত্রণালয় জানিয়েছে। গত সপ্তাহে দেশটি ডেল্টা প্লাসকে ‘ভ্যারিয়েন্ট অব কনসার্ন’ বলে চিহ্নিত করেছে।