কোভিড-১৯: ভারতে দুই মাসের মধ্যে সর্বনিম্ন মৃত্যু

করোনাভাইরাস সংক্রমণের দ্বিতীয় ঢেউয়ের ধাক্কা কাটিয়ে উঠতে থাকা ভারতে ৮১ দিনের মধ্যে সর্বনিম্ন দৈনিক শনাক্ত ও ৬৩ দিনের মধ্যে সর্বনিম্ন মৃত্যু রেকর্ড করা হয়েছে।

নিউজ ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 20 June 2021, 09:11 AM
Updated : 20 June 2021, 09:11 AM

দেশটির স্বাস্থ্য মন্ত্রণালয়ের দেওয়া তথ্যে দেখা গেছে, রোববার সকালের আগের ২৪ ঘণ্টায় সেখানে ৫৮ হাজার ৪১৯ জন রোগী শনাক্ত হয়েছে আর একই সময় মৃত্যু হয়েছে ১৫৭৬ জনের।

নতুন আক্রান্তদের নিয়ে ভারতে মোট শনাক্ত রোগীর সংখ্যা দুই কোটি ৯৮ লাখ ৮১ হাজার ৯৬৫ জনে দাঁড়িয়েছে। শীর্ষে থাকা যুক্তরাষ্ট্রের পর দেশটি শনাক্ত রোগীর সংখ্যায় বিশ্বে দ্বিতীয় স্থানে আছে।

মহামারীতে মৃত্যুর সংখ্যায় যুক্তরাষ্ট্র ও ব্রাজিলের পর তৃতীয় স্থানে থাকা ভারতে মোট মৃতের সংখ্যা তিন লাখ ৮৬ হাজার ৭১৩ জন। তবে বিহার ও মহারাষ্ট্রের মতো রাজ্যগুলোতে মৃত্যুর প্রকৃত সংখ্যা সরকারি হিসাবে আসেনি, এমন তথ্য পাওয়া যাচ্ছে বলে জানিয়েছে দেশটির গণমাধ্যম। 

ভারতে শনাক্ত মোট রোগীর তুলনায় সক্রিয় রোগীর সংখ্যা এখন ২ দশমিক ৪৪ শতাংশে দাঁড়িয়েছে। টানা ৩৮ দিন ধরে দেশটিতে দৈনিক সুস্থ হওয়া রোগীর চেয়ে নতুন রোগীর সংখ্যা কম পাওয়া যাচ্ছে।

জানুয়ারিতে ভারতজুড়ে টিকাদান কর্মসূচী শুরু হওয়ার পর থেকে এ পর্যন্ত ২৭ কোটিরও বেশি লোককে টিকা দেওয়া হয়েছে বলে দেশটির সরকার জানিয়েছে।

করোনাভাইরাস সংক্রমণের দ্বিতীয় ঢেউ হ্রাস পেতে থাকায় দেশটির বহু রাজ্য লকডাউনজনিত বিধিনিষেধ শিথিল করা শুরু করেছে। ১ জুলাই থেকে সব শিক্ষা প্রতিষ্ঠান খোলার ঘোষণা দিয়েছে তেলেঙ্গানা রাজ্য সরকার।

আসছে মাসগুলোতে ভারতে করোনাভাইরাস সংক্রমণের তৃতীয় ঢেউ শুরু হতে পারে বলে আশঙ্কা করছেন বিশেষজ্ঞরা।