পশ্চিমবঙ্গের নবনির্বাচিত বিধায়কের প্রশ্ন, ‘অত্ত টাকা মাইনে পাব?’

ভারতের পশ্চিমবঙ্গ রাজ্যের বিজেপি দলীয় বিধায়ক চন্দনা বাউড়ি নির্বাচন কমিশনে জমা দেওয়া হলফনামায় ৩২ হাজার টাকারও মতো নগদ ছাড়া তার আর কোনো সম্পদ নেই বলে জানিয়েছিলেন।

নিউজ ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 13 June 2021, 10:24 AM
Updated : 13 June 2021, 10:42 AM

সেই তিনি বিধায়ক হিসেবে মাসে বেতন ও বিভিন্ন ভাতা বাবদ প্রায় ৮২ হাজার রুপি পাবেন জেনে বিস্ময় প্রকাশ করে বলেছেন, “অত্ত টাকা মাইনে পাব?”

আনন্দবাজার ডিজিটালের প্রতিবেদনে বলা হয়েছে, রাজমিস্ত্রি স্বামীর সঙ্গে জোগালির কাজ করা চন্দনার দৈনিক মজুরি আড়াইশো রুপি মতো ছিল, সরকারি প্রকল্পেও জোগালির কাজ করেছেন তিনি। তার স্বামীর দৈনিক মজুরি ৪০০ রুপি।

পশ্চিমবঙ্গের বাঁকুরা জেলার যে এলাকায় চন্দানের বাস সেই গঙ্গাজলঘাটি এলাকার গ্রাম কেলাইয়ের সবাই দরিদ্র পরিবারের লোক। নিকটবর্তী শহর বাঁকুড়া ৩২ কিলোমিটার দূরে। ২০১৪ সালে ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদীর ‘স্বচ্ছ কর্মসূচী’তে বিজেপি কার্যালয়ে যাওয়ার পর থেকে চন্দনা দলটির হয়ে কাজ শুরু করেন। 

এবারের পশ্চিমবঙ্গ বিধানসভা নির্বাচনে তাকে যে বাঁকুরার শালতোড়া আসনের পদ্মফুলের প্রার্থী করা হবে সেটিই ভাবতে পারেননি রাজ্যটির দরিদ্র বিধায়কদের অন্যতম চন্দনা। তাই বিধায়কদের বেতন কত তাও তার জানা ছিল না। বাড়িতে টেলিভিশন না থাকায় নির্বাচনে তাকে যে প্রার্থী করা হয়েছে তা জেনেছিলেন অন্য লোকদের কাছ থেকে।

বিধায়কদের বেতন ব্যাংকের একাউন্টে জমা হলেও চন্দনার কোনো ব্যাংক একাউন্ট নেই। ভোটে জেতারা পর শপথ নিতে কলকাতায় বিধানসভায় গিয়েছিলেন। সেখানেই জেনেছিলেন রাষ্ট্রীয় ব্যাংকের নির্দিষ্ট শাখায় একাউন্ট খুলতে হবে, সেখানেই জমা হবে বেতনের টাকা।

কিন্তু পশ্চিমবঙ্গে করোনাভাইরাস সংক্রমণ বাড়তে থাকায় লকডাউন জারি হয়, ফলে কলকাতায় আর যাওয়া হয়নি তার, ব্যাংক একাউন্টও খোলা হয়নি। এখন পর্যন্ত বিধায়ক হিসেবে প্রাপ্য বেতনও পাননি। 

টেলিফোনে আনন্দবাজার ডিজিটালের সঙ্গে কথা বলার সময় চন্দনা জানান, কত টাকা বেতন পাবেন তাও তিনি জানেন না। নিজেই প্রশ্ন করেন, “কতো টাকা মাইনে পাব?”

জুন মাসের মধ্যে একাউন্ট খুললে জুলাইয়ে শুরুতে বেতন হিসেবে এক লাখ টাকারও বেশি পাবেন শুনে বিস্মিত চন্দনা বলেন, “অত্ত টাকা মাইনে পাব?”

এই টাকা দিয়ে কী করবেন এমন প্রশ্নে তিনি জিজ্ঞাসার সুরে বলেন, “কী করা যায় বলুনতো?”

গাড়ি কিংবা টেলিভিশন কিনবেন কিনা এমন প্রশ্নে চন্দনা জানান, গাড়ির দাম অনেক, তার স্বামীর মোটরসাইকেল আছে, সেটিতে চড়েই যাতায়াত করতে পারবেন আর তার নিজের মোবাইলেই টেলিভিশন দেখা যায়।

চন্দনার নিরাপত্তার জন্য সার্বক্ষণিক চার জন কেন্দ্রীয় বাহিনীর জওয়ান নিযুক্ত করা হয়েছে, সঙ্গে পশ্চিমবঙ্গ রাজ্য পুলিশের একজন কর্মীও আছেন। নিজের বাড়ির কাছে একটি নির্মানাধীন বাড়িতে তাদের রেখেছেন তিনি। কিন্তু সেই বাড়ির দরজা, জানালা ছিল না; চন্দনার রাজমিস্ত্রি স্বামী নিজেই সিমেন্ট, বালু দিয়ে জোয়ানদের ঘরে একটি দরজা ও দুটি জানালা লাগিয়ে দিয়েছেন।