আফগানিস্তানে বাসে বোমা হামলায় নিহত ১১

আফগানিস্তানে রাস্তার পাশে পেতে রাখা বোমা বিস্ফোরণে একটি বাস উড়ে গিয়ে অন্তত ১১ জন নিহত ও বহু আহত হয়েছেন।

নিউজ ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 10 May 2021, 08:19 AM
Updated : 10 May 2021, 08:19 AM

রোববার রাতে দক্ষিণাঞ্চলীয় প্রদেশ জাবুলে ঘটনাটি ঘটেছে বলে সোমবার প্রাদেশিক গভর্নরের মুখপাত্র গুল ইসলাম সিয়াল জানিয়েছেন।

আহতদের মধ্যে নারী এবং শিশুও আছে বলে জানিয়েছেন তিনি। এ ঘটনায় ২৮ জন আহত হয়েছেন বলে দেশটির স্বরাষ্ট্র মন্ত্রণালয়ের একজন মুখপাত্র জানিয়েছেন।

তাৎক্ষণিকভাবে কোনো গোষ্ঠী হামলার দায় স্বীকার করেনি। এ হামলার বিষয়ে মন্তব্যের জন্য বার্তা সংস্থা রয়টার্সের অনুরোধে সাড়া দেয়নি তালেবান বিদ্রোহীরা।  

সোমবার ভোরে পারওয়ান প্রদেশে আরেকটি বিস্ফোরণ একটি মিনিবাসে আঘাত হেনেছে, এতে দুই জন নিহত ও নয় জন আহত হয়েছেন বলে স্বরাষ্ট্র মন্ত্রণালয় জানিয়েছে।

বিদেশি সৈন্য প্রত্যাহার চলার মধ্যেই আফগানিস্তানে একের পর এক প্রাণঘাতী হামলার ঘটনা ঘটে চলছে। শনিবার দেশটির রাজধানী কাবুলে একটি স্কুলের সামনে গাড়ি বোমা ও মর্টার হামলায় অন্তত ৬৮ জন নিহত ও ১৬৫ জন আহত হন। হতাহতের অধিকাংশই ওই স্কুলটির ছাত্রী। 

চলতি বছরের ১১ সেপ্টেম্বরের মধ্যে আফগানিস্তান থেকে সব সৈন্য প্রত্যাহারের ঘোষণা দিয়েছে যুক্তরাষ্ট্র। এই ঘোষণা আসার পর থেকেই আফগানিস্তানজুড়ে সহিংসতা দ্রুত বাড়তে শুরু করে।

পরিস্থিতি মোকাবেলায় কাবুলজুড়ে নিরাপত্তা জোরদার করে উচ্চ সতর্কাবস্থা বজায় রাখার পরও শহরটির শিয়া অধ্যুষিত এলাকার ওই স্কুলটিতে ভয়াবহ হামলা হয়।

আফগান কর্মকর্তারা বলছেন, তালেবান সারা দেশজুড়ে হামলা বাড়িয়ে দিয়েছে। কিন্তু শনিবারের ঘটনার সঙ্গে তারা জড়িত নয় দাবি করে তালেবান হামলার নিন্দা করেছে। তারপর রোববার রাতে আসন্ন ঈদ উপলক্ষে তিন দিনের যুদ্ধবিরতি ঘোষণা দিয়েছে বিদ্রোহী এ গোষ্ঠীটি।