রাজস্থানে কোভিড মৃতের দাফনে শামিল দেড়শর মধ্যে ২১ জনের মৃত্যু

ভারতের রাজস্থান রাজ্যে কোভিড-১৯ এ মৃত একজনকে বিধি না মেনেই দাফন করার পর সেখানে থাকা দেড়শ জনের মধ্যে একে একে ২১ জনের মৃত্যু হয়েছে বলে খবর হয়েছে।

নিউজ ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 8 May 2021, 02:46 PM
Updated : 8 May 2021, 02:46 PM

কর্মকর্তারা ভারতীয় গণমাধ্যমকে জানিয়েছেন, ২১ এপ্রিল রাজ্যটির সিকার জেলার খীরভা গ্রামে কোভিড-১৯ এ মৃত একজনের লাশ আনার পর তার শেষকৃত্যে প্রায় দেড়শ লোক অংশ নেয় তারপর তাকে কবর দেওয়ার সময় নির্দেশিত স্বাস্থ্য বিধিও উপেক্ষা করা হয়।

লাশটি যে প্লাস্টিক ব্যাগে মোড়া ছিল সেটি খুলে ফেলা হয় এবং কবর দেওয়ার সময় বেশ কয়েকজন লোক সেটি স্পর্শ করেন। 

এর পর ৫ মে পর্যন্ত তাদের মধ্য থেকে একে একে ২১ জনের মৃত্যু হলে এলাকায় আতঙ্ক ছড়িয়ে পড়ে।

তবে কর্মকর্তারা বলছেন, ১৫ এপ্রিল থেকে ৫ মের মধ্যে করোনাভাইরা আক্রান্ত হয়ে মাত্র চার জনের মৃত্যু হয়েছে। বাকিদের মৃত্যুও সংক্রমণের কারণেই হয়েছে কিনা তা নিশ্চিত হওয়া যায়নি।

শনিবার স্থানীয় মহকুমা কর্মকর্তা কুলরাজ মীনা পিটিআইকে বলেন, “ওই ২১ জনের মধ্যে মাত্র তিন থেকে চার জনের মৃত্যু কোভিড-১৯ এ হয়েছে। মৃতদের অধিকাংশই বৃদ্ধ লোক। এটি কোভিড-১৯ এর গোষ্ঠী সংক্রমণ কিনা তা পরীক্ষা করতে মৃতদের পরিবারগুলোর ১৪৭ জন সদস্যের নমুনা সংগ্রহ করেছি আমরা।” 

প্রশাসন গোটা গ্রামজুড়ে জীবাণুমুক্তকরণ অভিযান চালিয়েছে বলে জানিয়েছেন তিনি। মহামারী সম্পর্কে গ্রামবাসীদের সচেতন করা হচ্ছে আর এখন তারা সহযোগিতা করছেন বলেও জানিয়েছেন তিনি। 

সিকারের প্রধান চিকিৎসা ও স্বাস্থ্য কর্মকর্তা অজয় চৌধুরি জানিয়েছেন, ঘটনার বিষয়ে স্থানীয় কর্তৃপক্ষের কাছ থেকে একটি প্রতিবেদন চাওয়া হয়েছে, সেটি না পাওয়া পর্যন্ত এ বিষয়ে তিনি কোনো মন্তব্য করতে পারবেন না।