ইসরায়েলের পারমাণবিক চুল্লির কাছে সিরীয় ক্ষেপণাস্ত্র পড়ার পর পাল্টা হামলা

সিরিয়ার ভূমি থেকে আকাশে ছোড়ার উপযোগী একটি ক্ষেপণাস্ত্র ইসরায়েলের দক্ষিণাঞ্চলে আঘাত হানার পর পাল্টা হামলা চালিয়েছে তেল আবিব।

নিউজ ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 22 April 2021, 04:40 AM
Updated : 22 April 2021, 05:24 AM

বৃহস্পতিবার ইসরায়েলি হামলায় সিরিয়ার চার সৈন্য আহত ও কিছু বস্তুগত ক্ষয়ক্ষতি হয়েছে বলে দেশটির রাষ্ট্রায়ত্ত গণমাধ্যম জানিয়েছে।

কিন্তু সিরীয় ক্ষেপণাস্ত্রে ইসরায়েলে হতাহত বা ক্ষয়ক্ষতির ঘটনা ঘটেছে কিনা, সে বিষয়ে তাৎক্ষণিক কোনো প্রতিবেদন পাওয়া যায়নি বলে জানিয়েছে বার্তা সংস্থা রয়টার্স। 

ইসরায়েলের সামরিক বাহিনী জানিয়েছে, সিরীয় ক্ষেপণাস্ত্রটি দক্ষিণাঞ্চলে বিস্ফোরিত হয়েছে।

এ ঘটনায় ইসরায়েলের গোপনীয় ডিমোনা পারমাণবিক চুল্লির আশপাশের এলাকায় সতর্ক সঙ্কেত বেজে ওঠে বলে রয়টার্সের প্রতিবেদনে বলা হয়েছে।

এর প্রতিক্রিয়ায় তারা সিরিয়ার ক্ষেপণাস্ত্র স্থাপনাগুলোতে পাল্টা হামলা চালিয়েছে বলে জানিয়েছে ইসরায়েলি সামরিক বাহিনী। যে স্থাপনা থেকে ছোড়া ক্ষেপণাস্ত্র ইসরায়েলে আঘাত হেনেছে সেখানেও হামলা চালানো হয়েছে বলে জানিয়েছে তারা।

সিরিয়ার রাষ্ট্রায়ত্ত বার্তা সংস্থা জানিয়েছে, রাজধানী দামেস্কের আশপাশের এলাকাগুলো লক্ষ্য করে চালানো ইসরায়েলি হামলা প্রতিরোধ করেছে সিরিয়ার বিমান প্রতিরক্ষা।

“বিমান প্রতিরক্ষা ক্ষেপণাস্ত্রগুলোকে প্রতিরোধ করে প্রায় সবগুলোকে ভূপাতিত করেছে,” বলেছে সংস্থাটি। 

এ ঘটনায় চার সৈন্য আহত ও কিছু বস্তুগত ক্ষয়ক্ষতি হয়েছে বলেও জানিয়েছে তারা। 

সিরিয়ার সামরিক বাহিনীর একজন দলত্যাগী সদস্য রয়টার্সকে জানিয়েছেন, ইসরায়েলিরা দামেস্কের প্রায় ৪০ কিলোমিটার উত্তরপূর্বে দুমাইর শহরের কাছে কয়েকটি এলাকায় বিমান হামলা চালিয়েছে। ওই এলাকাগুলোতে ইরান সমর্থিত মিলিশিয়াদের অবস্থান আছে বলে জানিয়েছেন তিনি।

রয়টার্স জানিয়েছে, এর আগেও এই এলাকায় ইসরায়েল বহুবার হামলা চালিয়েছিল।

ইসরায়েলের সামরিক বাহিনীর একজন মুখপাত্র জানিয়েছেন, এসব ঘটনার আগে সিরিয়ায় আরেকটি বিমান হামলা চালিয়েছিল ইসরায়েল, তখন হামলাকারী বিমানগুলোকে লক্ষ্য করে ক্ষেপণাস্ত্র ছুড়েছিল সিরীয় বাহিনী, ওই ক্ষেপণাস্ত্রগুলোর একটি লক্ষ্যচ্যুত হয়ে ইসরায়েলের ডিমোনা এলাকায় গিয়ে পড়ে।

লক্ষ্যচ্যুত ওই ক্ষেপণাস্ত্রটি একটি এসএ-৫। ইসরায়েলি বিমান লক্ষ্য করে এ ধরনের বেশ কয়েকটি ক্ষেপণাস্ত্র ছোড়া হয়েছিল বলে ওই মুখপাত্র জানান। ক্ষেপণাস্ত্রটি ইসরায়েলি পারমাণবিক চুল্লি থেকে প্রায় ৩০ কিলোমিটার দূরে গিয়ে পড়ে বলে জানিয়েছেন তিনি।