মিয়ানমারে প্রাণহানি: সামরিক জান্তার বিরুদ্ধে ব্যবস্থা চান জাতিসংঘের দূত

মিয়ানমারে গত মাসে হওয়া অভ্যুত্থানের বিরুদ্ধে চলা আন্দোলনে নিরাপত্তা বাহিনীর হাতে অর্ধশতাধিক বিক্ষোভকারী নিহতের পর জাতিসংঘের মিয়ানমার বিষয়ক বিশেষ দূত ক্রিস্টিন শানার দক্ষিণপূর্ব এশিয়ার দেশটির সামরিক জান্তার বিরুদ্ধে ব্যবস্থা নিতে নিরাপত্তা পরিষদের প্রতি আহ্বান জানিয়েছেন।

নিউজ ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 6 March 2021, 06:58 AM
Updated : 6 March 2021, 07:16 AM

শুক্রবার জাতিসংঘ নিরাপত্ত পরিষদের এক রুদ্ধদ্বার বৈঠকে তিনি এ আহ্বান জানান বলে এক প্রতিবেদনে জানিয়েছে বার্তা সংস্থা রয়টার্স।

জাতিসংঘের এই দূত নিরাপত্তা পরিষদকে মিয়ানমারের নভেম্বরের নির্বাচনের ফলের প্রতি সমর্থন জানাতে এবং দেশটির জনগণের পাশে দাঁড়াতেও বলেছেন।

মিয়ানমারের সামরিক বাহিনী গত ১ ফেব্রুয়ারির অভ্যুত্থানে দেশটির গণতান্ত্রিকভাবে নির্বাচিত সরকারকে উৎখাতের পাশাপাশি অং সান সু চিসহ অসংখ্য রাজনৈতিক নেতাকর্মীকে আটকও করে।

সেনা শাসনের বিরুদ্ধে দক্ষিণপূর্ব এশিয়ার দেশটির বিভিন্ন শহরে গত কয়েক সপ্তাহ ধরে প্রতিদিনই বিক্ষোভ, ধর্মঘটসহ নানান কর্মসূচি হচ্ছে।

টালমাটাল এ পরিস্থিতি অর্থনীতিকে বিপর্যস্ত করার পাশাপাশি দেশটির প্রশাসনকেও অনেকখানি পঙ্গু করে দিয়েছে।

বিক্ষোভকারীরা সু চিসহ আটকদের মুক্তি এবং নভেম্বরের নির্বাচনে জয়ীদের হাতে ক্ষমতা হস্তান্তরে দাবি জানিয়ে আসছে। নভেম্বরের ওই নির্বাচনে সু চির দল ন্যাশনাল লীগ ফর ডেমোক্র্যাসি (এনএলডি) নিরঙ্কুশ সংখ্যাগরিষ্ঠতা অর্জন করেছিল।

“মিয়ানমারের সেনাবাহিনী পার পাবে, এমনটা আর কতবার হতে দেবো আমরা?” শুক্রবার নিরাপত্তা পরিষদের ১৫ সদস্য রাষ্ট্রের উদ্দেশ্যে মিয়ানমার বিষয়ক বিশেষ দূত শানার এমনটাই বলেছেন বলে তার বক্তৃতার অনুলিপি দেখা রয়টার্স জানিয়েছে।

শানারের বক্তব্য বিষয়ে মিয়ানমারের সামরিক জান্তার মুখপাত্রের মন্তব্য চেয়ে ফোন করা হলেও তিনি তা ধরেননি।

দক্ষিণপূর্ব এশিয়ার দেশটির সেনাবাহিনী বলছে, তারা বিক্ষোভকারীদের প্রতি সর্বোচ্চ সংযম প্রদর্শন করলেও তাদেরকে মিয়ানমারের স্থিতিশীলতার জন্য হুমকি হয়ে উঠতে দেবে না।

শনিবার দেশটির বিভিন্ন শহরে অভ্যুত্থানের প্রতিবাদ ও বন্দিদের মুক্তির দাবিতে বিক্ষোভ হয়েছে। দক্ষিণাঞ্চলীয় শহর দাওয়েইতে বিক্ষোভকারীরা ‘গণতন্ত্রই আমাদের উদ্দেশ্য’ এবং ‘বিপ্লব অবশ্যই জয়ী হবে’ স্লোগান দিয়েছেন। মিয়ানমারের সবচেয়ে বড় শহর ইয়াংগনেও বিক্ষোভকারীদের জড়ো হতে দেখা গেছে।

শুক্রবার মান্দালয়ে বিক্ষোভকারীদের ওপর পুলিশের গুলিতে একজন নিহত হয়। জান্তাপন্থিদের ছুরিকাঘাতে এনএলডির এক কর্মকর্তা ও তার কিশোর ভাতিজাও প্রাণ হারিয়েছেন বলে জানিয়েছে স্থানীয় গণমাধ্যমগুলো।