মিয়ানমারে ‘এভরিথিং উয়িল বি ওকে’ প্রতিবাদকারীর জন্য শোক

মিয়ানমারের সামরিক জান্তা বিরোধী বিক্ষোভে পুলিশের গুলিতে নিহত ১৯ বছর বয়সী এক প্রতিবাদকারীর অন্ত্যেষ্টিক্রিয়ায় শোক জানাতে বৃহস্পতিবার কয়েকশত মানুষ জড়ো হয়েছেন।

নিউজ ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 4 March 2021, 12:26 PM
Updated : 4 March 2021, 12:26 PM

কায়াল সিন নামেও পরিচিত অ্যাঞ্জেল বুধবার মিয়ানমারের দ্বিতীয় বৃহত্তম শহর মান্দালয়ে মাথায় গুলিবিদ্ধ হয়ে মারা যান, এ সময় তার পরনে যে টি শার্টটি ছিল তাতে ‘এভরিথিং উয়িল বি ওকে’ বার্তাটি লেখা ছিল।

বার্তা সংস্থা রয়টার্স জানিয়েছে, যারা শোক জানাতে এসেছেন তাদের অনেকেই অ্যাঞ্জেলের বয়সী, সবাই লাইন ধরে তারে খোলা কফিনের পাশে দিয়ে হেঁটে যাচ্ছিলেন এবং তিন আঙ্গুল উঁচিয়ে স্যালুট দিয়ে প্রতিবাদী গান গাইছিলেন।

জাতিসংঘের হিসাব অনুযায়ী বুধবার নিহত ৩৮ জনের মধ্যে অ্যাঞ্জেল একজন। প্রাণবন্ত এই তরুণী তায়াকান্দো ও নাচে পারদর্শী ছিলেন। 

অন্ত্যেষ্টিক্রিয়ায় যোগ দেওয়া ৩২ বছর বয়সী সাই তুন জানান, অ্যাঞ্জেলের সঙ্গে যা ঘটেছে তা মেনে নিতে পারছেন না তিনি। 

“তাদের অমানবিক ব্যবহারে আমাদের প্রচণ্ড রাগ হচ্ছে পাশাপাশি গভীর দুঃখও বোধ করছি,” টেলিফোনে রয়টার্সকে বলেছেন তিনি। 

“আমরা একনায়কতন্ত্র শেষ না হওয়া পর্যন্ত লড়াই করে যাবো। আমরা অবশ্যই জয়ী হব।”

নিজের টি শার্টে ওই শ্লোগান থাকা সত্ত্বেও মিছিলে যোগ দিয়ে যে ঝুঁকি তিনি নিচ্ছেন সে বিষয়ে সচেতন ছিলেন অ্যাঞ্জেল। সামাজিক যোগাযোগ মাধ্যমে নিজের ব্লাড গ্রুপের বিস্তারিত, যোগাযোগের নম্বর ও মিছিলে যদি তার মৃত্যু হয় তাহলে নিজের মৃতদেহ দান করে দেওয়ার অনুরোধ রেখেছিলেন তিনি।

মৃত্যুর পর তার টি শার্টে লেখা বাক্যটি সামাজিক যোগাযোগ মাধ্যমে অভ্যুত্থান বিরোধীদের মধ্যে দ্রুত ভাইরাল হয়ে ওঠে।

মিয়ানমারের মধ্যাঞ্চলীয় শহর মোনিয়ায় নিহত তরুণ কবি টি জেড উয়িনের অন্ত্যেষ্টিক্রিয়ায়ও পরিবারে সদস্যদের পাশাপাশি তার বন্ধুরা জড়ো হয়েছিলেন। গণতন্ত্রের দাবিতে বুধবার শহরটিতে যারা প্রাণ দিয়েছেন তাদের মধ্যে উয়িন একজন। 

নিহত হওয়ার একদিন আগে ফেইসবুকে পোস্ট করা নিজের শেষ কবিতায় উয়িন বলেছিলেন, “তারুণ্যের সঙ্গীত যত তীব্র হবে, বিশ্ব স্বচ্ছ হয়ে উঠবে ততদূর।”