ভারতীয় কোম্পানির তৈরি টিকা নিলেন মোদী

ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী দেশি কোম্পানির তৈরি করোনাভাইরাস টিকা নিয়েছেন।

নিউজ ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 1 March 2021, 08:34 AM
Updated : 1 March 2021, 08:40 AM

সোমবার স্থানীয় সময় সকালে তিনি দিল্লির অল ইন্ডিয়া ইনস্টিটিউট অব মেডিকেল সায়েন্সে (এআইআইএমএস) ভারত বায়োটেকের তৈরি করোনাভাইরাস টিকা ‘কোভ্যাক্সিন’ এর প্রথম ডোজ নিয়েছেন, জানিয়েছে ভারতীয় গণমাধ্যম।

এর মাধ্যমে ভারতের টিকাদান কর্মসূচীর দ্বিতীয় পর্বে প্রথম টিকা নেওয়া ব্যক্তি হয়েছেন মোদী। এ পর্বে দেশটির ৬০ বছর বা তার বেশি বয়সীরা এবং ৪৫ বছর বা তার বেশি বয়সী গুরুতর অসুস্থরা টিকা নিতে পারবেন।

টুইটারে টিকা নেওয়ার ছবি পোস্ট করে মোদী বলেছেন, “আমাদের চিকিৎসক ও বিজ্ঞানীরা দ্রুততম সময়ের মধ্যে যেভাবে কোভিড-১৯ এর বিরুদ্ধে বৈশ্বিক লড়াইকে শক্তিশালী করতে কাজ করেছে তা অসাধারণ। 

“যারা টিকা নেওয়ার জন্য মনোনীত তাদের সবাইকে টিকা নেওয়ার আহ্বান জানাচ্ছি আমি। একসঙ্গে, আসুন আমরা ভারতকে কোভিড-১৯ মুক্ত করি!”

ভারতে জানুয়ারির মাঝমাঝি থেকে করোনাভাইরাস টিকাদান কর্মসূচী শুরু হয়। এ কর্মসূচীর প্রথম পর্বে দেশটির এক কোটি ২০ লাখেরও বেশি স্বাস্থ্য কর্মী ও সামনের সারির কর্মীরা টিকা নিয়েছেন বলে জানিয়েছে বার্তা সংস্থা রয়টার্স।

বিশ্বে যুক্তরাষ্ট্রের পর সবচেয়ে বেশি করোনাভাইরাস রোগী আছে ভারতে, এক কোটি ১০ লাখেরও বেশি। এ ভাইরাসজনিত রোগ কোভিড-১৯ এ মৃত্যুর সংখ্যায় দেশটি যুক্তরাষ্ট্র ও ব্রাজিলের পর তৃতীয় স্থানে আছে, ভারতে এক লাখ ৫৭ হাজারেরও বেশি কোভিড রোগী মারা গেছেন।