লাদাখ সংঘাতে ৪ সেনা নিহতের কথা স্বীকার চীনের

লাদাখে গত বছরের জুনে ভারতের সঙ্গে রক্তক্ষয়ী সংঘর্ষে চীনের ৪ সেনা নিহত হয়েছিল বলে জানিয়েছে বেইজিং।

নিউজ ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 19 Feb 2021, 09:01 AM
Updated : 19 Feb 2021, 09:01 AM

সংঘাতের ৮ মাস পর শুক্রবার চীনের রাষ্ট্রীয় গণমাধ্যম প্রথম নিজেদের সৈন্যদের মৃত্যুর বিষয়টি নিশ্চিত করল বলে এক প্রতিবেদনে জানিয়েছে বার্তা সংস্থা রয়টার্স।

নিহত চেন হোংজান, চেন জিয়াংরং, জিয়াও সিয়ুয়ান ও ওয়াং ঝুরানকে চীন মরণোত্তর সম্মাননাও দিয়েছে।

চীনের গণমাধ্যম বলেছে, চুক্তি লংঘন ও সীমান্ত অতিক্রম করে চীনে ঢুকে পড়া ‘বিদেশি সেনাদের’ বিরুদ্ধে ‘মরণপণ লড়াইয়ে’ এ ৪ সেনা মারা যায়। 

জুনে লাদাখে ওই সংঘাতের জন্য চীন ও ভারত একে অপরকে দায় দিয়ে আসছে। সীমান্তের ওই সংঘাতে গোলাগুলি হয়নি, দুই পক্ষই পাথর ও গদা নিয়ে একে অপরের উপর ঝাঁপিয়ে পড়েছিল।

রক্তক্ষয়ী ওই সংঘর্ষে নিজেদের ২০ সেনা নিহতের বিষয়টি নিশ্চিত করেছিল ভারত। চীন সেসময় তাদেরও ক্ষয়ক্ষতি হয়েছে বলে জানালেও নিহত ও আহতের সংখ্যা জানায়নি। 

নিহতদের মধ্যে চেনকে দেওয়া হয়েছে ‘গার্ডিয়ান অব দ্য ফ্রন্টিয়ার হিরো’ খেতাব, বাকি তিনজনকে দেওয়া হয়েছে প্রথম শ্রেণির সম্মাননা, জানিয়েছে চীনা গণমাধ্যম। 

সম্প্রতি ভারতের প্রতিরক্ষা মন্ত্রী রাজনাথ সিং লাদাখ সীমান্ত নিয়ে দিল্লি-বেইজিং সমঝোতা হয়েছে এবং প্যাংগং লেকের উত্তর ও দক্ষিণ থেকে দুই দেশের সেনারা আগের অবস্থানে সরে যাচ্ছে বলে জানিয়েছেন।

দুই দেশের সামরিক ও কূটনৈতিক চ্যানেলে গত বছরের সেপ্টেম্বর থেকে ধারাবাহিক যোগাযোগ এবং ঊর্ধ্বতন সামরিক কমান্ডারদের মধ্যে ৯ দফা বৈঠকের পর লাদাখ থেকে সেনা সরার এই পট প্রস্তুত হয়েছে, পার্লামেন্টকে বলেছেন তিনি।

এর আগে চীনের পক্ষ থেকেও একই কথা জানানো হয়েছিল।