ভারতে ট্রাক চাপায় ১৫ ঘুমন্ত শ্রমিক নিহত

ভারতের গুজরাটে সড়কের ধারে ঘুমিয়ে থাকা অন্তত ১৫ জন শ্রমিক ট্রাকের নিচে চাপা পড়ে নিহত হয়েছেন।

নিউজ ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 19 Jan 2021, 08:40 AM
Updated : 19 Jan 2021, 08:51 AM

মঙ্গলবার স্থানীয় সময় ভোরে রাজ্যের সুরাট শহরের কাছে এ ঘটনা ঘটেছে বলে জানিয়েছে ভারতীয় গণমাধ্যম।

এনডিটিভি জানিয়েছে, সুরাট থেকে প্রায় ৬০ কিলোমিটার দূরে কোসাম্বা গ্রামের কাছে ঘটনাটি ঘটেছে বলে পুলিশ জানিয়েছে।

ময়লাবাহী একটি ট্রাক কিম-মান্দভি সড়কের পাশে ঘুমিয়ে থাকা ওই শ্রমিকদের চাপা দেয়। এতে ঘটনাস্থলেই ১২ জনের মৃত্যু হয়। সারাদিন কাজের পর তারা সেখানে ঘুমিয়ে ছিলেন।

গুরুতর আহত আরও আট জন শ্রমিককে নিকটবর্তী হাসপাতালে নেওয়া হয়। এখানে আরও তিন জনের মৃত্যু হয় বলে জানিয়েছে পুলিশ।

অপরদিক থেকে আসা একটি ট্যাক্টর ট্রলি থেকে বের হয়ে থাকা আখের সঙ্গে ধাক্কা লাগায় ময়লাবাহী ট্রাকটির চালক নিয়ন্ত্রণ হারিয়ে ফেলেন বলে ধারণা করা হচ্ছে।

সুরাটের এসপি উষা রাডা বার্তা সংস্থা পিটিআইকে বলেছেন, “ধাক্কায় ট্রাকটির সামনের কাঁচ ফেটে যায়, এতে চালকের দৃষ্টিপথে বাধা পড়ে। ফলে ট্রাকটি নিয়ন্ত্রণ হারিয়ে রাস্তার পাশে ঘুমিয়ে থাকা শ্রমিকদের ওপর উঠে যায়।”

ট্রাকের চালককে আটক করা হয়েছে বলে পিটিআই জানিয়েছে। হতাহতরা সবাই রাজস্থানের বাসিন্দা বলে জানিয়েছে পুলিশ। 

কর্মকর্তারা জানিয়েছেন, ঘটনাটি তদন্ত করে দেখছেন তারা এবং আহতদের সুরাটের নিকটবর্তী একটি হাসপাতালে ভর্তি করে চিকিৎসা দেওয়া হচ্ছে।

এক টুইটে প্রাণহানির এই ঘটনাটিকে ‘শোচনীয়’ বলে উল্লেখ করেছেন ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী। নিহতদের প্রত্যেকের পরিবারকে ক্ষতিপূরণ হিসেবে দুই লাখ রুপি ও আহতদের ৫০ হাজার রুপি দেওয়ার ঘোষণা দিয়েছেন তিনি। 

ভারতের শহরের সড়কগুলোতে পরিযায়ী শ্রমিকদের ঘুমিয়ে থাকার দৃশ্য একটি সাধারণ ঘটনা। তারা প্রায়ই চলন্ত গাড়ির মাধ্যমে দুর্ঘটনায় পড়ার ঝুঁকিতে থাকেন।

তবে সবসময় গাড়িই দুর্ঘটনার কারণ হয় এমন নয়। গত বছর মহারাষ্ট্রে রেললাইনের ওপর ঘুমিয়ে পড়া একদল শ্রমিকের ওপর দিয়ে মালবাহী একটি ট্রেন চলে যাওয়ায় ১৬ জনের মৃত্যু হয়েছিল।

একটি স্টেশনে যাওয়ার পথে তারা ক্লান্ত শরীরে রেললাইনের ওপর ঘুমিয়ে পড়েছিলেন। ভারতজুড়ে চলা কঠোর লকডাউনের সময় ওই স্টেশন থেকে টিকেট কেটে বাড়িতে ফিরতে চেয়েছিলেন তারা।