ভারতে কোভিড-১৯ টিকা পাওয়া ৪৪৭ জনের মধ্যে পার্শ্বপ্রতিক্রিয়া

ভারতজুড়ে টিকাদান কর্মসূচী শুরু হওয়ার পর দ্বিতীয় দিন পর্যন্ত মোট দুই লাখ ২৪ হাজার ৩০১ জনকে টিকা দেওয়া হয়েছে, এদের ৪৪৭ জনের মধ্যে পার্শ্বপ্রতিক্রিয়া (এইএফআই) দেখা গেছে।

নিউজ ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 18 Jan 2021, 10:10 AM
Updated : 18 Jan 2021, 10:43 AM

ভারতের স্বাস্থ্য মন্ত্রণালয়ের বরাতে এসব তথ্য জানিয়েছে দেশটির গণমাধ্যম। 

টাইমস অব ইন্ডিয়া জানিয়েছে, রোববার এক সংবাদ সম্মেলনে মন্ত্রণালয়টির অতিরিক্ত সচিব মনোহর আগনানি জানান, টিকা দেওয়ার পর যে ৪৪৭ জনের মধ্যে পার্শ্বপ্রতিক্রিয়ার দেখা দিয়েছে তাদের মাত্র তিন জনকে হাসপাতালে ভর্তি করতে হয়েছে।

“আজ রোববার, মাত্র ছয়টি রাজ্য টিকাদান কর্মসূচী পরিচালনা করেছে এবং ৫৫৩টি সেশনে মোট ১৭ হাজার ৭২ জনকে টিকা দেওয়া হয়েছে,” বলেছেন তিনি।

রোববার যে ছয়টি রাজ্যে টিকা দেওয়া হয়েছে সেগুলো হল অন্ধ্র প্রদেশ, অরুণাচল প্রদেশ, কর্নাটক, কেরালা, মনিপুর ও তামিলনাডু। 

আগনানি জানান, রাজ্যগুলোর প্রতিবেদন অনুযায়ী শনিবার টিকা দেওয়া শুরু হওয়ার পর থেকে রোববার পর্যন্ত মোট দুই লাখ ২৪ হাজার ৩০১ জনকে টিকা দেওয়া হয়েছে, এদের মধ্যে প্রথমদিন দুই লাখ সাত হাজার ২২৯ জন টিকা নিয়েছেন।

“১৬ ও ১৭ জানুয়ারিতে মোট ৪৪৭ এইএফআই এর খবর পাওয়া গেছে, এদের মধ্যে মাত্র তিন জনকে হাসপাতালে ভর্তি করা হয়েছে। এইএফআইয়ের যে প্রতিবেদনগুলো এসেছে সেগুলোর অধিকাংশই জ্বর, মাথাব্যথা, বমি বমি ভাবের মতো মৃদু সমস্যা,” জানিয়েছেন তিনি।

টিকাদান কর্মসূচীর অগ্রগতি পর্যালোচনার জন্য রোববার সবগুলো রাজ্য ও কেন্দ্র শাসিত এলাকার সঙ্গে বৈঠক করা হয়েছে বলে জানিয়েছেন তিনি।

ভারতে টিকাদান কর্মসূচিতে যেসব ডোজ ব্যবহৃত হচ্ছে, সবই ভারতে তৈরি হয়েছে। কোভিড-১৯ মহামারীকে পরাজিত করার লড়াইয়ে আপাতত দুটি টিকাকে অনুমোদন দিয়েছে তারা। একটি অক্সফোর্ড-অ্যাস্ট্রাজেনেকার বানানো ও ভারতের সিরাম ইনস্টিটিউটে উৎপাদিত ‘কোভিশিল্ড’, অপরটি ভারত বায়োটেকের ‘কোভ্যাক্সিন’।

১ কোটি ৩০ লাখ মানুষের এ দেশের অন্তত ৩০ কোটি নাগরিককে আগামী ছয় থেকে আট মাসের মধ্যে টিকা দেওয়ার পরিকল্পনা করা হয়েছে বলে জানিয়েছে ভারত সরকার। এই বিপুল চাহিদা মেটাতে আরো একাধিক কোম্পানির টিকার পরীক্ষা ও অনুমোদন প্রক্রিয়া নিয়েও কাজ চলছে।