শীতকালে কে-টুর চূড়ায় উঠে ইতিহাস গড়ল নেপালি পবর্তারোহীরা

নেপালের ১০ জনের একটি পর্বতারোহী দল প্রথমবারের মতো শীতকালে বিশ্বের দ্বিতীয় সর্বোচ্চ পর্বতশৃঙ্গ কে-টুর চূড়ায় উঠে নতুন ইতিহাস সৃষ্টি করেছে।

নিউজ ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 17 Jan 2021, 08:27 AM
Updated : 17 Jan 2021, 08:27 AM

দলটির সদস্য পর্বর্তারোহী নিমসদাই পূরজা জানিয়েছেন, শনিবার স্থানীয় সময় বিকাল ৫টায় তারা পর্বতশীর্ষে পৌঁছান।

তাদের মতো সাফল্য পাওয়ার আশায় আরও বহু পর্বতারোহী এখন আট হাজার ৬১১ মিটার (২৮ হাজার ২৫১ ফুট) উচ্চতার এই পবর্তটির বিভিন্ন অংশে আছেন বলে জানিয়েছে বিবিসি।

কিন্তু এদের মধ্যে একজন স্পেনীয় পর্বতারোহী শনিবার বেইস ক্যাম্পে ফিরে আসার সময় পিছলে নিচে পড়ে নিহত হয়েছেন।

বিশ্বের সর্বোচ্চ শৃঙ্গ এভারেস্ট থেকে মাত্র ২০০ মিটার কম উচ্চতার কে-টু পাকিস্তান-চীন সীমান্তজুড়ে দাঁড়িয়ে থাকা কারাকোরাম পর্বতমালার একটি অংশ।

আট হাজার মিটার থেকে উঁচু মাত্র ১৪টি পর্বতের মধ্যে এটি একটি। বিশ্বের বহু পর্বতারোহী শীতকালে এটি জয় করার বাসনা পোষণ করেন। শীতে সবগুলো পর্বতের মধ্যে এটির চাহিদাই সর্বোচ্চ পর্যায়ে থাকে বলে মনে করা হয়।

দীর্ঘ দিন ধরেই এটি ‘নিষ্ঠুর পবর্ত’ হিসেবে পরিচিত। ১৯৫৩ সালে যুক্তরাষ্ট্রের পর্বতারোহী জর্জ বেল এটি জয়ের ব্যর্থ চেষ্টার পর বলেছিলেন, “এটি একটি নিষ্ঠুর পবর্ত যা আপনাকে হত্যা করার চেষ্টা করবে।”

এই পর্বতের সবচেয়ে বিপজ্জনক অংশগুলোর মধ্যে কুখ্যাত ‘বোটলনেক’ অন্যতম। এটি পর্বতের সংকীর্ণ খাড়া একটি হিমবাহের খাত। ২০০৮ সালে এখানে তুষারধসে ১১ জন পর্বতারোহীর মৃত্যু হয়েছিল।

নেপালি পর্বতারোহীরা প্রথমে চারটি প্রতিযোগী দলের তিনটির মধ্যে ছড়িয়ে ছিল, ওই দলগুলোতে সবমিলিয়ে ৬০ জন ছিলেন। পরে ওই ১০ নেপালি ঐতিহাসিক এই অর্জন নেপালের হয়ে দাবি করার জন্য নিজেরা মিলে একটি একক দল গঠন করেন।

পর্বতারোহী নির্মল পূরজা একটি ছবি শেয়ার করেছেন, যেখানে দলটিকে পর্বতশীর্ষে তাদের অর্জন উদযাপন করতে দেখা গেছে, যা নিশ্চিত করেছে অভিযানের সংগঠক ‘সেভেন সামিট ট্রেক’।

“আমরা মানবজাতির ইতিহাসের অংশ হতে পেরে গর্বিত। যা আমরা সম্ভব বলে অনুভব করি তা    সহযোগিতা, দলবদ্ধভাবে কাজ করা ও ইতিবাচক মানসিক মনোভাবের মাধ্যমে অর্জন করা সম্ভব,” বলেছেন পূরজা।

১৯৮৭-১৯৮৮ সালে প্রথম উদ্যোগ নেওয়ার পর থেকে এ পর্যন্ত কে-টুতে শীতকালে হাতে গোনা কয়েকটি অভিযানের উদ্যোগ নেওয়া হয়েছে। নেপালি দলটির আগ পর্যন্ত তাদের কেউই সাত হাজার ৬৫০ মিটারের ওপরে উঠতে পারেননি।