ভারতের কৃষক বিক্ষোভ নিয়ে মন্তব্য করে সমালোচনার মুখে ট্রুডো

ভারতে চলমান কৃষক আন্দোলনের ঘটনায় উদ্বেগ প্রকাশ করে মন্তব্য করে নয়াদিল্লির তীব্র সমালোচনার মুখে পড়েছেন কানাডার প্রধানমন্ত্রী জাস্টিন ট্রুডো।

নিউজ ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 2 Dec 2020, 04:31 PM
Updated : 2 Dec 2020, 04:31 PM

তিনি ভাল করে না জেনেশুনেই অযৌক্তিক মন্তব্য করেছেন বলে ক্ষুব্ধ প্রতিক্রিয়া প্রকাশ করেছেন ভারতের পররাষ্ট্র মন্ত্রণালয়ের মুখপাত্র অনুরাগ শ্রীবাস্তব।

ভারতে নতুন কৃষি আইন বাতিলের দাবিতে রাজধানী দিল্লিতে চলমান কৃষক বিক্ষোভ নিয়ে বিশ্বের প্রথম কোনও দেশের নেতা হিসাবে মুখ খুলেছিলেন কানাডার প্রধানমন্ত্রী ট্রুডোই।

গত সোমবার শিখ ধর্মের প্রতিষ্ঠাতা গুরু নানকের ৫৫১তম জন্মদিন উপলক্ষে কানাডার শিখ সম্প্রদায়ের এক অনলাইন অনুষ্ঠানে অংশ নেন ট্রুডো। সেখানেই ভারতে চলমান কৃষক আন্দোলন নিয়ে তিনি বলেছিলেন, ‘পরিস্থিতি উদ্বেগজনক।আমরা সবাই তাদের পরিবার এবং বন্ধু-বান্ধবদের নিয়ে চিন্তিত।”

তবে কানাডা সব সময় শান্তিপূর্ণ প্রতিবাদের অধিকার রক্ষায় পাশে থাকবে বলেও মন্তব্য করেন ট্রুডো। তিনি আরও বলেছিলেন, কানাডা আলোচনার গুরুত্বে বিশ্বাসী। একারণে তাদের উদ্বেগের কথা তারা নানাভাবে ভারত কর্তৃপক্ষের কাছে সরাসরিই তুলে ধরছে।

বিবিসি জানায়, ট্রুডোর মতো একইরকম মন্তব্য করেছেন দেশটির কনজারভেটিভ পার্টির নেতা এরিন ও’টুলে। তিনি শান্তিপূর্ণ বিক্ষোভকে ‘গণতন্ত্রের মূলভিত্তি’ বলে বর্র্ণনা করেন।

ভারতের পররাষ্ট্রমন্ত্রণালয়ের মুখপাত্র অনুরাগ শ্রীবাস্তব মঙ্গলবার কানাডার এই দুই নেতারই মন্তব্যের প্রতিবাদ জানিয়েছেন।

তিনি বলেন, বিশেষত কোনও একটি গণতান্ত্রিক দেশের অভ্যরীন বিষয় নিয়ে এমন মন্তব্য করা অযৌক্তিক। তাছাড়া, কূটনৈতিক আলোচনাকে রাজনৈতিক উদ্দেশে ব্যবহার না করাই উত্তম।

ভারতে গত বৃহস্পতিবার থেকেই চলছে কৃষক বিক্ষোভ। এবছর কার্যকর হওয়া ৩ কৃষি আইন বাতিলের দাবিতে পঞ্জাব, হরিয়ানা, উত্তরপ্রদেশ, উত্তরাখণ্ড-সহ কয়েকটি রাজ্যের কৃষকরা ‘দিল্লি চল’ কর্মসূচিতে যোগ দিয়েছেন বলে জানিয়েছে আনন্দবাজার পত্রিকা।