এবার হায়দরাবাদের নাম বদলের দাবি যোগীর

এলাহাবাদ, ফৈজাবাদের পথ অনুসরণ করে এবার হায়দরবাদের নাম বদলে ভাগ্যনগর রাখার দাবি জানিয়েছেন উত্তর প্রদেশের মুখ্যমন্ত্রী যোগী আদিত্যনাথ।

নিউজ ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 29 Nov 2020, 11:35 AM
Updated : 29 Nov 2020, 11:35 AM

শনিবার তেলেঙ্গানার রাজধানীর ওল্ড সিটির শাহ আলী বান্দা এলাকার লাল দরওয়াজায় বিজেপির এক সমাবেশে তিনি এ দাবি করেন বলে জানিয়েছে আনন্দবাজার।

“অনেকেই জানতে চাইছিলেন, হায়দরাবাদের নাম পাল্টে ভাগ্যনগর করা যায় কিনা। আমি বলি, কেন করা যাবে না? তারপর তারা জানতে চায়, কীভাবে? আমি তখন তাদের বলি- যেভাবে উত্তর প্রদেশে বিজেপি ক্ষমতায় আসার পর ফৈজাবাদ অযোধ্যা হয়েছে, এলাহাবাদ হয়েছে প্রয়োগরাজ, ঠিক সেভাবেই,” বলেছেন যোগী। 

হায়দরাবাদে পৌরসভা নির্বাচনের তিনদিন আগে অনুষ্ঠিত এ সমাবেশে উত্তর প্রদেশের এ মুখ্যমন্ত্রী তেলেঙ্গানার ক্ষমতাসীন দল তেলেঙ্গানা রাষ্ট্র সমিতির (টিআরএস) বিরুদ্ধে আসাদউদ্দিন ওয়াইসির অল ইন্ডিয়া মজলিস-ই-ইত্তেহাদুল মুসলেমিনের (এআইএমআইএম) সঙ্গে গোপন আঁতাতেরও অভিযোগ তোলেন। 

ওয়াইসিকে ‘নিজামের বংশধর’ অ্যাখ্যা দিয়ে তিনি বলেন, “নিজামের বংশধরদের উপযুক্ত শিক্ষা দিতে হবে। শহরের উন্নয়নের পথে বাঁধা হয়ে দাঁড়িয়েছে এরা।”

পৌরসভা নির্বাচনের প্রচারে রোববার বিজেপির শীর্ষ নেতা অমিত শাহেরও হায়দরাবাদ যাওয়ার কথা রয়েছে। বিজেপি এবার এ নির্বাচনে শহরের নাম বদলকেই প্রচারের প্রধান হাতিয়ার করেছে বলে জানিয়েছে ভারতের গণমাধ্যমগুলো।

বিজেপির এ কৌশলের পাল্টায় তেলেঙ্গানার মুখ্যমন্ত্রী কে চন্দ্রশেখর রাও হায়দরাবাদবাসীর প্রতি ‘বিভাজনকারী শক্তির হাত থেকে শহর বাঁচানোর’ আহ্বান জানিয়েছেন।

উত্তরপ্রদেশে ক্ষমতাসীন যোগী সরকার গত কয়েকবছরে রাজ্যটির বেশকিছু স্থান ও স্থাপনার নাম বদলে ফেলেছে। সম্প্রতি অযোধ্যা বিমানবন্দরের নামও তারা রামের নাম নামকরণের সিদ্ধান্ত নিয়েছে।