ভারতে কমলা হ্যারিসের নানা বাড়িতে পূজা

যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট নির্বাচনে ডেমোক্র্যাট দলের ভাইস প্রেসিডেন্ট প্রার্থী কমলা হ্যারিসের জয় কামনা করে ভারতে তার নানা বাড়ির গ্রামে পূজা হয়েছে।

>>রয়টার্স
Published : 3 Nov 2020, 02:01 PM
Updated : 3 Nov 2020, 02:27 PM

মঙ্গলবার যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট নির্বাচনের ভোট গ্রহণ শুরু হয়। ডেমোক্র্যাটিক প্রার্থী জো বাইডেন তার রানিংমেট হিসেবে ভারতীয়-বংশোদ্ভূত কমলাকে বেছে নেওয়ার পর থেকেই এই নির্বাচন ঘিরে ভারতীয়দের আগ্রহ বেড়েছে।

কমলার বাবা ডনাল্ড হ্যারিস জ্যামইকার নাগরিক। মা ক্যান্সার গবেষক শ্যামলা গোপালানে জন্ম ভারতে। শ্যামলার বাবা ভারতীয় কূটনীতিক পিভি গোপালানের জন্ম ভারতের দক্ষিণের রাজ্য তামিল নাড়ুর থুলাসেন্দ্রাপুরাম গ্রামে।

যুক্তরাষ্ট্রে ভোট গ্রহণ শুরুর কয়েক ঘণ্টা আগে থুলাসেন্দ্রাপুরাম ও তার আশেপাশের কয়েকটি গ্রামের লোকজন স্থানীয় একটি মন্দিরে জড়ো হয়ে বিশেষ পূজার আয়োজন করে।

সেখানে উপস্থিত আর. মানিকান্দান নামে এক দোকানদার বলেন, ‘‘আশেপাশের অন্তত ২০ গ্রামের লোকজন এই পূজায় অংশ নিচ্ছেন। পূজার খবর সংগ্রহের জন্য বিভিন্ন স্থানীয় ও আন্তর্জাতিক সংবাদমাধ্যমের কর্মীরাও থুলাসেন্দ্রাপুরামে এসেছেন।”

আর.আর. কালিদাস ভান্দায়ার নামে স্থানীয় এক ব্যবসায়ী কমলার জয় কামনা করে দেড়শর বেশি দরিদ্র মানুষকে খাবার খাওয়ানোর পরিকল্পনার কথাও জানান।

তার ভাই আর.আর. জয়াকুমার বলেন, ‘‘তার (কমলা) শেকড় এখানে এবং আমরা তার জন্য গর্বিত।”