ভারতে কৃষি সংস্কার সংক্রান্ত জোড়া বিল পাস, বিরোধীদের প্রতিবাদ

বিরোধী দলগুলোর পাশাপাশি ক্ষমতাসীন ভারতীয় জনতা পার্টির (বিজেপি) দীর্ঘদিনের মিত্র একটি দলের প্রতিবাদের মধ্যেই ভারতে পার্লামেন্টের উচ্চকক্ষে কৃষিতে সংস্কার সংক্রান্ত দুটি বিতর্কিত বিল পাস হয়েছে।

নিউজ ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 20 Sept 2020, 11:49 AM
Updated : 20 Sept 2020, 11:49 AM

লোকসভায় আগেই পাস হওয়া এ বিল দুটি রোববার রাজ্যসভায় কণ্ঠভোটে পাস হয় বলে এক প্রতিবেদনে জানিয়েছে আনন্দবাজার।

বিজেপি বলছে, কৃষি সংস্কার সংক্রান্ত এসব বিলে ভারতের কৃষকদেরকে বৃহৎ ক্রেতাদের কাছে সহজে পণ্য বিক্রির সুবিধা করে দেওয়া হয়েছে।  

দেশটির প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী বলেছেন, নতুন এ বিলগুলো আইনে পরিণত হলে সেগুলো মান্ধাতার আমলের আইনের সংস্কারের পাশাপাশি কৃষিপণ্যের ব্যবসা থেকে দালাল ও ফড়িয়াদের উৎখাত করবে। কৃষকদের সুযোগ করে দেবে ওয়ালমার্টের মতো খুচরা বিক্রেতা এবং প্রাতিষ্ঠানিক ক্রেতাদের কাছে পণ্য বিক্রি করার।

বিলগুলোতে নতুন নীতিমালা থাকায় চুক্তিভিত্তিক কৃষি কাজের সুযোগও সহজ হয়েছে বলে জানিয়েছে বার্তা সংস্থা রয়টার্স।

বিরোধীরা বলছে, বিজেপির আনা সংস্কার বিলগুলোতে কৃষকদের দর কষাকষির সুযোগ সীমিত করে দেওয়া হয়েছে; যে কারণে খুচরা বিক্রেতারা এখন কৃষকদের উপর বেশি মাতবরি করার সুযোগ পাবে।

রোববার রাজ্যসভায় ‘কৃষি পণ্য লেনদেন ও বাণিজ্য উন্নয়ন’ এবং ‘কৃষিপণ্যের দাম নিশ্চিত করতে কৃষকদের সুরক্ষা ও ক্ষমতায়ন চুক্তি’ বিষয়ক বিল দুটি পাস হওয়ার আগে বিরোধী সাংসদদেরকে সরকারবিরোধী স্লোগান দিতে, নথিপত্র ছিঁড়ে ফেলতে ও স্পিকারের মাইকের দখল নেওয়ার চেষ্টা করতে দেখা গেছে। 

“পার্লামেন্টে বিল দুটো পাস হওয়া ভারতীয় কৃষির জন্য এক ঐতিহাসিক ঘটনা,” টুইটারে এমনটাই লিখেছেন মোদী মন্ত্রিসভার জ্যেষ্ঠ সদস্য রাজনাথ সিং।

কৃষি সংস্কার সংক্রান্ত এসব বিলের বিরুদ্ধে অবস্থান নিয়েছে বিজেপির পুরনো মিত্র আকালি দল। বিল সংক্রান্ত বিরোধে দলটির অন্যতম শীর্ষ নেতা হারসিমরাত কৌর বাদল সম্প্রতি মোদীর মন্ত্রিসভা থেকে পদত্যাগও করেছেন।

পাঞ্জাবে শক্তিশালী অবস্থানে থাকা আকালি দল বলেছে, বিজেপি সরকারের আনা এ বিলগুলো কৃষকের দুর্ভোগ আরও বাড়াবে।

এসব বিল কৃষককে ন্যায্য ও সময়মতো মূল্য পরিশোধ করা পাইকারি বাজারগুলো ধ্বংস করে দেবে এবং কৃষক ও অর্থনীতিকে আরও খাদে ফেলবে, বলছে তারা।  

ভারতের পার্লামেন্টে কৃষি সংস্কার সংক্রান্ত এসব বিল তোলার পর থেকেই দেশটির বিভিন্ন অংশে কৃষক সংগঠনগুলোকে ক্ষুব্ধ প্রতিক্রিয়া জানাতে দেখা গেছে।

রাজধানী নয়া দিল্লির কাছাকাছি দুটি রাজ্য পাঞ্জাব ও হরিয়ানাতে কৃষকরা দিনের পর দিন বিক্ষোভ ও ধর্মঘট করেছে।

রোববার ভারতের প্রধান বিরোধী দল কংগ্রেসও কৃষি সংস্কার বিল নিয়ে সরকারের সড়া সমালোচনা করেছে।

“সরকার যেন এ দেশের কৃষক সম্প্রদায়ের সামনে হাঁটু গেড়ে বসে, তা নিশ্চিত করবো আমরা। এখানে এক পাশে কৃষকদের আর অন্য পাশে বড় বড় ব্যবসায়ীদের রাখা হয়েছে। তারা (কৃষক) লড়বে কীভাবে?,” প্রশ্ন ছুড়েছেন কংগ্রেসের মুখপাত্র রণদীপ সুর্যওয়ালা।