চীনের পক্ষে গুপ্তচরবৃত্তির অভিযোগে দিল্লিতে সাংবাদিক গ্রেপ্তার

চীনের পক্ষে গুপ্তচরবৃত্তিতে জড়িত আছেন, এমন অভিযোগে ভারতের রাজধানী দিল্লিতে স্থানীয় একজন ফ্রিল্যান্স সাংবাদিককে গ্রেপ্তার করেছে পুলিশ।

নিউজ ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 19 Sept 2020, 03:19 PM
Updated : 19 Sept 2020, 08:24 PM

গ্রেপ্তার সাংবাদিক চীনের গোয়েন্দা কর্মকর্তাদের কাছে ‘স্পর্শকাতর তথ্য’ পাচার করছিলেন বলে শনিবার জানিয়েছে দিল্লি পুলিশ।

এক বিবৃতিতে তারা জানিয়েছে, গত সপ্তাহের মাঝামাঝি সাংবাদিক রাজীব শর্মাকে (৬১) গ্রেপ্তার করার পর তার বাড়ি থেকে ভারতের প্রতিরক্ষা মন্ত্রণালয়ের সঙ্গে সম্পর্কিত গোপন নথিপত্র জব্দ করা হয়।

‘চীনা গোয়েন্দাদের কাছে তথ্য পৌঁছে দেওয়ার’ জন্য শর্মাকে ‘বিপুল পরিমাণ অর্থ’ সরবরাহের অভিযোগে একজন চীনা নারী ও তার নেপালি অংশীদারকেও গ্রেপ্তার করা হয়েছে বলে জানিয়েছে পুলিশ।

এ বিষয়ে মন্তব্যের জন্য চীনের পররাষ্ট্র মন্ত্রণালয়কে অনুরোধ জানানো হলেও তারা সাড়া দেয়নি বলে বার্তা সংস্থা রয়টার্স জানিয়েছে। তাৎক্ষণিকভাবে রয়টার্স গ্রেপ্তার ওই তিন ব্যক্তি বা তাদের আইনজীবীদের সঙ্গেও কথা বলতে পারেনি। 

এক বিবৃতিতে দিল্লি পুলিশের ডেপুটি কমিশনার সঞ্জীব কুমার যাদব বলেছেন, “জিজ্ঞাসাবাদে রাজীব শর্মা গোপনীয়/স্পর্শকাতর তথ্য সংগ্রহের সঙ্গে জড়িত থাকার কথা এবং সেগুলো তার চীনা পরিচালকের পৌঁছে দেওয়ার কথা স্বীকার করেছে।”

পশ্চিম হিমালয় অঞ্চলের লাদাখ সীমান্তে চীন ও ভারতের মধ্যে চলা তীব্র উত্তেজনার মধ্যেই এই গ্রেপ্তারের ঘটনা ঘটল। জুনে ওই সীমান্তে দুই পক্ষের মধ্যে এক সংঘর্ষে ২০ ভারতীয় সেনা নিহত হওয়ার পর থেকে প্রতিবেশী দেশ দুটির মধ্যে সম্পর্ক অত্যন্ত নাজুক হয়ে আছে। ওই সংঘর্ষে চীনের পক্ষেও হতাহত হওয়ার কথা স্বীকার করা হলেও সংখ্যা প্রকাশ প্রকাশ করেনি তারা।

পুলিশ জানিয়েছে, শর্মাকে ভারত-চীন সীমান্ত ইস্যু ও সাম্প্রতিক সময়ের অন্যান্য বিষয়গুলো নিয়ে তথ্য সরবরাহের দায়িত্ব দেওয়া হয়েছিল।

জানুয়ারি ২০১৯ থেকে সেপ্টেম্বর ২০২০ পর্যন্ত শর্মা তার একজন পরিচালকের কাছ থেকে ৩০ লাখেরও বেশি ভারতীয় রুপি গ্রহণ করেছে বলে জানিয়েছে পুলিশ।

সম্প্রতি ভারত বেশ কয়েকটি চীনা অ্যাপ নিষিদ্ধ করেছে এবং ভারতে চীনের কোম্পানিগুলোর বিনিয়োগের সুযোগ সীমিত করেছে।