করোনাভাইরাস: একদিনে সর্বোচ্চ সংক্রমণের বিশ্বরেকর্ড ভারতের

চীনের উহান থেকে করোনাভাইরাস মহামারী বিশ্বময় ছড়িয়ে পড়ার পর থেকে একদিনে সর্বোচ্চ রোগী শনাক্তের নতুন বিশ্বরেকর্ড হয়েছে ভারতে।

নিউজ ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 30 August 2020, 07:24 AM
Updated : 30 August 2020, 07:24 AM

রোববার সকাল থেকে পূর্ববর্তী ২৪ ঘণ্টায় দেশটিতে ৭৮ হাজার ৭৬১ জনের দেহে করোনাভাইরাসের উপস্থিতি ধরা পড়েছে বলে বার্তা সংস্থা রয়টার্স জানিয়েছে।

এর আগে ১৬ জুলাই যুক্তরাষ্ট্রে একদিনে ৭৭ হাজার ২৯৯ জনের দেহে ভাইরাসটির উপস্থিতি শনাক্ত হয়েছিল। সেটিই এ পর্যন্ত বিশ্বব্যাপী একদিনে সর্বোচ্চ রোগী শনাক্তের রেকর্ড ছিল।

শনাক্ত হওয়া নতুন রোগীসহ ভারতে মোট করোনাভাইরাস আক্রান্তের সংখ্যা ৩৫ লাখ ৪২ হাজার ৭৩৩ জনে দাঁড়িয়েছে বলে আনন্দবাজার পত্রিকা জানিয়েছে।

বিশ্বের দ্বিতীয় জনবহুল রাষ্ট্র দক্ষিণ এশিয়ার ভারত মোট করোনাভাইরাস আক্রান্তের দিক দিয়ে তৃতীয় স্থানে রয়েছে। মোট ৫৯ লাখ ৬০ হাজার ৫৯৬ জন আক্রান্ত নিয়ে যুক্তরাষ্ট্র এ তালিকার শীর্ষে আছে আর ৩৮ লাখ ৪৬ হাজার ১৫৩ জন আক্রান্ত নিয়ে ব্রাজিল আছে দ্বিতীয় স্থানে।

প্রায় দুই সপ্তাহ ধরে দৈনিক শনাক্ত হওয়া রোগীর সংখ্যায় ভারত দুই আমেরিকা মহাদেশের ওই দুই দেশ থেকে অনেক এগিয়ে রয়েছে। গত ২৪ ঘণ্টায় যুক্তরাষ্ট্রে শনাক্ত রোগীর সংখ্যা ৪৬ হাজার ৭৩৯ জন এবং ব্রাজিলে ৪১ হাজার ৩৫০ জন।

এ ধারা অব্যাহত থাকলে সেপ্টেম্বরের প্রথমদিকেই ভারত, ব্রাজিলকে টপকে মোট করোনাভাইরাস আক্রান্তের বিশ্ব তালিকায় দ্বিতীয় স্থানে উঠে যাবে বলে মনে করছেন পর্যবেক্ষকরা।  

এদিকে কোভিড-১৯ এ মৃত্যুর সংখ্যায় বিশ্বজুড়ে চতুর্থ স্থানে থাকা ভারত, তৃতীয় স্থান থাকা মেক্সিকোকে ছুইঁছুঁই করছে। রোববার পর্যন্ত ভারতে মোট মৃত্যুর সংখ্যা ছিল ৬৩ হাজার ৪৯৮ আর মেক্সিকোতে মোট মৃত্যুর সংখ্যা ৬৩ হাজার ৮১৯।

১ লাখ ৮২ হাজার ৭৬০টি মৃত্যু নিয়ে এ তালিকারও শীর্ষে আছে যুক্তরাষ্ট্র আর দ্বিতীয় স্থানে থাকা ব্রাজিলে মৃত্যুর সংখ্যা ১ লাখ ২০ হাজার ২৬২ জন। এ তালিকায় পঞ্চম স্থানে আছে যুক্তরাজ্য, দেশটিতে এ পর্যন্ত মৃত্যু হয়েছে ৪১ হাজার ৫৮৫ জন কোভিড-১৯ রোগীর।

আরও পড়ুন: