যুক্তরাষ্ট্রকে ভারতের সঙ্গে উত্তেজনা হ্রাসে সাহায্যের অনুরোধ পাকিস্তানের

ভারতের সঙ্গে পাকিস্তানের উত্তেজনা কমাতে যুক্তরাষ্ট্রকে সাহায্য করার অনুরোধ করেছে ইসলামাবাদ।

নিউজ ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 12 August 2020, 11:28 AM
Updated : 12 August 2020, 11:28 AM

মঙ্গলবার অনলাইনে এক বৈঠকে পাকিস্তানের পররাষ্ট্র সচিব সোহেইল মাহমুদ যুক্তরাষ্ট্রের রাজনৈতিক বিষয়ক দূতের আন্ডার সেক্রেটারি ডেভিড হেলকে এ অনুরোধ করেন বলে জানিয়েছে ডন।

গত বছর ভারতের কেন্দ্রীয় সরকার জম্মু ও কাশ্মীরের সাংবিধানিক মর্যাদা রদ করার পর থেকে নয়া দিল্লি ও ইসলামাবাদের মধ্যে উত্তেজনা নতুন করে বাড়তে শুরু করে।

“উত্তেজনা বৃদ্ধি রোধ করতে এবং জম্মু ও কাশ্মীর বিরোধের শান্তিপূর্ণ মীমাংসার সুবিধার্থে পদক্ষেপ নেওয়া অপরিহার্য হয়ে পড়েছে। অবৈধভাবে দখল করে রাখা জম্মু ও কাশ্মীরে ভারতের ধারাবাহিক সেনা অভিযান এবং পাকিস্তানের প্রতি তাদের আগ্রাসী ভঙ্গি শান্তি ও স্থিতিশীলতার জন্য হুমকিস্বরূপ,” বৈঠকে মাহমুদ এমনটাই বলেছেন বলে ডন জানিয়েছে।

বৈঠকে পাকিস্তানি এ সচিব জনমিতি বদলে দেওয়ার চেষ্টাসহ ভারত নিয়ন্ত্রিত কাশ্মীরে নয়া দিল্লির ব্যাপক মানবাধিকার লংঘন এবং নিয়ন্ত্রণ রেখা (লাইন অব কন্ট্রোল) ঘিরে ভারতের ধারাবাহিক যুদ্ধবিরতি লংঘনের দিকেও ইঙ্গিত করেছেন।

মঙ্গলবারের বৈঠকে দুই পক্ষ আফগান শান্তি প্রক্রিয়ার অগ্রগতি নিয়েও আলোচনা করেছেন।

পাকিস্তানের পররাষ্ট্র মন্ত্রণালয়ের বিবৃতিতে ওয়াশিংটনের সঙ্গে দ্বিপাক্ষিকভাবে লাভজনক ও দৃঢ় অর্থনৈতিক অংশীদারিত্ব নিশ্চিতে পাকিস্তানের আকাঙ্ক্ষার কথাও পররাষ্ট্র সচিব ব্যক্ত করেছেন বলে জানানো হয়েছে।

ইমরান খান ও ডনাল্ড ট্রাম্পের চাওয়া অনুযায়ী দুই দেশের মধ্যকার বিস্তৃত ও স্থায়ী অংশীদারিত্বই এই অঞ্চলের স্থিতিশীলতার জন্য অন্যতম গুরুত্বপূর্ণ উপাদান, বলেছেন মাহমুদ।