রোহিঙ্গা হত্যাযজ্ঞ: মিয়ানমারের দুই শীর্ষ জেনারেলের ওপর ব্রিটেনের নিষেধাজ্ঞা

রাখাইনে রাজ্যে রোহিঙ্গাদের ওপর হত্যাযজ্ঞ চালানোর দায়ে মিয়ানমারের দুই শীর্ষ সেনা কর্মকর্তার ওপর নিষেধাজ্ঞা আরোপ করেছে যুক্তরাজ্য।

নিজস্ব প্রতিবেদকবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 6 July 2020, 07:47 PM
Updated : 6 July 2020, 07:49 PM

তারা হলেন- প্রতিবেশী দেশটির সশস্ত্র বাহিনীর (তাতমাদো) প্রধান সেনাপতি সিনিয়র জেনারেল মিন অং হ্লাইং এবং উপ-সেনাপতি ভাইস সিনিয়র জেনারেল সোয়ে উইন।

ব্রিটিশ পররাষ্ট্রমন্ত্রী ডমিনিক রাব সোমবার বিভিন্ন দেশের ৪৯ জন ব্যক্তি ও প্রতিষ্ঠানের ওপর যে নিষেধাজ্ঞা আরোপের ঘোষণা দিয়েছেন, সেই তালিকায় এই দুজনের নাম রয়েছে।

‘সম্পত্তি বাজেয়াপ্ত ও ভ্রমণ নিষেধাজ্ঞা’ এর আওতায় থাকছে বলে যুক্তরাজ্যের পররাষ্ট্র ও কমনওয়েলথ অফিসের নিষেধাজ্ঞার নথিতে উল্লেখ করা হয়েছে।

হ্লাইংয়ের ওপর নিষেধাজ্ঞা আরোপের কারণ হিসাবে যুক্তরাজ্য বলছে, তাতমাদোর প্রধান হিসাবে ২০১৭ ও ২০১৯ সালে রাখাইনে অভিযান পরিচালনার নির্দেশ দিয়েছিলেন হ্লাইং।

“সশস্ত্র বাহিনী বা তাতমাদো কর্তৃক রাখাইনে রোহিঙ্গাদের হত্যাযজ্ঞ ও মানবাধিকারের চরম লঙ্ঘনের জন্য তিনি দায়ী। নির্বিচার হত্যা, বাড়িঘরের পরিকল্পিত অগ্নিসংযোগ, গণহত্যা, নির্যাতন, ধর্ষণ ও অন্যান্য পরিকল্পিত যৌন নির্যাতন এর মধ্যে অন্তর্ভুক্ত ছিল।”

সশস্ত্র বাহিনীর উপ-প্রধান ও সেনাবাহিনীর প্রধান হিসাবে সোয়ে উইনকেও একই ধরনের হত্যাযজ্ঞ ও মানবাধিকার লঙ্ঘনের দায়ে অভিযুক্ত করেছে যুক্তরাজ্য।

৪৯ জনের নিষেধাজ্ঞার তালিকায় সৌদি সাংবাদিক জামাল খাসোগি হত্যার সঙ্গে জড়িত হিসাবে চিহ্নিত ২০ জনও রয়েছে।