কোভিড-১৯: ভারতে শনাক্ত রোগী ৫ লাখ ছাড়াল

চীনফেরত একজনের দেহে প্রাণঘাতী করোনাভাইরাসের উপস্থিতি মেলার ১১০ দিন পর ভারতে শনাক্ত রোগী লাখ ছাড়িয়েছিল; আর বাকি ৪ লাখ যোগ হতে সময় লাগল মাত্র ৩৯ দিন।

নিউজ ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 27 June 2020, 07:12 AM
Updated : 27 June 2020, 07:12 AM

শতকোটিরও বেশি মানুষের দেশটিতে এভাবেই হু হু করে বাড়ছে কোভিড-১৯ রোগী। লম্বা হচ্ছে মৃত্যুর মিছিলও।

ভারতের স্বাস্থ্য মন্ত্রণালয়ের তথ্য অনুযায়ী, শুক্রবার থেকে শনিবার সকাল পর্যন্ত ২৪ ঘণ্টাতেই নতুন করে আরও ১৮ হাজার ৫৫২ জনের দেহে ভাইরাসের উপস্থিতি পাওয়া গেছে। আগের ২৪ ঘণ্টাতেও এ সংখ্যা ছিল ১৭ হাজার ২৯৬।

লকডাউন শিথিলের পর থেকে দেশটিতে প্রতিদিনই শনাক্ত রোগী আগের দিনের রেকর্ড টপকাচ্ছে। সব মিলিয়ে দেশটিতে এখন সরকারি হিসাবেই কোভিড-১৯ রোগীর সংখ্যা ৫ লাখ ৮ হাজার ৯৫৩ জনে দাঁড়িয়েছে। 

নতুন আরও ৩৮৪ জনের মৃত্যু নিয়ে ভারতে নতুন করোনাভাইরাসে মৃতের সংখ্যা পৌঁছেছে ১৫ হাজার ৬৮৫ তে।

আনন্দবাজার জানিয়েছে, ৩০ জানুয়ারি কেরালায় প্রথম চীনের উহানফেরত এক ব্যক্তির দেহে কোভিড-১৯ মেলে। এরপর শনাক্ত রোগী এক লাখে পৌঁছায় মে’র মাঝামাঝি।

মার্চের শেষে দেশটির সরকারের দেয়া কঠোর লকডাউনের কারণে সংক্রমণের গতি শ্লথ হয়ে পড়ায় ভারতের পরিস্থিতি নিয়ে আন্তর্জাতিক বিশেষজ্ঞরাও সন্তুষ্ট ছিলেন।

কিন্তু লকডাউন শিথিল হওয়ার পরই সব ওলট-পালট হয়ে যায়। শনাক্ত রোগী এক থেকে দুই লাখে পৌঁছায় ১৫ দিনে। দুই থেকে তিন লাখে ১০ দিন; তিন থেকে চারে ৮ দিন। আর শেষ এক লাখ যোগ হতে লাগল মাত্র ৬ দিন।

শনাক্ত রোগী ও মৃত্যুতে ভারতের মধ্যে সবার উপরে আছে মহারাষ্ট্র। পশ্চিমাঞ্চলীয় এ রাজ্যটিতে মৃত্যুই ছাড়িয়েছে ৭ হাজার ১০০, শনাক্ত রোগী দেড় লাখের বেশি। রাজধানী দিল্লির অবস্থাও বেহাল।

গুজরাটে মৃত্যু হয়েছে দুই হাজার ৪৯২ জনের। শনাক্ত রোগী ও মৃত্যু লাফিয়ে লাফিয়ে বাড়ছে তামিল নাডু, উত্তর প্রদেশ, পশ্চিমবঙ্গ ও মধ্যপ্রদেশেও।

নতুন ৫৪২ জন নিয়ে পশ্চিমবঙ্গে শনাক্ত রোগীর সংখ্যা ১৬ হাজার ১৯০ জনে দাঁড়িয়েছে বলে জানিয়েছে ভারতের স্বাস্থ্য মন্ত্রণালয়। এ রাজ্যে মৃত্যুর সংখ্যাও পৌঁছেছে ৬১৬ তে। 

কর্মকর্তারা বলছেন, সংক্রমণের ঊর্ধ্বগতি নিয়ে উদ্বেগ থাকলেও আক্রান্ত রোগীর অর্ধেকেরও বেশি সুস্থ হয়ে বাড়ি ফেরাটা তাদের স্বস্তি দিচ্ছে।

শুক্রবার থেকে শনিবার সকাল পর্যন্ত ২৪ ঘণ্টায় নতুন আরও ১০ হাজার ২৪৪ কোভিড-১৯ রোগী সুস্থ হয়েছেন বলে জানিয়েছেন তারা। এ নিয়ে ভারতে সরকারি হিসাবেই সুস্থ হয়ে ওঠা রোগীর সংখ্যা দুই লাখ ৯৫ হাজার ছাড়িয়ে গেল, জানিয়েছে আনন্দবাজার।