এয়ার ইন্ডিয়ার চার্টার্ড ফ্লাইটে বিধিনিষেধ যুক্তরাষ্ট্রের

ভারতের রাষ্ট্রীয় বিমান সংস্থা এয়ার ইন্ডিয়ার বিরুদ্ধে ‘বৈষম্যমূলক চর্চার’ অভিযোগ এনে করোনাভাইরাস মহামারীর মধ্যে তাদের পরিচালিত চার্টার্ড ফ্লাইটের উপর বিধিনিষেধ দিয়েছে যুক্তরাষ্ট্র।

নিউজ ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 24 June 2020, 01:06 PM
Updated : 24 June 2020, 09:06 PM

এক বিবৃতিতে যুক্তরাষ্ট্রের যোগাযোগ বিষয়ক মন্ত্রণালয় (ডিওটি) জানিয়েছে, ভারত থেকে যুক্তরাষ্ট্রে এবং যুক্তরাষ্ট্র থেকে ভারতে নাগরিকদের ফেরাতে পরিচালিত এসব ফ্লাইটের টিকেট বিক্রি করছে এয়ার ইন্ডিয়া। এর অর্থ হচ্ছে, ফ্লাইটগুলো কেবলই ‘প্রত্যাবাসনের উদ্দেশ্য’ থেকে পরিচালিত হচ্ছে না।

এদিকে মার্কিন এয়ারলাইন্সগুলো ভারতে একই ধরনের ফ্লাইট পরিচালনার ‘অনুমতি চেয়েও পায়নি।’ এসব কারণে এখন থেকে ভারতীয় এয়ারলাইন্সটিকে তাদের চার্টার্ড ফ্লাইটগুলোর জন্য আলাদা আলাদা অনুমতি নিতে হবে, বলেছে তারা। 

তাৎক্ষণিকভাবে এ বিষয়ে এয়ার ইন্ডিয়ার কোনো প্রতিক্রিয়া মেলেনি বলে জানিয়েছে বিবিসি।

ডিওটি বলেছে, মার্কিন এয়ারলাইন্সগুলোর জন্য ‘লেভেল প্লেয়িং ফিল্ড’ সৃষ্টিতেই তারা এ বিধিনিষেধ আরোপের সিদ্ধান্ত নিয়েছে।

ভারত যুক্তরাষ্ট্রের এয়ারলাইন্সগুলোকে ফ্লাইট পরিচালনার অনুমতি দিলে সিদ্ধান্ত পুনর্বিবেচনা করারও প্রতিশ্রুতি দিয়েছে তারা।

করোনাভাইরাস মহামারীর আগে এয়ার ইন্ডিয়া সপ্তাহে যতগুলো ফ্লাইট পরিচালনা করত, সংস্থাটি এখন তার ৫৩ শতাংশের মতো ফ্লাইট পরিচালনার বিজ্ঞাপন দিচ্ছে বলেও বিবৃতিতে বলেছে ডিওটি।

আনন্দবাজার জানিয়েছে, বিধিনিষেধ আরোপের ফলে এয়ার ইন্ডিয়াকে আগামী ২২ জুলাই থেকে ভারত-যুক্তরাষ্ট্র রুটে ফ্লাইট পরিচালনায় যুক্তরাষ্ট্রের যোগাযোগ মন্ত্রণালয়ের কাছ থেকে নতুন করে অনুমতি নিতে হবে।

মহামারী আকারে ছড়িয়ে পড়া নতুন করোনাভাইরাসের মধ্যে বিশ্বজুড়ে বিমান যোগাযোগ বন্ধ হয়ে পড়ার পর প্রবাসীদের দেশে ফেরাতে নরেন্দ্র মোদীর সরকার ‘বন্দে ভারত মিশন’ শুরু করে।

এরই মধ্যে অনেকগুলো চার্টার্ড ফ্লাইট ও নৌবাহিনীর জাহাজে করে বিভিন্ন দেশে আটকে পড়া কয়েক হাজার ভারতীয় দেশে ফিরেছেন।