করোনাভাইরাস: ভারতের প্রতিরক্ষা সচিব আক্রান্ত

ভারতের প্রতিরক্ষা সচিব অজয় কুমার নতুন করোনাভাইরাসে আক্রান্ত হয়েছেন বলে দেশটির কর্মকর্তারা নিশ্চিত করেছেন।

নিউজ ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 4 June 2020, 01:45 PM
Updated : 4 June 2020, 01:45 PM

আক্রান্ত এ কর্মকর্তা এখন কোয়ারেন্টিনে আছেন; তার অবস্থা স্থিতিশীল বলেও জানিয়েছেন তারা।

সচিবের দেহে প্রাণঘাতী ভাইরাসের উপস্থিতি শনাক্ত হওয়ার পর থেকে ভারতের প্রতিরক্ষা মন্ত্রী রাজনাথ সিং বাড়ি থেকেই মন্ত্রণালয়ের কাজ সামলাচ্ছেন বলে সংশ্লিষ্ট একটি সূত্রের বরাত দিয়ে বার্তা সংস্থা রয়টার্স জানিয়েছে।  

রাজনাথের দেহে করোনাভাইরাসের উপস্থিতি শনাক্তে কোনো পরীক্ষা হয়েছে কিনা, তা নিশ্চিত হওয়া যায়নি।

ভারতে লকডাউনের বিধিনিষেধ শিথিল হওয়ার পর থেকে দিল্লি ও মুম্বাইয়ের মতো ঘনবসতিপূর্ণ শহরগুলোতে আক্রান্ত-মৃত্যুর সংখ্যা লাফিয়ে লাফিয়ে বাড়ছে।

বৃহস্পতিবার সকাল পর্যন্ত দেশটিতে দুই লাখ ১৬ হাজার ৯১৯ জনের দেহে প্রাণঘাতী করোনাভাইরাসের উপস্থিতি মিলল। এর মধ্যে এক লাখ ৪ হাজারের বেশি সুস্থ হয়ে বাড়ি ফিরেছেন; মৃত্যু হয়েছে ৬ হাজার ৭৫ জনের।

অজয়ের আগে ভারতের অর্থ মন্ত্রণালয়ের চার কর্মীর দেহেও প্রাণঘাতী এ ভাইরাসের উপস্থিতি মিলেছিল। 

ওই কর্মীদের সংস্পর্শে আসা অর্থ, প্রতিরক্ষা ও আইন মন্ত্রণালয়ের তিন ডজন কর্মীকেও পরে বাধ্যতামূলক কোয়ারেন্টিনে পাঠানো হয়েছে।

“তাদেরকে আমরা ১৪ দিনের হোম কোয়ারেন্টিনে পাঠিয়েছি; কাজে ফেরার আগে তাদের দেহে ভাইরাস আছে কিনা, তা শনাক্তে পরীক্ষা হবে,” বলেছেন এক কর্মকর্তা।

ভারতে লকডাউনের মধ্যেও জাতীয় নিরাপত্তা ও পররাষ্ট্র বিষয়ক বিভিন্ন দপ্তরের কিছু কর্মকর্তাকে কার্যালয়ে এসেই কাজ করতে হয়েছে; তবে বিধিনিষেধ শিথিল হওয়ার সঙ্গে সঙ্গে পরে কার্যালয়গুলোত কর্মীসংখ্যাও বাড়ে।

সংক্রমণের ঝুঁকি এড়াতে এখন বিভিন্ন মন্ত্রণালয়ের কনফারেন্স কক্ষের সভাগুলো বাতিল করা হয়েছে; একে অপরের সংস্পর্শ যতটা সম্ভব এড়িয়ে চলতে কর্মকর্তাদের পরামর্শও দেয়া হয়েছে।