আফগানিস্তানে মাইক্রোবাসে বোমা বিস্ফোরণে সাংবাদিকসহ নিহত ২

আফগানিস্তানের একটি টেলিভিশন স্টেশনের কর্মীদের বহনকারী মাইক্রোবাসে বোমা বিস্ফোরণে একজন সাংবাদিক ও গাড়িটির চালক নিহত হয়েছেন।

নিউজ ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 30 May 2020, 04:55 PM
Updated : 30 May 2020, 04:55 PM

শনিবার রাজধানী কাবুলের এ ঘটনায় আরও অন্তত ছয় জন আহত হয়েছেন বলে খুরশিদ টেলিভিশনের পরিচালক জানিয়েছেন।

বার্তা সংস্থা রয়টার্স জানায়, খুরশিদ টেলিভিশনের কর্মীদের আনা-নেওয়ার কাজে ব্যবহার করা প্রতিষ্ঠীনটির মাইক্রোবাসটিতে চুম্বুকের সাহায্যে একটি বোমা স্থাপন করা হয়েছিল, প্রাথমিক তদন্তে এমন ধারণা পাওয়া গেছে। সন্ধ্যার ব্যস্ত সময়ে বোমাটির বিস্ফোরণ ঘটানো হয়।

তাৎক্ষণিকভাবে কোনো জঙ্গি গোষ্ঠী হামলার দায় স্বীকার করেনি।

“ঘটনাস্থলেই একজন সাংবাদিক ও একজন চালক নিহত হয়েছেন, এটি নিশ্চিত করতে পারি আমরা,” বলেন খুরশিদ টেলিভিশনের পরিচালক জাওয়িদ ফারহাদ। বিস্তারিত আর কিছু জানাননি তিনি।

গত বছর একই ধরনের আরেকটি হামলায় খুরশিদ টেলিভিশনের দুই কর্মী নিহত ও আরও দুই জন আহত হয়েছিল।

গণমাধ্যমের স্বাধীনতার পক্ষে সক্রিয় আন্তর্জাতিক সংগঠন রিপোর্টার্স উইদাউট বর্ডার্সের তথ্য অনুযায়ী, আফগানিস্তানের গণমাধ্যমের জন্য সবচেয়ে প্রাণঘাতী বছর ছিল ২০১৮, এ বছর তালেবান ও অন্যান্য জঙ্গি গোষ্ঠী দেশটির সাংবাদিকদের ওপর একের পর এক হামলা চালায়, এতে মোট ১৫ জন নিহত হয়।

গত বছর আফগানিস্তানের গণমাধ্যগুলোকে তাদের কথিত ‘তালেবান-বিরোধী বিবৃতি’ প্রচার না করতে সতর্ক করেছিল তালেবান।

২০১৬ সালে একজন আত্মঘাতী তালেবান হামলাকারী বোমা ভর্তি গাড়ি নিয়ে আফগানিস্তানের সবচেয়ে বড় বেসরকারি গণমাধ্যম টলো টেলিভিশনের কর্মীদের বহনকারী একটি বাসের ওপর আছড়ে পড়ে বিস্ফোরণ ঘটায়, এ ঘটনায় সাত সাংবাদিক নিহত হন।

টলো মার্কিন সামরিক বাহিনী ও পশ্চিমা সমর্থিত আফগানিস্তান সরকারের পক্ষে প্রচারণা চালিয়ে আসছে বলে তালেবানের অভিযোগ ছিল।