করোনাভাইরাস: মুম্বাইয়ের ধারাভি বস্তিতে আক্রান্ত ৫, বাড়ছে শঙ্কা

এশিয়ার বৃহত্তম বস্তি খ্যাত মুম্বাইয়ের ধারাভি বস্তিতে নতুন করে আরও দুজনের কোভিড-১৯ রোগ ধরা পড়েছে বলে কর্মকর্তারা জানিয়েছেন।

নিউজ ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 5 April 2020, 10:46 AM
Updated : 5 April 2020, 10:46 AM

এ নিয়ে ১০ লাখেরও বেশি বাসিন্দা অধ্যুষিত বস্তিটিতে মোট পাঁচজনের দেহে করোনাভাইরাস ধরা পড়ল বলে জানিয়েছে এনডিটিভি।

মুম্বাই বিমানবন্দরের কাছে এ ধারাভি বস্তিতে প্রতি বর্গ কিলোমিটারে প্রায় ২ লাখ ৮০ হাজার মানুষের বাস করে বলে জানিয়েছে সিএনএন। জনসংখ্যার ঘনত্ব বিবেচনায় এ সংখ্যা যুক্তরাষ্ট্রের নিউ ইয়র্কের ৩০ গুণ।

অল্প জায়গায় ব্যাপক সংখ্যক মানুষ বসবাস করায় ধারাভিতে করোনাভাইরাসের প্রাদুর্ভাব ঠেকিয়ে রাখা নিয়ে উদ্বেগ বাড়ছে।

নতুন আক্রান্ত দু’জনের মধ্যে ৩০ বছর বয়সী এক নারী আছেন বলে ব্রিহানমুম্বাই মিউনিসিপাল কর্পোরেশনের সহকারী কমিশনার কিরন দিঘাভকার জানিয়েছেন।

আক্রান্ত নারী যে ভবনে থাকতেন সেই ভবনের ৩৫ বছর বয়সী এক চিকিৎসক ও বুধবার মারা যাওয়া আরও এক রোগীরও কোভিড-১৯ ধরা পড়েছিল।

এনডিটিভি বলছে, পাঁচ বর্গকিলোমিটার জায়গাজুড়ে অবস্থিত এ ধারাভি বস্তিজুড়ে অসংখ্য নর্দমা ও ঝুপড়ি ঘর আছে। বস্তিটিতে চামড়া প্রক্রিয়াজাত কারখানা, পোলট্রি এবং টেক্সটাইল কারখানাও আছে। গায়ে গা ঘেঁষে থাকা অসংখ্য ভবন অধ্যুষিত এই এলাকায় ‘সামাজিক দূরত্বের’ নির্দেশনা কার্যকর কঠিন হবে বলে কর্মকর্তারা আগে থেকেই আশঙ্কা করছিলেন।

মুম্বাইয়ের দক্ষিণের এ বস্তিটির বাসিন্দাদের করোনাভাইরাস শনাক্তে চার হাজার স্বাস্থ্য কর্মী পাঠানো হচ্ছে বলে বৃহস্পতিবার ভারতের স্বাস্থ্য মন্ত্রণালয় জানিয়েছে।

ভারতে যেসব অঞ্চলকে ভাইরাসের হটস্পট বিবেচনা করা হচ্ছে, মুম্বাই তার মধ্যে অন্যতম। শহরটি যে রাজ্যে অবস্থিত সে মহারাষ্ট্রেই ভারতের মধ্যে সবচেয়ে বেশি কোভিড-১৯ আক্রান্ত ও মৃত্যুর কথা জানিয়েছে স্বাস্থ্য মন্ত্রণালয়।

রোববার পর্যন্ত মহারাষ্ট্রে মোট আক্রান্তের সংখ্যা ৪৯০ এ পৌঁছেছে; মারা গেছেন ২৪ জন।

দেশটিতে শেষ খবর পর্যন্ত করোনাভাইরাসে আক্রান্তের সংখ্যা তিন হাজার ৩০০ ছাড়িয়েছে; মৃতের সংখ্যা বেড়ে দাঁড়িয়েছে ৭৭।